• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

পুজো'র মধ্যেই কলকাতায় 5G পরিষেবা! প্রথম দিনে নিলামে দর কত উঠল জানেন?

চার রাউন্ড নিলাম শেষে ৫জি স্পেকট্রামের দর উঠল ৪.৩ লাখ কোটি। তবে আগামীকাল বুধবার ফের এই সংক্রান্ত নিলাম হবে। এই প্রসঙ্গে কেন্দ্রীয় তথ্য এবং সম্প্রচারমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেন, মন্ত্রক 5G -এর নিলাম নিয়ে দ্রুত গতিতে কাজ ক
  • |
Google Oneindia Bengali News

5G In India: ভারতের সবথেকে বড় স্পেকট্রাম নিলাম পর্ব শেষ হল। চার রাউন্ড নিলাম শেষে ৫জি স্পেকট্রামের দর উঠল ৪.৩ লাখ কোটি। তবে আগামীকাল বুধবার ফের এই সংক্রান্ত নিলাম হবে। এই প্রসঙ্গে কেন্দ্রীয় তথ্য এবং সম্প্রচারমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেন, মন্ত্রক 5G -এর নিলাম নিয়ে দ্রুত গতিতে কাজ করেছে।

এবং নির্ধারিত সময়ের আগেই তা শেষ করেছে। শুধু তাই নয়, দিনের শেষে চার রাউন্ড শেষ হয়েছে বলেও জানিয়েছেন কেন্দ্রীয়মন্ত্রী। তাঁর দাবি, এখন পর্যন্ত নিলাম দেখে মনে হচ্ছে এবার সর্বোচ্চ রাজস্ব আসবে।

১৪ অগস্টের মধ্যে শেষ হবে নিলামের প্রক্রিয়া-

১৪ অগস্টের মধ্যে শেষ হবে নিলামের প্রক্রিয়া-

কেন্দ্রীয়মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেন, আজ মঙ্গলবারের নিলাম থেকে 1.45 লাখ কোটি টাকা'র দর উঠছে। এই নিলামে সব প্রতিযোগী অংশ নিয়েছেন। তবে নিলামের গোটা প্রক্রিয়াকে আগামী ১৪ অগস্টের মধ্যে শেষ করার কথা জানিয়েছেন মন্ত্রী। শুধু তাই নয়, দেশে পাঁচ জি পরিষেবা আগামী সেপ্টেম্বর এবং অক্টোবরের মধ্যেই শুরু হয়ে যাবে বলে দাবি তাঁর। বলা হচ্ছে, নিলামের প্রক্রিয়া শেষ করার পর টেলিকম সংস্থাগুলি 5G রোলআউট করা নিয়ে বিস্তারিত তথ্য জানাবে। এই স্প্রেকটম নিলামে জিয়ো, ভোডাফোন, আইডিয়া, এয়ারটেল অংশ নেয়। তাৎপর্যপূর্ণ ভাবে এই নিলামে আদানি গ্রুপের Adani Data Networks অংশ নিয়েছিল।

শুরুতে এই শহরে মিলবে পরিষেবা-

শুরুতে এই শহরে মিলবে পরিষেবা-

department of telecommunication সূত্রে জানা গিয়েছে, প্রাথমিক ভাবে 5G পরিষেবা দেশের ১৩টি শহরে পাওয়া যাবে। ইতিমধ্যেসেই সমস্ত শহরগুলির নাম তথ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছে। সেখানে সবথেকে প্রথমে 5G পরিষেবা শুরু হবে। আর সেই শহরগুলি হল ব্যাঙ্গালুরু, দিল্লি, হায়দরবাদ, গুরুগ্রাম, লখনউ, পুনে, চেন্নাই, কলকাতা, গান্ধীনগর, জামনগর, মুম্বিই, আহমেদাবাদ এবং চন্ডীগড়। ইতিমধ্যে এই শহরগুলিতে পাঁচ জি পরিষেবা নিয়ে কাজ চলছে বলেই খবর।

ব্যবহারকারীদের এই সুবিধা পাওয়া যাবে-

ব্যবহারকারীদের এই সুবিধা পাওয়া যাবে-

বলে রাখা প্রয়োজন, দেশে পাঁচ জি পরিষেবা শুরু হলে নেওয়ার্কে কার্যত বিপ্লব ঘটবে। ইন্টারনেট স্পিড এক ধাক্কায় অনেকটাই বেড়ে যাবে। মুহূর্তের মধ্যে সিনেমা-গান ডাউনলোড হবে। এক ধাক্কায় ক্ষমতা অনেকটাই বেড়ে যাবে। বিশেষ বিষয় হল এটি সর্বনিম্ন ব্যান্ড থেকে সর্বোচ্চ ব্যান্ড পর্যন্ত তরঙ্গে কাজ করবে। এছাড়া আরও বেশকিছু সুবিধা পাঁচ জি সুবিধা চালু হলে পাওয়া যাবে।

জরুরি তথ্য

জরুরি তথ্য

৫জি স্পেকট্রাম নিলাম নিয়ে আদানি ও আম্বানির মধ্যে একটি চাপা উত্তেজনা। সরকারি তথ্য হিসেবে, ৫জি স্পেকট্রাম নিলামে রিলায়েন্স জিও ১৪০ বিলিয়ন টাকা আমানত হিসেবে জমা দিয়েছে। সেখানে আদানি গোষ্ঠী ১ বিলিয়ন টাকা জমা দিয়েছে। ভারতীয় এয়ারটেল ৫৫ বিলিয়ন টাকা জমা দিয়েছে। অন্যদিকে, ভোডাফোন আইডিয়ার তরফে আমানত হিসেবে ২২ বিলিয়ন টাকা জমা দেওয়া হয়েছে।

English summary
5G service in kolkata before Durga Puja, 1st day 5G spectrum auction ends
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X