• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

আধার কার্ডে ঠিকানা বদল করুন ঘরে বসেই! প্রয়োজন নেই আর সেন্টারে যাওয়ার

Google Oneindia Bengali News

বেশির ভাগ ক্ষেত্রেই আধার কার্ড খুবই জরুরি একটি প্রমান্য নথি। একাধিক ক্ষেত্রে এই কার্ডের প্রয়োজন হয়ে থাকে। সরকারি সুবিধা পাওয়া হোক কিংবা লোন অথবা ব্যাঙ্কের কাজের জন্যেও আধার কার্ড খুবই এক্তা জরুরি বিষয়। এই অবস্থায় দাঁড়িয়ে আধার কার্ড খুবই একটা জরুরি বিষয় হয়ে দাঁড়িয়েছে।

তবে অনেক সময় পরিস্থিতি এমন হয় যে আমরা বাড়ি বদল করি, যার কারণে আধার কার্ডে ঠিকানা আপডেট করতে হয়। আর তা একটা বড় সমস্যার। সকাল থেকে লাইনে দাঁড়িয়েও এই সমস্যার সমাধান হয় না। তবে এখন ঘরে বসে খুব সহজেই আধার কার্ডে ঠিকানা বদল করা যেতে পারে। এজন্যে কয়েকটি স্টেপ। সেটিই এই প্রতিবেদনে তুলে ধরা হল।

সহজেই অনলাইনে করা যেতে পারে

সহজেই অনলাইনে করা যেতে পারে

বলা যেতে পারে আধার কার্ডের আপডেট সম্পর্কিত এমন কিছু কাজ রয়েছে যা UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে খুব সহজেই অনলাইনে করা যেতে পারে। তবে এদিন এই প্রতিবেদনে আধার কার্ডে ঠিকানা আপডেট করার বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরা হল। তবে এক্ষেত্রে জরুরি এই স্টেপগুলি ফলো করতে হবে।

Aadhaar Card Address Change: গুরুত্বপূর্ণ স্টেপগুলি পড়ে নিন-

Aadhaar Card Address Change: গুরুত্বপূর্ণ স্টেপগুলি পড়ে নিন-

1) সবার প্রথমেই UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইট- uidai.gov.in-এ যেতে হবে আবেদনকারীকে।

2) এরপরেই হোম পেজে থাকা MY Aadhaar সেকশনে যেতে হবে।

3) সেখানে Update Your Aadhaar বলে একটি কলম দেখতে পাওয়া যাবে। এরপর Update Demographics Data Online অপশনে ক্লিক করতে হবে।

4) যখনই এই অপশনে ক্লিক করবেন, এরপরেই UIDAI- এর সেলফ সার্ভিস আপডেট পোর্টাল (SSUP) ssup.uidai.gov.in খুলবে।

5) এখানে Proceed to Update Aadhaar অপশনে ক্লিক করতে হবে।

6) যখনই ওই অপশনে ক্লিক করবেন সঙ্গে সঙ্গে Aadhaar Card Number এবং ক্যাপচা দিতে হবে। এরপরেই রেজিস্টার মোবাইল নম্বরে একটি ওটিপি চলে আসবে। ওই ওটিপি দিয়ে সাবমিট করতে হবে। আর তা দেওয়ার পরেই একটি নয়া হোম পেজ সামনে খুনলে যাবে। যেখানে দুটি অপশন খুলে যাবে। যেখানে Update Demographics Data - এই অপশনে ক্লিক করতে হবে।

7) এর পরে আপনাকে 'ঠিকানা বিকল্প' অপশনে ক্লিক করতে হবে। নীচে আপনি দেখতে পাবেন যে আপনাকে বৈধ নথির স্ক্যান কপি জমা দিতে হবে। এরপর Proceed অপশনে ক্লিক করতে হবে।

8) এরপর নীচে পুরানো ঠিকানা দেখা যাবে। এবং নীচে কিছু ব্যক্তিগত তথ্য পূরণ করতে হবে এবং বৈধ নথি আপলোড করতে হবে। এরপর খুব সহজেই Preview অপশনে ক্লিক করে পুরো বিষয়টি দেখতে পারবেন। প্রিভিউ করার পরে, আপনি যখন ফাইনাল জমা দেবেন, আপনি আপডেট রিকোয়েস্ট নম্বর পাবেন অর্থাৎ URN, যার সাহায্যে আপনি UIDAI ওয়েবসাইটে স্ট্যাটাস চেক করতে পারবেন।

গুরুত্বপূর্ণ নথি আধার

গুরুত্বপূর্ণ নথি আধার

আধার কার্ড খুবই একটা গুরুত্বপূর্ণ নথি। বর্তমানে করোনা ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রেও আধার খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। ফলে যারা কার্ড এখনও তৈরি করেননি সুবিধা পেতে অবস্যই বানিয়ে নেওয়া প্রয়োজন।

English summary
Change aadhaar adress from home, no need to go to Aadhaar center
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X