• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

১ জুলাই থেকে ব্যাঙ্কিং আইনে বড় পরিবর্তন! গ্রাহকদের পকেট থেকে খসতে পারে বাড়তি চার্জ

এটিএম থেকে টাকা তোলার চার্জ, মিনিমাম ব্যালেন্স রাখার মতো ব্যাঙ্কিং আইনে বেশ কিছু বড় পরিবর্তন আসতে চলেছে ১ জুলাই থেকে। দেশব্যাপী লকডাউনের জেরে মার্চ মাসে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ব্যাঙ্কিং আইনে বেশ কিছু পরিবর্তনের কথা জানিয়েছিলেন। যা মধ্যে ছিল ডেবিট কার্ড দিয়ে টাকা তোলা থেকে শুরু করে, মিনিমানম ব্যালেন্স না রাখার মতো বিষয়ও। বলা হয়েছিল সামনের ৩ মাসের জন্য এই,সব সুবিধা বলবত থাকবে। সেই সব সুবিধা শেষ হতে চলেছে ৩০ জুন।

যত বদলার কথা বলবে, তত উন্নয়ন! বিজেপিতে দুর্নীতি মহিলা পর্যায়ে, বিস্ফোরক জ্যোতিপ্রিয়

এটিএম থেকে টাকা তোলার নিয়ম

এটিএম থেকে টাকা তোলার নিয়ম

সাধারণভাবে ব্যাঙ্কগুলি তাদের গ্রাহকদের এটিএম থেকে নির্দিষ্ট সংখ্যক বার, টাকা তোলার সুবিধা দিয়ে থাকে। এরপরেই টাকা তোলার ক্ষেত্রে ব্যাঙ্কগুলিকে চার্জ দিতে হয় গ্রাহককে। কিন্তু লকডাউনের জেরে সেইসব চার্জ মকুব করে দেওয়া হয়েছিল। যা বলবত রয়েছে ৩০ জুন পর্যন্ত। কেন্দ্রীয় সরকার যদি নতুন কোনও ঘোষণা না করে তাহলে পয়লা জুলাই থেকে সেই পুরনে নিয়মই কার্যকর হয়ে যাবে।

বেশিরভাগ ব্যাঙ্কই মাসে নিজেদের এটিএম থেকে ৫ বার টাকা তোলার সুবিধা দিয়ে থাকে। এছাড়াও অন্য ব্যাঙ্কের এটিএম থেকে ৩ বার বিনা চার্জে এই টাকা তোলার সুবিধা পাওয়া যায়। এরপরে টাকা তোলার ক্ষেত্রে গ্রাহকদের ৮ থেকে ২০ টাকা চার্জ ধার্য করা হয়ে থাকে।

ব্যাঙ্কের অ্যাকাউন্টে মিনিমাম ব্যালেন্স

ব্যাঙ্কের অ্যাকাউন্টে মিনিমাম ব্যালেন্স

বেশিরভাগ ব্যাঙ্কই তাঁদের গ্রাহকদের জন্য সেভিংস অ্যাকাউন্টে মিনিমাম ব্যালেন্স রাখতে বলে। গ্রাহকরা তা রাখতে ব্যর্থ হলে, চার্জ কাটা হয়। সাধারণ ভাবে ৫ থেকে ১০ হাজার টাকা মিনিমাম ব্যালেন্স রাখতে হয় ব্যাঙ্কের অ্যাকাউন্টে। এক্ষেত্রেই ৩০ জুন পর্যন্ত সরকার মিনিমাম ব্যালেন্স রাখার নির্দেশিকা প্রত্যাহার করার কথা জানিয়েছিল।

 এসবিআই-এর ঘোষণা

এসবিআই-এর ঘোষণা

কেন্দ্রীয় অর্থমন্ত্রীর ঘোষণার সঙ্গেই এসবিআই জানিয়েছিল, ৩০ জুন পর্যন্ত সব ধরনের এটিএম ট্রানজ্যাকশনের ক্ষেত্রে কোনও চার্জ নেওয়া হবে না। ৩০ জুন আসন্ন প্রায়। কিন্তু এসবিআই এনিয়ে নতুন কোনও ঘোষণা এখনও করেনি।

English summary
ATM cash withdrawal charges, minimum balance contitions are likely to be change from 1 July
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X