Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

মমতার সঙ্গে বৈঠকের পরই আরও ভাগ্য খুলে গেল মুকেশ অম্বানীর! ঝুলিতে এল এশিয়ার এই সম্মান

Subscribe to Oneindia News

চিনকে মাত দিলেন রিলায়েন্স ইন্ডাস্ট্রির কর্ণধার মুকেশ অম্বানী। পয়লা নভেম্বর ফোর্বস ম্যাগাজিন থেকে বিশ্বের ধনিদের একটি তালিকা বের হয়েছে। এতে এশিয়ার এক নম্বর ধনির তকমা পেয়েছেন মুকেশ অম্বানী। তিনি চিনের হুই কা ইয়ানকে হারিয়ে দিয়েছেন।

মমতার সঙ্গে বৈঠকের পরই আরও ভাগ্য খুলে গেল মুকেশ অম্বানীর! ঝুলিতে এল এশিয়ার এই সম্মান

ফোর্বস-এর হিসাবে এই মুহূর্তে মুকেশ অম্বানীর সম্পদের পরিমাণ ৪২.১ বিলিয়ন ডলার। চিনের শিল্পপতি হুই কি ইয়ান-এর সম্পদের পরিমাণ ১.২৮ বিলিয়ন ডলার কমে গিয়েছে। এর ফলে চিনের এই শিল্পপতির বর্তমান সম্পদের পরিমাণ ৪০.৬ বিলিয়ন ডলার। যা মুকেশ অম্বানীর সম্পদের থেকে অন্তত ২.১ বিলিয়ন ডলার কম।

সম্প্রতি মুকেশ অম্বানীর সম্পদের পরিমাণ ৪৬৬ মিলিয়ন ডলার বৃদ্ধি পেয়েছে বলে ফোর্বস-এর হিসাবে দাবি করা হয়েছে। এর জেরে বিশ্বজুড়ে রিলায়েন্স ইন্ডাস্ট্রির শেয়ারের দাম ১.২২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এই বিশাল পরিমাণ সম্পদ বৃদ্ধিতেই মুকেশ চিনের এভারগ্রান্ডে গ্রুপের কর্ণধার হুই কি ইয়ানের কাছ থেকে এশিয়ার সেরা ধনির তকমা ছিনিয়ে নিয়েছেন।

মমতার সঙ্গে বৈঠকের পরই আরও ভাগ্য খুলে গেল মুকেশ অম্বানীর! ঝুলিতে এল এশিয়ার এই সম্মান

বিশ্বজুড়ে ধনিদের যে তালিকা ফোর্বস প্রকাশ করেছে তাতে মুকেশ আছেন চোদ্দ নম্বর স্থানে। এই মুহূর্তে রিলায়েন্স ইন্ডাস্ট্রির দেশীয় বাজারের অংশিদারিত্ব ছয় লক্ষ কোটি টাকারও বেশি। তাদের পিছনেই রয়েছে টিএসএস, এইচডিএফসি ব্যাঙ্ক, আইটিসি এবং এইচডিএফসি। গত ২৪ অক্টোবর ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে রিলায়েন্স ইন্ডাস্ট্রির মার্কেট ভ্যালুয়েশন ছয় লক্ষ কোটি টাকার সীমা পার করে যায়।

তেল ব্যবসার সঙ্গে সঙ্গে এখন টেলিকমেও এক শক্তিশালী সংস্থায় পরিণত হয়েছে রিলায়েন্স। চলতি আর্থিক বর্ষের সেপ্টেম্বর কোয়ার্টারে কনসলিডেটেড লভ্যাংশে ১২.৫ শতাংশ বৃদ্ধিতে ৮,১০৯ কোটি টাকার লাভ ঝুলিতে পুরেছে রিলায়েন্স।

এহেন মুকেশ অম্বানীর সঙ্গে ১ নভেম্বর মুম্বইয়ে বৈঠক করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যে রিলায়েন্স নয়া বিনিয়োগ নিয়ে মমতা ও মুকেশের মধ্যে দীর্ঘক্ষণ কথাও হয়। নিউটাউনে একটি নলেজ সেন্টারও খোলার কথা রিলায়েন্সের। এই বৈঠকের পরই মুকেশ অম্বানীর ঝুলিতে এশিয়ার সেরা ধনির তকমা সন্দেহ নেই এক বাড়তি মাত্রা যোগ করবে।

এদিকে, বিশ্বের সবচেয়ে ধনির তকনমা হারিয়েছেন বিল গেটসও। অ্যামাজন-এর প্রতিষ্ঠাতা তথা সিইও জেফ বিজোস ৯৩.৩ বিলিয়ন ডলারের সম্পদ নিয়ে এই মুহূর্তে বিশ্বজুড়ে ধনিদের তালিকায় এক নম্বরে আছে বলে জানিয়েছে ফোর্বস। সেখানে বিল গেটসের এই মুহূর্তের সম্পদের পরিমাণ ৮৯.৫ বিলিয়ন ডলার। ৭৫.৮ বিলিয়ন ডলারের সম্পদ নিয়ে বিশ্ব ক্রম তালিকায় পাঁচ নম্বর ধনির স্থান দখল করেছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকেরবার্গ।

English summary
Mukesh Ambani, the chairman of Reliance Industries, is the richest person in Asia with a net worth of $42.1 billion as per Forbes' real-time billionaire's list on November 1.
Please Wait while comments are loading...