১ বিটকয়েনের দাম এখন ১০ হাজার ডলার, ক্রিপ্টোকারেন্সি নিয়ে কী মত অর্থনীতিবিদদের

  • Posted By:
Subscribe to Oneindia News

সমস্ত জল্পনা উড়িয়ে আকাশ ছুঁয়ে চলেছে ক্রিপ্টোকারেন্সি বিটকয়েন। এই মুহূর্তে এক বিটকয়েনের মূল্য ডলারে ১০ হাজার ৯৪৫। লেনদেনে হাজারো সুবিধার জন্য গত একবছরে বিটকয়েনের দাম লাফিয়ে বেড়েছে যা গত ৪০ বছরে হয়নি।

১ বিটকয়েনের দাম এখন ১০ হাজার ডলার, ক্রিপ্টোকারেন্সি নিয়ে কী মত অর্থনীতিবিদদের

[আরও পড়ুন:বিটকয়েন কি? র‍্যানসমওয়্যার এর টাকা নিতে কেন এই মাধ্যম ব্যবহার করছে হ্যাকাররা?]

যদিও জেপি মর্গ্যান সহ বেশ কয়েকটি তাবড় বহুজাতিক বানিজ্যিক সংগঠন এটিকে বৈধ বলে স্বীকার করে না। কিন্তু ঘটনা হল বিটকয়েনের শ্রীবৃদ্ধি আটকানো যাচ্ছে না। দুদিন আগেই আফ্রিকায় বিটকয়েন লেনদেন হয়েছে ১৭ হাজার ৮০০ ডলারের কিছু বেশি দামে।

সামগ্রিক ভাবে এই সপ্তাহের শুরু থেকেই বিটকয়েনের মূল্যবৃদ্ধি হয়ে চলেছে। এদিন তা বেড়ে দশ হাজার ছাড়িয়ে এগারো হাজারের দিকে এগোচ্ছে। বাজারে থাকা মোট ১ কোটি ৬৭ লক্ষ বিটকয়েনের মূল্য এই মুহূর্তে ১৬ হাজার কোটি ডলার ছাড়িয়ে গিয়েছে।

প্রসঙ্গত, বিটকয়েন হল একটি ওপেন সোর্স ক্রিপ্টোগ্রাফিক প্রোটকলের মাধ্যমে লেনদেন হওয়া সাংকেতিক মুদ্রা। বিটকয়েন লেনদেনের জন্য ব্যাঙ্ক বা কোন ধরনের অর্থনৈতিক প্রতিষ্ঠানের প্রয়োজন হয় না। কয়েকমাস আগে সারা পৃথিবীতে রনস্যামওয়্যার ভাইরাসের আক্রমণের পর বিটকয়েনের মাধ্যমে টাকা দাবি করা হয়েছিল। তখনই এই সাংকেতিক মুদ্রার সঙ্গে সকলে পরিচিত হয়েছে।

English summary
As bitcoin passes $10,000, experts consider whether cryptocurrencies will crash or carry on
Please Wait while comments are loading...

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.