• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

পুজোর আগে কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘ ভাতার বৃদ্ধি! রাজ্যের সঙ্গে বেতনের ফারাক ঠিক কতটা

  • |
Google Oneindia Bengali News

পুজোর আগেই কেন্দ্রীয় সরকারি কর্মী ও পেনশন ভোগীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা করেছে মোদী সরকার। এবার ৪ শতাংশ বাড়ানো হয়েছে মহার্ঘভাতা। ফলে তাদের মোট বেতনও বাড়তে চলেছে। তবে এদিন মহার্ঘভাতা বৃদ্ধির পরে রাজ্য সরকারি কর্মীদের সঙ্গে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতনের ফারাক আরও অনেকটাই বেড়ে গেল।

কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘভাতা ৪ শতাংশ বৃদ্ধি

কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘভাতা ৪ শতাংশ বৃদ্ধি

বুধবার কেন্দ্রীয় ক্যাবিনেটের বৈঠকে কেন্দ্রীয় সরকারি কর্মী ও পেনশন ভোগীদের জন্য মহার্ঘভাতা ৪ শতাংশ বাড়ানো সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে প্রায় ৫০ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মী ও ৬৫ লক্ষ পেনশনভোগীর সুবিধা হবে। জুলাই থেকে ৪ শতাংশ হারে এই মহার্ঘভাতা দেওয়া হবে। এই ৪ শতাংশ মহার্ঘভাতা বৃদ্ধির পরে কেন্দ্রীয় সরকারি কর্মী ও পেনশনভোগীদের জন্য মহার্ঘভাতা বেড়ে দাঁড়াল ৩৮ শতাংশে। এব্যাপারে সাংবাদিক সম্মেলনে বলতে গিয়ে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেছেন, এই সিদ্ধান্তের ফলে সরকারি কোষাগারে ১২,৮৫২ কোটি টাকা ব্যয় হয়।

খুচরো মুদ্রাস্ফীতির ভিত্তিতে ডিএ নির্ধারণ

খুচরো মুদ্রাস্ফীতির ভিত্তিতে ডিএ নির্ধারণ

সাধারণভাবে খুচরো মুদ্রাস্ফীতির ভিত্তিতে বছরে দুবার ডিএ সংশোধন করা হয়। ২০২২-এর মে মাসে এই মুদ্রাস্ফীতি ৬.৯৭ শতাংশ হলেও জুন মাসে তা কমে দাঁড়ায় ৬.১৬ শতাংশে। কিন্তু খাদ্য ও জ্বালানির দাম বেড়ে যাওয়ার কারণে তা ২০২১-এর জুনের ৫.৫৭ শতাংশ থেকে বেশ খানিকটা বেশি।

কতটা বাড়ল বেতন

কতটা বাড়ল বেতন

গত মার্চে কেন্দ্রীয় সরকারি কর্মী এবং পেনশনভোগীদের ডিএ বেড়েছিল। সেই সময় ডিএ ৩ শতাংশ বৃদ্ধি পেয়ে হয়েছিল ৩৪%। এবার তা ৪ শতাংশ বেড়ে ৩৮ শতাংশে পৌঁছে গিয়েছে। এক্ষেত্রে উদাহরণ হিসেবে বলা যায়, কোনও কর্মীর মূল বেতন ১৮ হাজার টাকা হলে আর ডিএ ৩৪ শতাংশ হলে তাঁর মহার্ঘভাতা ৬১২০ টাকা। সেখানে তা ৪ শতাংশ বেড়ে যাওয়ায় এবার তা হবে ৬৮৪০ টাকা। ফলে মোট বেতন বৃদ্ধি হবে ৭২০ টাকা।

রাজ্য সরকারি কর্মীদের সঙ্গে ফারাক

রাজ্য সরকারি কর্মীদের সঙ্গে ফারাক

ডিএ বৃদ্ধি নিয়ে পশ্চিমবঙ্গের সরকারি কর্মীরা সরকারের সঙ্গে লড়াই করছেন আদালতে। হাইকোর্টের ডিভিশন বেঞ্চ এব্যাপারে সরকারি কর্মীদের পাশেই দাঁঢ়িয়েছে। কেননা নতুন বেতন কমিশন লাগুর পরে দীর্ঘ সময় ধরে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার কর্মীদের জন্য ৩ শতাংশ করে মহার্ঘভাতা দিয়ে আসছে। ফলে এই মুহূর্তে রাজ্য সরকারি কর্মীদের সঙ্গে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘভাতার ফারাক দাঁড়াল ৩৫%।

প্রভাবশালী তৃণমূল নেতার বিরুদ্ধে করা শ্লীলতাহানির অভিযোগ প্রত্যাহার দলেরই নেত্রীর! অধীরের চিঠি মমতাকেপ্রভাবশালী তৃণমূল নেতার বিরুদ্ধে করা শ্লীলতাহানির অভিযোগ প্রত্যাহার দলেরই নেত্রীর! অধীরের চিঠি মমতাকে

English summary
After 4% DA increase by Central Govt there is 35% Gap comparing to West Bengal Govt Staffs
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X