India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

রাজ্যের কর্মীরাও এবার পাবেন এই সুযোগ! শুক্রেই TAX সংক্রান্ত একাধিক নিয়মে বদল ঘটছে

Google Oneindia Bengali News

আগামী ২০২২-২৩ অর্থবর্ষ শুরু হচ্ছে আগামী ১লা এপ্রিল থেকে। আর তারিখ সবদিক থেকেই গুরুত্বপূর্ণ। ১লা এপ্রিলকে সামনে রেখে একাধিক পরিবর্তন ঘটবে। যার মধ্যে কর সিস্টেমে একাধিক বদলও ঘটবে। এমনকি ব্যাংকিঙ্গ সেক্টরে বেশ কিছু বদল আসবে আগামী ১লা এপ্রিল থেকেই।

এমনকি আগামী অর্থ বছর শুরুতেই কর সংক্রান্ত ক্ষেত্রে নয়া আইন কার্যকর হবে। অন্যদিকে পোস্ট অফিসের (Post Office) বেশ কিছু নিয়মে পরিবর্তন আনার কথা জানানো হয়েছে। পরিবর্তন করা হচ্ছে সেভিংস স্কিম (savings scheme) সম্পর্কিত নিয়মগুলি। স্বল্প সঞ্চয়ে (small savings) সুদ মিলবে কীভাবে তার কথাও জানানো হয়েছে।

আগামী ১লা এপ্রিল থেকে কোন কোন ক্ষেত্রে বদল ঘটতে চলেছে সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হল। নয়া কর রুল কি হবে? পুরানো নিয়মেও কি কি বদল আসবে সমস্ত কিছুই এই প্রতিবেদনে আলোচনা করা হবে-

ডিজিটাল অ্যাসেটে ৩০ শতাংশ কর-

ডিজিটাল অ্যাসেটে ৩০ শতাংশ কর-

আগামী ১লা এপ্রিল যে কোনও ধরণের ডিজিটাল অ্যাসেটে যেমন বিটকয়েন কিংবা এনএফটি ব্রিক্রি করার ক্ষেত্রে যে লাভ হবে, তার উপর ৩০ শতাংশ কর দিতে হবে। সম্প্রতি বাজেটে এই বিষয়ে জানানো হয়েছিল। ক্রিপ্টোর লেনদেনের ক্ষেত্রে ১ শতাংশ টিডিএসও দিতে হবে। বছরে ৫০,০০০ টাকা ক্রিপ্টো লেনদেনের উপর এক শতাংশ টিডিএস বসবে। টিডিএসের এই ১লা জুলাই ২০২২ থেকে লাগু হবে।

আপডেটেড আইটিআর ফাইলিং-

আপডেটেড আইটিআর ফাইলিং-

আয়কর রিটার্নে যদি কোনও ভুল হয়, ভুল তথ্য দিয়ে থাকেন তাহলে সরকার আরও একবার সুযোগ দেবে। গত কয়েকমাসেই বাজেট পেশ করেন নির্মলা সীতারমণ। সেখানে এই বিষয়টি জানানো হয়েছিল। জানিয়েছিলেন, ১লা এপ্রিল থেকে আপডেটেড রিটার্ন ফাইল করা যাবে। যে বছরের রিটার্নে গড়বড় হবে, এর দুই বছর পর্যন্ত রিটার্ন ফাইল করা যাবে।

রাজ্য কর্মচারীরাও নেবেন এনপিএস ডিডাকশন-

রাজ্য কর্মচারীরাও নেবেন এনপিএস ডিডাকশন-

আগামী ১লা এপ্রিল থেকে রাজ্য সরকারের কর্মচারীরাও এনপিএসের সেকশন 80CCD(2)-এর মধ্যে ডিডাকশন ক্লেম করতে পারবেন। এতে কোম্পানির তরফে বেসিক এবং ডিএ'র ১৪ শতাংশ জমা করা হয়ে থাকে। এই ধারা অনুযায়ী কেন্দ্রীয় সরকারি কর্মীরাও ট্যাক্স ডিডাকশন ক্ল্যাম করতে পারে।

পিএফ অ্যাকাউন্টেও কর-

পিএফ অ্যাকাউন্টেও কর-

সরকার আগামী ১লা এপ্রিল থেকে পিএফ অ্যাকাউন্টে জমা হওয়া সুদের উপর কর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যদি জমা রাশি আড়াই লাখ টাকার থেকে কম, তাহলে কোনও কর দিতে হবে না। যদি অ্যাকাউন্টে জমা অঙ্কের মূল্য আড়াই লাখ টাকার বেশি হয় তাহলে সুদের উপর সেখান থেকেও কর নেবে সরকার।

করোনা চিকিৎসায় কর ছাড়-

করোনা চিকিৎসায় কর ছাড়-

যদি করোনা চিকিৎসার কারণে কেউ যদি কোনও ধার নিয়ে থাকেন, তাহলে তার উপর কর ছাড় পাওয়া যাবে। করোনার কারনে যদি কারোর মৃত্যু হয়ে যায় তাহলে তাঁর নমিনিকে যে ১০ লাখ টাকা দেওয়া হয় তার উপর কোনও কর বসানো হবে না । এই মোটা অঙ্কের টাকা করোনায় মৃত্যুর ১২ মাসের মধ্যে পাওয়া যায়।

English summary
Changes coming for the rule of tax 1st April, employees from state are also eligible
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X