• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ডেবিট কার্ড ছাড়াও এটিএম থেকে টাকা তুলতে পারবেন, কিন্তু কীভাবে, একনজরে নিয়ম

  • |

এটিএম (atm) গিয়েছেন, কিন্তু ডেবিট কার্ড (debit card) সঙ্গে নেই। তাও আপনি এটিএম থেকে টাকা তুলতে পারবেন। বিভিন্ন ব্যাঙ্কের (bank) তরফে এটাকে বলা হচ্ছে কার্ডলেস ক্যাশ উইথড্রল। তবে এক্ষেত্রে ব্যাঙ্কগুলির তরফে টাকা তোলার সীমার রয়েছে। রয়েছে টাকা তোলার জন্য বাড়তি চার্জও। তবে এক্ষেত্রে সঙ্গে রাখতে হবে স্মার্টফোন। এর জন্য গ্রাহককে নির্দিষ্ট ব্যাঙ্কের মোবাইল অ্যাপ ডাউনলোড করতে হবে।

এসবিআই

এসবিআই

ডেবিট কার্ড ছাড়া এটিএম থেকে টাকা তুলতে গেলে দেশের সব থেকে বড় রাষ্ট্রয়ত্ত ব্যাঙ্কের ক্ষেত্রে নিয়মগুলি একনজরে।

প্রথমে YONO অ্যাপ ডাউনলোড করতে হবে। তারপর Yono Cash-এ ক্লিক করতে হবে। এরপর অ্যাকাউন্ট নম্বর দিতে হবে। তারপর দিতে হবে টাকা তোলার পরিমাণ। এরপরে এসএমএস-এ YONO ক্যাশ-এর ট্র্যানজ্যাকশন নম্বর এবং YONO casn পিন নম্বর চলে আসবে মোবাইলে। এরপর এসবিআই এটিএম-এ ঢুকে এটিএম স্ক্রিনে YONO cash সিলেক্ট করে, মোবাইলে আসা ট্র্যানজ্যাকশন নম্বরটি দিতে হবে। টাকার পরিমাণ দিয়ে, মোবাইলে আসা Yono ক্যাশ পিন নম্বরটিও দিতে হবে। ট্র্যানজ্যাকশন অথখেনটিকেট হয়ে গেলেই টাকা বেরিয়ে আসবে।

আইসিআইসিআই

আইসিআইসিআই

আইসিআইসিআই ব্যাঙ্কের নিয়ম এসবিআই-এর কাছাকাছি।

এক্ষেত্রেও প্রথমে মোবাইলে আইসিআইসিআই ব্যাঙ্কের iMobile অ্যাপ ডাউনলোড করতে হবে। সেখানে গিয়ে কার্ডলেস ক্যাশ উইথড্রলে যেতে হবে। এরপর অ্যাকাউন্ট নম্বর এবং টাকার পরিমাণ দিতে হবে। মোবাইলে আসা পিন নম্বর দিতে হবে। সবকিছু হয়ে গেলে সাবমিটে ক্লিক করতে হবে। আইসিআইসিআই ব্যাঙ্কের ক্ষেত্রে রেজিস্টার্ড মোবাইল নম্বরে ছয় ডিজিটের কোড আসবে। যা ছয় ঘন্টার জন্য থাকবে।

এরপর আইসিআইসিআই ব্যাঙ্কের এটিএম-এ যেতে হবে। এরপর সেখানে রেডিস্টার্ড মোবাইল নম্বর, অস্থায়ী চার এবং ছয় ডিজিটের কোড নম্বর দিতে হবে। । এরপর দিতে হবে টাকার পরিমাণ। ট্র্যানজ্যাকশন কনফার্ম করতে হবে।

কোটাক ব্যাঙ্ক

কোটাক ব্যাঙ্ক

এবার দেখে নেওয়া যাক কোটাক ব্যাঙ্কের নিয়ম।

মোবাইলে ডাউনলোড করা অ্যাপে লগ ইন করতে হবে কিংবা নেট ব্যাঙ্কিং-এ যেতে হবে। ব্যাঙ্কিং ট্যাবে ক্লিক করতে হবে। এরপর কার্ডলেস ক্যাশ উইথড্রল সিলেক্ট করতে হবে। তারপর সেলফ উইথড্রল সিলেক্ট করতে হবে। চার ডিজিটের সেন্ডার কোড সেট করতে হবে। এরপর ফের একবার চার ডিজিটের সেন্ডার কোড দিতে হবে। তারপর কনফার্ম করতে হবে।

এরপর রেজিস্টার্ড মোবাইল নম্বরে অপর একটি চার ডিজিটের এসএমএস কোড আসবে। যা এটিএম-এ কাজে লাগবে।

এরপর কোটাক এটিএম-এ গিয়ে উইথড্র ক্যাশ উইথআউট কার্ড সিলেক্ট করতে হবে। দিতে হবে মোবাইল নম্বর। এরপর আগেই হাতে থাকা চার সংখ্যার সেন্ডার কোড দিতে হবে। তারপর যে পরিমাণ টাকা তুলতে চান তা দিতে হবে।

অ্যাক্সিস ব্যাঙ্ক

অ্যাক্সিস ব্যাঙ্ক

অ্যাক্সিস ব্যাঙ্কে নেট ব্যাঙ্কিং অ্যাকাউন্টে যেতে হবে। দিতে হবে বেনিফিশিয়ারি ডিটেল। টাকার পরিমাণ দিতে হবে। দিতে হবে টাকার পরিমাণ। সেন্ডার কোড সেট করতে হবে। এই কোডই পরে এটিএম থেকে টাকা তোলার জন্য কাজে লাগবে। এরপর গ্রাহককে আইএমটি অপশন সিলেক্ট করতে হবে। উইথআউট আইএমটিতে ক্লিক করতে হবে। ফোনে আসা যাবতীয় তথ্য দিতে হবে।

সেন্ডার কোড, এসএমএস কোড, আইএমটি পরিমাণ সবই থাকবে আইএমটি-র মধ্যে। এরপর সব তথ্য কনফার্ম করে সাবমিট করতে হবে। মেশিন সব তথ্য কনফার্ম করলে এটিএম থেকে টাকা বেরিয়ে আসবে।

English summary
Bank customers to know how to withdraw cash form ATM without Debit card
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X