আগামিদিনে এই কাজটি করলেই বিমানযাত্রা হবে একেবারে নির্ঝঞ্ঝাট, জানুন কী পরিকল্পনা কেন্দ্রের

  • Posted By:
Subscribe to Oneindia News

আগামী বছর থেকে বিমানযাত্রা হতে পারে আরও আরামদায়ক ও নির্ঝঞ্ঝাট। আপনাকে শুধু টিকিট কাটার সময়ে আধার নম্বরটি সংযুক্তিকরণ করতে হবে। তাহলেই বিমানবন্দরে হাজারো সিকিউরিটি চেক-ইনের ঝামেলা থেকে বাঁচতে পারবেন আপনি। কেন্দ্র সরকার আগামিদিনে নতুন পরিকল্পনা আনতে চলেছে। তার পোশাকি নাম 'ডিজি যাত্রা'।

আগামিদিনে এই কাজটি করলেই বিমানযাত্রা হবে একেবারে নির্ঝঞ্ঝাট

এয়ারপোর্ট অথোরিটি অব ইন্ডিয়া এই নতুন কেন্দ্রীয় ভাবনাকে পাইলট প্রকল্প হিসাবে শুরু করবে। কলকাতা, আহমেদাবাদ ও বিজয়ওয়াড়া বিমানবন্দরে আগামী বছর থেকে পরীক্ষামূলকভাবে এই ব্যবস্থা চালু হবে।

আধার নির্ভর সিস্টেমের ফলে বায়োমেট্রিক পরিচয় দিয়ে বিমানবন্দরে সহজেই প্রবেশ করতে পারবেন যাত্রীরা। আধার সংযুক্তিকরণের ফলে 'ই-গেট' দিয়ে ঢুকেই দেখা যাবে কোন বিমান তারা বুক করেছেন এবং নিরাপত্তা চেক যে হয়ে গিয়েছে তা দেখানো হবে। তারপর তারা সরাসরি চলে যেতে পারবেন বোর্ডিং গেট নম্বরের কাছে, যেখান থেকে বিমানে সরাসরি পৌঁছনো যাবে। এর ফলে আলাদা করে পরিচয়পত্র, কাগজে প্রিন্ট করা টিকিট, বোর্ডিং কার্ড কিছুই লাগবে না।

ই-গেট দিয়ে ঢোকার সময়ই টিকিটের বার কোড ও আধারের তথ্য যাচাই করে নেওয়া হবে স্বয়ংক্রিয়ভাবে। বায়োমেট্রিক মিললেই নিজে থেকেই ই-গেট খুলে যাবে। যাত্রীরা সরাসরি বোর্ডিং গেটের কাছে চলে যেতে পারবেন।

যে যাত্রীরা আধারের তথ্য বিমানের টিকিট কাটার সময় জমা করবেন না তাদের এতদিন যে ব্যবস্থা চলছে, তার মধ্যে দিয়ে চেক ইন করে বিমানবন্দরে প্রবেশ করে বোর্ডিং পাস নিয়ে, নিরাপত্তা চেক ইন করিয়ে বিমানে উঠতে হবে।

English summary
Aadhaar-linked seamless air travel 'Digi Yatra' from next year, says Airports Authority of India
Please Wait while comments are loading...

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.