India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মোবাইল ব্যবহারকারীদের জন্য খারাপ খবর! বছর শেষের আগে ফের বাড়তে পারে Airtel-Jio-Vodafone-এর শুল্ক

Google Oneindia Bengali News

ফের শুল্ক (tariff) বৃদ্ধির (increase) প্রস্তুতি দেশের বেসরকারি টেলিকম পরিষেবা সংস্থাগুলির। প্রকাশিত এক খবরে বলা হয়েছে, টেলিকম অপারেটর সংস্থা ভারতী এয়ারটেল (Bharti Airtel), রিলায়েন্স জিও (Reliance Jio) এবং ভোডাফোন আইডিয়া (Vodafone-Idea) দীপাবলির আগেই তাদের প্রিপেইড শুল্ক বাড়াতে প্রস্তুতি নিচ্ছে।

১০ শতাংশ শুল্ক বৃদ্ধির সম্ভাবনা

১০ শতাংশ শুল্ক বৃদ্ধির সম্ভাবনা

একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে, এয়ারটেল, জিও এবং ভোডাফোন-আইডিয়া প্রিপেইড শুল্ক ১০ শতাংশ বাড়াতে চাইছে। এব্যাপারে মার্কিন ইক্যুইচি গবেষণা সংস্থা উইলিয়াম ও নিল অ্যান্ড কোং -এর ভারতীয় শাখার প্রধানের কথাও উল্লেখ করা হয়েছে। সেখানে বলা হয়েছে এয়ারটেল, জিও এবং ভোডাফোন-আইডিয়া তাদের প্রিপেইড প্ল্যানে ১০-১২ শতাংশ বৃদ্ধির পরিকল্পনা করছে। ব্যবহারকারী প্রতি গড় আয় তারা যথাক্রমে ২০০, ১৮৫ এবং ১৩৫ টাকা করতে চায়।

গত নভেম্বর শুল্ক বৃদ্ধি হয়েছিল

গত নভেম্বর শুল্ক বৃদ্ধি হয়েছিল

দেশের এই তিন বেসরকারি টেলিকম পরিষেবা প্রদানকারী সংস্থা তাদের প্রিপেইড প্ল্যানের দাম বাড়িয়েছিল নভেম্বর-ডিসেম্বর মাসে। সেখানে ২০২২-এর প্রথম ত্রৈমাসিকে সংস্থাগুলির ব্যবহারকারীর সংখ্যার বিশেষ কমেনি বলেই দাবি করা হয়েছে। সেখান থেকেই সংস্থাগুলি মনে করছে ভারতীয় বাজার আরও একটি শুল্ক বৃদ্ধি নিতে তৈরি। টেলিকম সংস্থার বিশেষজ্ঞরা বলছেন, দেশে টিলিকম অপারেটরদের প্ল্যানের যে দাম, তা এখনও বিশ্বব্যাপী সর্বনিম্ন। পাশাপাশি তারা বলছেন, ২০২৩ সালের শেষ নাগাদ এই তিন সংস্থা আরও প্রায় ৪ কোটি নতুন গ্রাহক যোগ করতে পারে।

নতুন গ্রাহক পেতে পারে এয়ারটেল-জিও

নতুন গ্রাহক পেতে পারে এয়ারটেল-জিও

বর্তমানে দেশের গ্রামাঞ্চলে টেলি-ঘনত্ব ৫৮ শতাংশের নিচে। অন্যদিকে শহুরে এলাকায় টেলি-ঘনত্ব ১৩০ শতাংশের বেশি। তবে নতুন গ্রাহক যুক্ত হলে তার বেশিরভাগ সুনীল ভারতী মিত্তালের এয়ারটেল এবং মুকেশ অম্বানির জিও পেতে পারে বলেও মনে করছে বিশেষজ্ঞ মহল। সেখানে ভোডাফোন-আইডিয়া সামান্য লাভ করতে পারে।

একই বছরে দুবার শুল্ক বৃদ্ধির সম্ভাবনা

একই বছরে দুবার শুল্ক বৃদ্ধির সম্ভাবনা

যদি ২০২২-এর শেষে কিংবা দিওয়ালির আগে মোবাইল সংস্থাগুলির শুল্ক বৃদ্ধি পায়, তাহলে তা এক বছরের মধ্যে দ্বিতীয় বৃদ্ধি হবে।থ কেননা গত নভেম্বর ২০২১-এ বেসরকারি টেলিকম সংস্থাগুলি তাদের প্রিপেইড প্ল্যানের দাম বাড়িয়েছিল বেশ খানিকটা। সেই সময় এয়ারটেলের শুল্ক বৃদ্ধি হয়েছিল প্রায় ২৫ শতাংশের মতো। জিও-র প্রত্যেকটি ক্ষেত্রেই শুল্ক বৃদ্ধি হয়েছিল। এই শুল্ক বৃদ্ধির পরে বিভিন্ন সংস্থায় গ্রাহক সংখ্যা কমতেও দেখা গিয়েছে। মোবাইলের শুল্ক কমানোর দাবিতেও সরব হতে দেখা গিয়েছিল বহু মানুষকে। ফলে এবার মোবাইলের শুল্ক বৃদ্ধি হলে তা সাধারণ মানুষের ওপরে চার আরও বাড়াবে বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল।

কাটমানি খাওয়ার অভিযোগ! ক্ষমতায় আসার ২ মাসের মধ্যে স্বাস্থ্যমন্ত্রীকে বরখাস্ত করে নজির পঞ্জাবের মুখ্যমন্ত্রীরকাটমানি খাওয়ার অভিযোগ! ক্ষমতায় আসার ২ মাসের মধ্যে স্বাস্থ্যমন্ত্রীকে বরখাস্ত করে নজির পঞ্জাবের মুখ্যমন্ত্রীর

English summary
Airtel-Jio-Vodafone prepaid tariff likely to increase before end of 2022
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X