• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

পিপিএফ, সুকন্যা সমৃদ্ধি, সিনিয়র সিটিজেন: পোস্ট অফিসের কোন স্কিমে কত সুদের হার? একনজরে

Google Oneindia Bengali News

স্টক মার্কেট এবং ক্রিপ্টোকারেন্সিগুলির সাম্প্রতিক অস্থিরাবস্থায় ব্যবসায়ীরা বেশ কয়েকটি সেশনে বিশাল ক্ষতির সম্মুখীন হয়েছেন৷ তাঁদের সম্পদ ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। এই অবস্থায় বিনিয়োগকারীরা নতুন স্টক এবং ক্রিপ্টোকারেন্সিগুলিতে বিনিয়োগ করা থেকে সরে আসছেন। এখন তাঁরা অর্থ এমন স্কিমগুলিতে রাখতে চাইছেন যা তাঁদের নিশ্চিত রিটার্ন দেবে।

পোস্ট অফিস স্কিমের হার বাড়ানো হতে পারে

পোস্ট অফিস স্কিমের হার বাড়ানো হতে পারে

এই পরি্সস্থিতিতে বিনিয়োগকারীরা বেছে নিচ্ছেন পোস্ট অফিসে ক্ষুদ্র সঞ্চয় স্কিমগুলিকে। পোস্ট অফিসে ক্ষুদ্র সঞ্চয় স্কিমগুলি অত্যন্ত নির্ভরযোগ্য ধরে নিয়েই তাঁরা বিনিয়োগে এগোচ্ছেন। কারণ এই স্কিমগুলি সরকার দ্বারা সমর্থিত এবং স্টক মার্কেটের উপর নির্ভরশীল নয়। এর মধ্যে রয়েছে সুকন্যা সমৃদ্ধি যোজনা, সিনিয়র সিটিজেনস সেভিংস স্কিম বা পাবলিক প্রভিডেন্ট ফান্ড। যার একটি নির্দিষ্ট হারে রিটার্ন রয়েছে। তার মধ্যে পোস্ট অফিস স্কিমের হার বাড়ানো হতে পারে বলেও জানা যাচ্ছে।

পিপিএফ, সুকন্যা সমৃদ্ধি যোজনা, সিনিয়র সিটিজেন স্কিম

পিপিএফ, সুকন্যা সমৃদ্ধি যোজনা, সিনিয়র সিটিজেন স্কিম

পিপিএফ, সুকন্যা সমৃদ্ধি যোজনা এবং সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমের মতো পোস্ট অফিস সঞ্চয় স্কিম-সহ ক্ষুদ্র সঞ্চয় স্কিমগুলির প্রতিটি ত্রৈমাসিকের শুরুতে সরকার তাদের সুদের হার নির্ধারণ করে। এর অর্থ সরকার আসন্ন ত্রৈমাসিকের নতুন রেট ঘোষণা করবে। সরকার পিপিএফ, সুকন্যা সমৃদ্ধি যোজনা, সিনিয়র সিটিজেন স্কিমে সুদের হার পরিবর্তন করার কথা বিবেচনা করতে পারে, যার ফলে এই স্কিমের বিনিয়োগকারীদের উপকার হবে৷ ৩০ জুন ২০২২-২৩ সালের প্রথম ত্রৈমাসিকের সমাপ্তি হয়েছে। গত কয়েক মাস ধরে সরকার সুদের হার অপরিবর্তিত রেখেছে।

পোস্ট অফিস সেভিংস স্কিমের বর্তমান সুদের হার

পোস্ট অফিস সেভিংস স্কিমের বর্তমান সুদের হার

পোস্ট অফিস সঞ্চয় প্রকল্পের বর্তমান সুদের হারগুলি এই বছরের ১ এপ্রিল থেকে কার্যকর হয়েছে এবং তা ৩০ জুন পর্যন্ত বৈধ ছিল। একনজরে সেই সুদের হার।
১) পাবলিক প্রভিডেন্ট ফান্ড: ৭.১ শতাংশ
২) জাতীয় সঞ্চয় শংসাপত্র: ৬.৮ শতাংশ
৩) সুকন্যা সমৃদ্ধি যোজনা: ৭.৬ শতাংশ
৪) কিষাণ বিকাশ পত্র: ৬.৯ শতাংশ
৫) সঞ্চয় আমানত: ৪ শতাংশ
৬) এক বছরের মেয়াদে জমা: ৫.৫ শতাংশ
৭) দু-বছরের মেয়াদে জমা: ৫.৫ শতাংশ
৮) তিন বছরের মেয়াদে জমা: ৫.৫ শতাংশ
৯) পাঁচ বছরের মেয়াদে জমা: ৬.৭ শতাংশ
১০ পাঁচ বছরের পুনরাবৃত্ত জমা: ৫.৮ শতাংশ
১১) পাঁচ বছরের সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম: ৭.৪ শতাংশ
১২) পাঁচ বছরের মাসিক আয়ের হিসাব: ৬.৬ শতাংশ

পোস্ট অফিস সুদের হার গণনা

পোস্ট অফিস সুদের হার গণনা

২০১১ সালে গোপীনাথ কমিটি ক্ষুদ্র সঞ্চয় সুদের হার গণনা করার জন্য একটি সূত্র তৈরি করেছিল। সূত্র অনুসারে, এই হারগুলি একই সময়ের জন্য সরকারি সিকিউরিটিগুলির দ্বারা প্রদত্ত গড় ফলনের চেয়ে ২৫-১০০ বেসিস পয়েন্ট বেশি হওয়া উচিত। গত এক বছরে, ১০ বছরের বন্ডের ফলন ১৪০ বেসিস পয়েন্ট বেড়ে ৬.০৪ শতাংশ থেকে ৭.৪৬ শতাংশে উন্নীত হয়েছে, এপ্রিল-জুন ত্রৈমাসিকের গড় হার ৭.৩১ শতাংশ। গোপীনাথ কমিটির সুপারিশ অনুসারে, পিপিএফের হার ৭.৮১ শতাংশে বাড়ানো উচিত, যেখানে সুকন্যা সমৃদ্ধি যোজনা এবং সিনিয়র সিটিজেনস সেভিংস স্কিমে ৮ শতাংশের বেশি সুদ দেওয়া উচিত। সরকার অবশ্য এই সূত্র ধরে দাম বাড়াতে পারে না।

English summary
Central to hike rates of interest for PPF, Sukanya Samriddhi and Senior Citizen Scheme in Post office.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X