• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

SBI-এর ৪৪ কোটি গ্রাহকের জন্য সুখবর! নতুন নিয়ম কার্যকরে বাড়তি সুবিধা

Google Oneindia Bengali News

দেশের সব থেকে বড় ব্যাঙ্ক এসবিআই (SBI) গ্রাহকদের (customer) জন্য সুখবর দিয়েছে। যদি কারও অ্যাকাউন্ট এসবিআই-এর থাকে, তবে তিনি সুবিধা পাবেন। এসবিআই এদিন থেকে ফিক্সড ডিপোজিটে (fixed deposit) সুদের হার বাড়িয়েছে। ব্যাঙ্কের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুসারে ২ কোটি টাকা কিংবা তার বেশি আমানতের ওপরে সুদের হার বাড়িয়েছে।

১০ মে থেকে নতুন নিয়ম কার্যকর

১০ মে থেকে নতুন নিয়ম কার্যকর

ব্যাঙ্কের বর্ধিত সুদের হার এদিন থেকে কার্যকর করা হয়েছে। তবে স্বল্প মেয়াদি (৭-৪৫ দিন) স্থায়ী আমানতের ক্ষেত্রে সুদের হার বাড়ায়নি এসবিআই। ৪৬ দিন থেকে ১৪৯ দিনের মধ্যে থাকা ফিক্সড ডিপোডিটের ওপরে সুদের হার বাড়ানো হয়েছে ৫০ বেসিস পয়েন্ট। এর অর্থ ০.৫০% বৃদ্ধি। এক বছরের বেশি এবং দুবছরের কম সময়ের আমানতে সুদের হার বাড়ানো হয়েছে ৪০ বেসিস পয়েন্ট।

 ৫ থেকে ১০ বছরের আমানতে সর্বোচ্চ সুদ

৫ থেকে ১০ বছরের আমানতে সর্বোচ্চ সুদ

দুই বছরের বেশি কিন্তু তিন বছরের কম সময়ের আমানতের সুদের হার ৬৫ বেসিস পয়েন্ট বৃদ্ধি করা হয়েছে। তিন থেকে ৫ বছরের এবং ৫ থেকে ১০ বছরের আমানতে সুদের হার সর্বোচ্চ বাড়ানো হয়েছে। এই দুই ক্ষেত্রের গ্রাহকরা আগে ৩.৬ শতাংশ সুদ পেতেন, এখন তাঁরা ৪.৫ শতাংশ সুদ পাবেন।

রেপো রেট বাড়ানোর পরেই সিদ্ধান্ত

রেপো রেট বাড়ানোর পরেই সিদ্ধান্ত

সম্প্রতি আরবিআই-এর তরফে দেশে মুদ্রাস্ফীতিতে লাগাম টানতে রেপো রেট ৪০ বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছে। গত সপ্তাহে আরবিআই-এর গভর্নর শক্তিকান্ত দাস রেপো রেট ৪ থেকে বাড়িয়ে ৪.৪০ শতাংশ করার কথা ঘোষণা করেছিলেন। তারপর থেকে অনেক ব্যাঙ্কই সুদের হার বাড়িয়েছে।

উপকৃত হবেন যাঁরা

উপকৃত হবেন যাঁরা

এসবিআই-এর নতুন এই সুদের হারে নতুন যাঁরা স্থায়ী আমানত অর্থাৎ ফিক্সড ডিপোজিট করবেন, তাঁরা সুবিধা পাবেন। অন্যদিকে, যেসব এফডি ম্যাচিওর হবে, সেগুলির নতুন করে নথিভুক্তির ক্ষেত্রেও এই নতুন সুদের হার প্রয়োজ্য হবে। সব ক্ষেত্রেই প্রবীণ নাগরিকরা ৫০ বেসিস পয়েন্ট বেশি সুদ পেয়ে থাকেন।
অর্থাৎ সাধারণের ক্ষেত্রে যেখানে ৭-১০ বছর পর্যন্ত সুদের হার ৩% এবং ৫.৫% সেখানে প্রবীণ নাগরিকরা ৫.৫% সুদ পেয়ে থাকেন।

PNB গ্রাহকরা বিনামূল্যে ৮ লক্ষ টাকার সুবিধা পেতে পারেন, কিন্তু কীভাবেPNB গ্রাহকরা বিনামূল্যে ৮ লক্ষ টাকার সুবিধা পেতে পারেন, কিন্তু কীভাবে

English summary
By increasing interest rates on FD's SBI gives Good news for 44 crore customers
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X