Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

আসছে বিয়ের মরসুম, গয়না কিনতে সঙ্গে নিন আধার কার্ড

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

আধার নিয়ে ফের কড়া অবস্থান নিল কেন্দ্র। এবার গয়না কিনতেও লাগবে আধার কার্ড। ২ লক্ষ টাকার ওপরে গয়না কিনলে প্যান জমা দেওয়ার নিয়ম চালু হয়েছে। কিন্তু এবার ৫০ হাজার টাকার বেশি টাকার গয়না কিনলে আধারকে বাধ্য়তামূলক করল কেন্দ্রীয় অর্থমন্ত্রক।

[আরও পড়ুন:আধার বাধ্যতামূলক নিয়ে ফের ব্যাকফুটে কেন্দ্র, কী জানাল সুপ্রিমকোর্টে]

আসছে বিয়ের মরসুম, গয়না কিনতে সঙ্গে নিন আধার কার্ড

গ্রাহকের দেওয়া আধার তথ্য ও আধার কার্ডে থাকা গ্রাহকের নাম, ঠিকানাও বিলে উল্লেখ করতে হবে গয়না বিক্রেতাদের নির্দেশ দেওয়া হয়েছে। মূলত সোনার গয়না কিনে কালো টাকা সাদা করা রুখতেই এই ব্য়বস্থা চালু করা হল বলে অর্থমন্ত্রক সূত্রে জানা গিয়েছে। এর আগে নোট বাতিলের সময়েও দেখা গিয়েছিল সোনার দোকানে লাইন পড়ে গিয়েছিল। সেসময়ে অনেককেই হিসেব বহির্ভূত টাকা দিয়ে সোনার গয়না কিনতে দেখা গিয়েছিল। পরবর্তী সময়েও সোনার গয়নায় কালো টাকার লেনদেনের বহু অভিযোগ জমা পড়েছে। এরপরই প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্টের আওতায় সোনার গয়নাকে আনা নিয়ে কড়াকড়ি শুরু করেছে কেন্দ্রীয় সরকার।

আসছে বিয়ের মরসুম, গয়না কিনতে সঙ্গে নিন আধার কার্ড

স্বর্ণ ব্যবসায়ীদের দাবি, আগে গয়না কেনার ক্ষেত্রে ১০ লক্ষ টাকা বা তার বেশি টাকার লেনদেন হলে এই আইন প্রযোজ্য ছিল। সেই আইনই এখন ৫০ হাজার টাকার ওপর লাগু করা হয়েছে। তাঁদের দাবি, নয়া নিয়মে সমস্যা বাড়বে। কারণ হিসেবে তাঁরা জানাচ্ছেন, বর্তমানে সোনার দাম যা হয়েছে তাতে ৫০ হাজার টাকায় খুব বেশি গয়না হয় না। ফলে সাধারণ গ্রাহকদের সমস্যা বাড়বে বলেই দাবি করেছেন তাঁরা।

গত ২৩শে অগাস্ট এই বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্র। কিন্তু এই সংক্রান্ত কোনও প্রচার করা হয়নি। ফলে অধিকাংশ গ্রাহকই এই নয়া নিয়ম সম্পর্কে কিছুই জানেন না বলে দাবি স্বর্ণ ব্যবসায়ীদের। সেক্ষেত্রে গয়না কিনতে গিয়েও আধার সঙ্গে না আনায় ফিরে যেতে হচ্ছে বহু ক্রেতাকেই।

English summary
Central Government made aadhar mandatory for buying jewellery worth rs 50 thousand or more
Please Wait while comments are loading...