India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিমানের জ্বালানির দামে সর্বকালীন রেকর্ড! অভ্যন্তরীণ টিকিটের দাম শীঘ্রই বৃদ্ধির আশঙ্কা

Google Oneindia Bengali News

বিমানের জ্বালানির (aviation fuel) দাম বেড়ে (increase) চলেছে। বর্তমানে তা সর্বকালের রেকর্ড (record) করেছে। এর প্রভাব পড়তে চলেছে অভ্যন্তরীণ বিমান পরিবহণের ওপরে। বিমানের জ্বালানির দাম বৃদ্ধির জেরে ভারতের বিমান পরিবহণ শিল্পে ২৫ থেকে ২৬ হাজার কোটির ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব

দিল্লিতে প্রতি লিয়ার বিমানের জ্বালানি ৭৬.১ টাকা থেকে বেড়ে ১ এপ্রিল হয়েছে ১১২.৯ টাকা। এই দাম বৃদ্ধির প্রধান কারণ হল রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ। বিমানের জ্বালানির দাম সাধারণ ভাবে প্রতিমাসে দুবার বদলায়। মাসের ১ ও ১৬ তারিখে।
গত শুক্রবার বিমানের জ্বালানির দাম প্রতি কিলোলিটারে ২,২৫৮.৫৪ টাকা বেড়ে হয়েছে ১,১২, ৯২৪.৮৩ টাকা। দেশে এই জ্বালানি বিক্রি করে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি।

দেশের বিমান পরিবহণে ব্যাপক ক্ষতির আশঙ্কা

দেশের বিমান পরিবহণে ব্যাপক ক্ষতির আশঙ্কা

বিমানের জ্বালানির দাম বৃদ্ধির জেরে বিমান শিল্পে ব্যাপক ক্ষতি আশঙ্কা করছেন এই শিল্পের সঙ্গে যুক্ত কর্তাব্যক্তিরা। তারা বলছেন, ২০২১-২২-এর শেষে দিকের এই দাম বৃদ্ধিতে ক্ষতির পরিমাণ ২৫ থেকে ২৬ হাজার কোটি টাকার মতো। এই আর্থিক বছরের ১১ মাসে বিমানের জ্বালানির দাম বৃদ্ধি হয়েছে প্রায় ৬৮ শতাংশের মতো। এই দাম বৃদ্ধির জেরে ভারতের বিমান শিল্প বড় চ্যালেঞ্জের মুখে পড়েছে।
সাধারণভাবে মহামারীর সময়ে বিমান শিল্পে ব্যাপক ক্ষতি হয়েছে। কিন্তু যেসময় বিধি নিষেধ তুলে নেওয়া হল, সেই রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের জেরে ক্ষতির সম্মুখীন বিমান পরিবহণ।

অপরিশোধিত তেলের দামে বৃদ্ধি

অপরিশোধিত তেলের দামে বৃদ্ধি

অপরিশোধিত তেলের দামে বৃদ্ধির ফলেই অন্য জ্বালানির সঙ্গে বিমানের জ্বালানিতে বৃদ্ধি হয়েছে। ভারত তার প্রয়োজনের প্রায় ৮৫ শতাংশ জ্বালানি বিদেশ থেকে আমদানি করে। আর ভারতের আমদানির মাত্র এক শতাংশের মতো আসে রাশিয়া থেকে। তবে রাশিয়া কিছুটা কম দামে ভারতে জ্বালানি সরবরাহের প্রস্তাব দেওয়ায় রাশিয়া থেকে জ্বালানি আবদানী সামান্য হলেও বাড়তে চলেছে।

জিএসটির আওতায় আনার দাবি

জিএসটির আওতায় আনার দাবি

পেট্রোল ও ডিজেলের মতোই বিমানের জ্বালানির দামও বাড়ছে। কোনওটিই জিএসটির আওতায় নেই। সেই কারণে পেট্রোল ও ডিজেলের মতো বিমানের জ্বালানিকেও জিএসটির আওতায় আনার দাবি তুলেছেন এই শিল্পের সঙ্গে যুক্ত কর্তাব্যক্তিরা। তারা বলছেন, বিমানের জ্বালানির দাম বৃদ্ধির প্রভাব গিয়ে পড়ে বাণিজ্য, পর্যটন এবং কর্মসংস্থানের ওপরেও।
এইমধ্যেই দেশের অভ্যন্তরীণ রুটে ভাড়া ৩০ থেকে ৪০ শতাংশের মতো বেড়েছে। অদূর ভবিষ্যতে এই ভাড়া আরও বাড়তে পারে বলেও মনে করা হচ্ছে।

নাসিকে জয়নগর এক্সপ্রেসের ১০ টি বগি লাইনচ্যুত, ঘটনাস্থলে উদ্ধারকারী দলনাসিকে জয়নগর এক্সপ্রেসের ১০ টি বগি লাইনচ্যুত, ঘটনাস্থলে উদ্ধারকারী দল

English summary
Aviation fuel price all time high as it will impact on domestic flight in near future.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X