India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Card Tokenization-সিস্টেম লাগু করতে বড় পদক্ষেপ RBI-এর! কিন্তু কেন প্রয়োজন

Google Oneindia Bengali News

Card Tokenization সিস্টেম লাঘু করার চূড়ান্ত সময়সীমা আরও একবার বাড়িয়ে দিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। আগামী ৩০ জুন থেকে নয়া এই সুরক্ষিত সিস্টেম শুরু হওয়ার কথা ছিল। কিন্তু তা আরও একবার বাড়ানো হয়েছে। আর সেই ডেডলাইন বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর করা হয়েছে।

ইতিমধ্যে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)-এর তরফে এই সংক্রান্ত দিয়ে বিস্তারিত জানানো হয়েছে। কিন্তু কি এই সুরক্ষিত Card Tokenization সিস্টেম?

Card Tokenization সিস্টেম আসলে কি?

Card Tokenization সিস্টেম আসলে কি?

টোকেনাইজেশনের অধীনে, কার্ডের মাধ্যমে লেনদেনের সময়ে একটি বিকল্প কোড অর্থাৎ টোকেন তৈরি করা হয় এতে। এই টোকেনগুলি গ্রাহকের বিবরণ প্রকাশ না করেই অর্থপ্রদান করার অনুমতি দেবে। নয়া এই টোকেনাইজেশন সিস্টেমের লক্ষ্যই হল অনলাইনে যে কোনও ধরণের বেকিং জালিয়াতিকে ঠেকানো। যদি আপনি আপনার কার্ডকে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে টোকেনাইজ না করেন তাহলে বিভিন্ন অনলাইন স্টোরে থাকা ডেবিট এবং ক্রেডিট কার্ডের তথ্য সরিয়ে দেওয়া হবে। তবে এখনই টোকেনাইজ বাধ্যতামূলক নয়। তবে সুরক্ষিত একটা পদ্ধতি এটি।

১লা অক্টোবর থেকে কি হবে?

১লা অক্টোবর থেকে কি হবে?

৩০ সেপ্টেম্বরের পর অর্থাৎ ১লা অক্টোবর, ব্যবসায়ী অর্থাৎ মার্চেন্টকে কাস্টমারের সমস্ত ডেবিট এবং ক্রেডিট কার্ডের সমস্ত ডেটা ডিলিট করে দিতে হবে। অর্থাৎ যদি কোনও গ্রাহক কার্ড টোকেনাইজ করার জন্যে অনুমতি না দেওয়া হয় তাহলে গ্রাহকদের অনলাইনে বারবার কেনাকাটার জন্যে কার্ড ভেরিদিকেশন ভ্যালু অর্থাৎ CVV তো দিতেই হবে। সঙ্গে সমস্ত কার্ডের বিবরণ নাম, কার্ড নম্বর এবং কার্ডের ভ্যালিডিটি সহ সমস্ত তথ্য দিতে হবে সেখানে। যদিও কোনও গ্রাহক কার্ড টোকেনাইজ করার জন্যে সহমত হয়, তাহলে লেনদেনের সময় কেবল CVV এবং ওটিপি'র তথ্য দিলেই আর প্রয়োজন হবে না।

কীভাবে কার্ড টোকেনাইজ করবেন?

কীভাবে কার্ড টোকেনাইজ করবেন?

পছন্দের শপিং ওয়েবসাইট এবং অ্যাপে গিয়ে জিনিস বা পরিষেবা কেনার জন্য অর্থ প্রদান করতে হবে।

চেকআউটের সময়, আপনার পছন্দের কার্ডের অর্থপ্রদানের বিকল্পটি নির্বাচন করুন এবং CVV বিবরণ লিখুন।

এরপর "Secure your card" কিংবা "Save card as per RBI guidelines" -এ ক্লিক করতে হবে।

সেভ অপশন ক্লিক করুন এবং OTP লিখুন।

আর এরপরেই কার্ড টোকেনাইজ হয়ে যাবে।

কিন্তু কেন প্রয়োজন টোকেনাইজ?

কিন্তু কেন প্রয়োজন টোকেনাইজ?

বর্তমান পরিস্থিতিতে অনলাইন জালিয়াতি বাড়ছে। যদি কোনও গ্রাহকদের কার্ডের সিকিউরিটি দুর্বল হয় তাহলে যে কোনও মুহূর্তে সংশ্লিষ্ট ব্যক্তি জালিয়াতির স্বীকার হতে পারেন। অনলাইন ফ্রড বাড়ছে। মার্চেন্টে অ্যাপে কিংবা ওয়েবসাইটে থাকা কার্ডের তথ্য হ্যাক করে যে কোনও জালিয়াতি করা সম্ভব। আর এই জায়গাটাই আটকাতে চাইছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আর তা এই tokenization-এর মাধ্যমে।

নয়া পদ্ধতিতে কেনাকাটার জন্য কার্ডটি পাঞ্চ করার দরকার নেই। কার্ড টোকেনাইজেশন লেনদেন সহজ হবে। আর দ্রুত চেকআউট করা যাবে। কার্ড টোকেনাইজেশন করা থাকলে স্মার্টফোনে কার্ডের একটি ডিজিটাল কপি সংরক্ষণ করে রাখা যাবে। নয়া পদ্ধতিতে physical card আর রাখা'র প্রয়োজন হবে না। অনেকে বলছেন এই সময়সীমাতে আরবিআইয়ের এই সিদ্ধান্ত যুগান্তকারী।

English summary
Credit card tokenization to be implemented 30 september 2022, RBI has taken step
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X