• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Changes From 1st October: ডেবিট-ক্রেডিট কার্ড, পেনশন, এলপিজি-সহ ৬ টি গুরুত্বপূর্ণ পরিবর্তন

Google Oneindia Bengali News

বৃহস্পতিবার সেপ্টেম্বরের শেষ দিন। পরেরদিন ১ অক্টোবর। শুক্রবার থেকে বিভিন্ন ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন। বেশ কিছু বিধিতে পরিবর্তন (changes) আনা হয়েছে ১ অক্টোবর (1 October) থেকে। একদিকে যেমন পেনশন আইনে পরিবর্তন হতে চলেছে, অন্যদিকে এলপিজির দামেরও পরিবর্তন হতে চলেছে। এদিন থেকে ছটি এমন ক্ষেত্রে পরিবর্তন হতে চলেছে, যা সাধারণ জনজীবনে প্রভাব ফেলবে।

পেনশন আইনে পরিবর্তন

পেনশন আইনে পরিবর্তন

১ অক্টোবর থেকে পেনশনারদের ডিজিটাল লাইফ সার্টিফিকেট দেওয়ার পদ্ধতিতে পরিবর্তন। যাঁদের বয়স ৮০-র ওপরে, তাঁদেরকে দেশের যে কোনও হেড পোস্ট অফিসের জীবন প্রণাম সেন্টারে গিয়ে লাইফ সার্টিফিকেট কিংবা লাইভ সার্টিফিকেটের প্রমাণ জমা দিতে হবে। এরজ ন্য ২০২১-এর ৩০ নভেম্বর ডেডলাইন রাখা হয়েছে।

চেকবুকে পরিবর্তন

চেকবুকে পরিবর্তন

১ অক্টোবর থেকে তিনটি ব্যাঙ্কের MICR কোড বাতিল হয়ে যাচ্ছেন। এই তিনটি ব্যাঙ্ক হল ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স, ইউনাাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং এলাহবাদ ব্যাঙ্ক। এই তিনটি ব্যাঙ্কের তরফ থেকে এব্যাপারে বেশ কিছু টুইট করা হয়েছে। বলা হয়েছে আগেকার এমআইসিআর এবং আইএফএসসি কোড সম্বলিত কোনও চেকবই আর চলবে না। প্রসঙ্গত উল্লেখ্য এই তিনটি ব্যাঙ্কই সংযুক্তকরণের মাধ্যমে অবলুপ্ত হয়েছে।

অটো ডেবিট সুবিধা

অটো ডেবিট সুবিধা

ডেবিট কিংবা ক্রেডিট কার্ডের অটো ডেবিট সুবিধায় পরিবর্তন এনেছে আরবিআই। ক্রেডিট কিংবা ডেবিট কার্ড থেকে অটো ডেবিটের ক্ষেত্রে সবকটি ব্যাঙ্কের ক্ষেত্রেই অ্যাডিশনাল ফ্যাক্টর অথরাইজেশন করতে হবে। টাকা কাটার ২৪ ঘন্টা আগে গ্রাহকের কাছ থেকে অনুমতি নেওয়ার বিষয়টিকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এব্যাপারে নোটিফিকেশন পাঠানো হবে এসএমএস কিংবা ইমেলের মাধ্যমে।

বিনিয়োগের নিয়মের পরিবর্তন

বিনিয়োগের নিয়মের পরিবর্তন

মিউচুয়াল ফান্ডের বিনিয়োগকারীদের জন্য বিনিয়োগে বেশ কিছু পরিবর্তন এনেছে নিয়ন্ত্রক সংস্থা সেবি। মিউচুয়াল ফান্ড সংস্থার অ্যাসেট আন্ডার ম্যানেজমেন্ট-এ যে জুনিয়র কর্মী থাকবেন তার ওপরে এই দায় বর্তাবে। তাঁদেরকে পুরো বেতনের ১০ শতাংশ মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে হবে। ২০২৩-এর অক্টোবরে এর পরিমাণ বেড়ে হবে ২০ শতাংশ।

 এলপিজির দাম

এলপিজির দাম

প্রতিবাসের প্রথম দিনে এলপিজির দামের পরিবর্তন হয়ে থাকে। যদি বর্তমান পরিস্থিতির কথা ভাবা হয়, তাহলে ১ অক্টোবর থেকে রান্নার গ্যাসের দাম আরেক দফা বাড়তে পারে। তবে কী হবে, এখনও তা নিশ্চিত নয়। এব্যাপারে গ্যাস বিপণনকারী সংস্থাগুলি জানিয়ে থাকে। সাধারণভাবে এলপিজির দাম মাসের শুরুতেই নির্ধারিত হয়ে থাকে।

বেসরকারি মদের দোকান

বেসরকারি মদের দোকান

সরকারি দোকান খোলা থাকলেও অক্টোবর থেকে বেসরকারি মদের দোকান ১৬ নভেম্বর পর্যন্ত বন্ধ থাকবে দিল্লিতে। নতুন আফগারি নীতির প্রয়োগের কারণেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছেন দিল্লির উপ মুখ্যমন্ত্রী মনীশ শিশোদিয়া।


খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
Six key Changes From 1 October including in Debit Card, Credit Card payment, Pension, LPG Price
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X