• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Changes From 1st October: অক্টোবর থেকে ব্যাঙ্কে জমা দেওয়া টাকার নিয়মে পরিবর্তন, পকেটে সরাসরি প্রভাব

  • |
Google Oneindia Bengali News

পয়লা অক্টোবর ( 1 October) থেকে অর্থ ব্যবস্থায় (Financial System) বড় ধরনের পরিবর্তন আসতে চলেছে। এই দিন থেকে নতুন অটো ডেবিট পেমেন্ট সিস্টেম (New Auto Debit Payment System) কার্যকর হতে চলেছে দেশ জুড়ে। নতুন ব্যবস্থায় অটো ডেবিট পেমেন্ট সিস্টেমের আওতায় পেটিএম-ফোন পের মতো ব্যাঙ্ক এবং ডিজিটাল প্ল্যাটফর্মগুলিকেও ইনস্টলেশন বা স্বয়ংক্রিয় বিল পেমেন্টের জন্য টাকা ডেবিট করার আগে গ্রাহকের অনুমতি নিয়ে হবে।

অক্টোবরের শুরুতেই পরিবর্তন

অক্টোবরের শুরুতেই পরিবর্তন

অক্টোবরের শুরুতে গ্রাহকের ব্যাঙ্ক এবং বেতন সম্পর্কিত অনেক নিয়মের পরিবর্তন হতে চলেছে। এই নিয়মগুলি বাস্তবায়নের পরে, গ্রাহকের বেতন সরাসরি প্রভাবিত হবে এবং ব্যাঙ্কে আসা বেতনও হ্রাস পাওয়ার সম্ভাবনা। এছাড়াও ব্যাঙ্কে থাকা অর্থের পরিবর্তন হতে চলেছে, যেসব ব্যাপারে গ্রাহককে যত্ন নিতে হবে।

বেতম কাঠামোর পরিবর্তন

বেতম কাঠামোর পরিবর্তন

নতুন মজুরি কোডের আওতায় কর্মচারীদের নতুন মজুরি কোডের জেরে বেতন কাঠামোয় পরিবর্তন হতে চলেছে। টেক হোম বেতন কমতে পারে। কারণ ওয়েজ কোড ২০১৯ অনুসারে একজন কর্মীর মূল বেতন কোম্পানির খরচের (CTC) ৫০%-এর কম হতে পারে না। বর্তমানে অনেক কোম্পানি মূল বেতন উল্লেখযোগ্যভাবে কমিয়ে দেয় এবং ওপরের তুলনায় বেশি ভাতা দেয়। এব্যাপারে বলা হয়েছে ১ অক্টোবার থেকে নতুন ওয়েজ কোড চালু হতে পারে।

 ট্রেডিং অ্যাকাউন্টের জন্য কেওয়াইসি নিয়ম

ট্রেডিং অ্যাকাউন্টের জন্য কেওয়াইসি নিয়ম

এর আগে সেবির তরফ থেকে ট্রেডিং অ্যাকাউন্টের জন্য বিনিয়োগকারীদের কেওয়াসি বাধ্যতামূলক করা হয়েছিল। তার আপডেটের আগেকার সময়সীমা ছিল ৩১ জুলাই। পরে সেই সময়সীমা বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর করা হয়। এখন বিনিয়োগকারীদের কেওয়াসি করা বাধ্যতামূলক। কেওয়াইসির বিবরণে নাম, ঠিকানা, প্যানস মোবাইল নম্বর, ইমেল আইডি, আয়ের উৎস ইত্যাদি আপডেট করা জরুরি।

১ অক্টোবার থেকে অটো ডেবিট পেমেন্ট আটকে যেতে পারে

১ অক্টোবার থেকে অটো ডেবিট পেমেন্ট আটকে যেতে পারে

দেশের ডিজিটাল পেমেন্টকে আরও নিরাপদ করার লক্ষ্যে আরবিআই অ্যাডিশনাল ফ্যাক্ট অথরাইজেশনকে বাস্তবায়নের নির্দেশ দিয়েছে। গ্রাহকদের স্বার্থ ও সুবিধার কথা মাথায় রেখে অনলাইন পেমেন্টে অ্যাডিশনাল ফ্যাক্ট অথরাইজেশন ব্যবহারের জন্য পরিকাঠামো তৈরির নির্দেশ দেওয়া হয়েছিল আগেই। কিন্তু আইবিএ-এর আবেদনের প্রেক্ষিতে এর ডেডলাইন ৩১ মার্চ থেকে বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর করা হয়, যাতে ব্যাঙ্কগুলি এব্যাপারে প্রস্তুতি নিতে পারে।
ওটিপির মাধ্যমে এই প্রক্রিয়াটি সম্পন্ন করা হবে। আরবিআই-এর নিয়ম অনুসারে ব্যাঙ্কগুলিকে যে কোনও অটো পেমেন্টের আগে গ্রাহকদের জানাতে হবে এবং গ্রাহকরা এটি অনুমোদন করার পরেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা কাটা হবে।

খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
Due to additional factor authorisation and wage code issue several changes will happen from 1 October.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X