• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অনলাইন অ্যাপে খাবার অর্ডারে দিতে হবে পাঁচ শতাংশ GST! ফলে একধাক্কায় অনেকটাই বাড়তে পারে দাম

Google Oneindia Bengali News

যদিও আপনিও ঘরে বসে অনলাইন (Food delivery App) অ্যাপের মাধ্যমে খাবার অর্ডার করে থাকেন তাহলে আপনার জন্যে বড় খবর। এবার থেকে অনলাইন অ্যাপের (Food delivery App) মাধ্যমে খাবার অর্ডার আরও দামি হতে চলেছে।

এবার থেকে অনলাইন ফুড অ্যাপ যেমন Zomato কিংবা Swiggy-কেও এবার পাঁচ শতাংশ জিএসটি (GST) দিতে হবে। ফলে এক ধাক্কায় খাবারের দাম বাড়তে চলেছে অনেকটাই। এমনটাই দাবি। আর তা ১লা জানুয়ারি ২০২২ সাল থেকেই কার্যকর হতে চলেছে।

GST - কাউন্সিলের মিটিংয়ে এই সিদ্ধান্ত

GST - কাউন্সিলের মিটিংয়ে এই সিদ্ধান্ত

অনলাইন ফুড অ্যাপগুলির (Food delivery App) উপরে জিএসটি (GST) বসানো নিয়ে দীর্ঘদিন ধরেই আলোচনা চলছিল। চলতি বছর ১৭ সেপ্টেম্বর জিএসটি কাউন্সিলের বৈঠক বসে। আর সেই বৈঠকে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়। এই বৈঠকে উপ্সথিত ছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তাঁর উপস্থিতিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়। সিদ্ধান্ত অনুযায়ী অনলাইন ফুড অ্যাপ যেমন Zomato কিংবা Swiggy-কেও এবার পাঁচ শতাংশ জিএসটি (GST) দিতে হবে। এতদিন রেস্টুরেন্টগুলিকে এই ট্যাক্স দিতে হত। এই সিদ্ধান্ত কার্যকর হওয়ার পর এবার এই কর ফুড ডেলিভারি সংস্থাগুলি দেবে।

গ্রাহকের কাছ থেকে টাকা নেবে

গ্রাহকের কাছ থেকে টাকা নেবে

তবে এতে সাধারণ ইউজার্সদের কোনও সমস্যা হবে না। কারণ আগে থেকেই এই বিষয়টি সরকারের তরফে স্পষ্ট করে দেওয়া হয়েছে যে এই কর গ্রাহকের থেকে নয়, সংস্থা থেকে নেবে সরকার। তবে এটা দীর্ঘদিন ধরেই চলে আসছে সরকার কোনও কিছুর উপর কর বসালে যেভাবেই সংশ্লিষ্ট সংস্থা ঘুরপথে তা গ্রাহকদের কাছ থেকেই সংগ্রহ করে। পকেট থেকে কোনও সংস্থাই কর দেয় না। ফলে এক্ষেত্রেও হবে না তা স্পষ্ট। এই অবস্থায় এই টাকা গ্রাহকদের কাছ থেকেই সংগ্রহ করবে তা স্পষ্ট।

কীভাবে কাজ করবে এই নিয়ম

কীভাবে কাজ করবে এই নিয়ম

আগামী ১লা জানুয়ারি থেকেই নয়া এই সিদ্ধান্ত কার্যকর হতে চলেছে। জিএসটির নয়া এই নিয়ম অনুসারে এই ফুড ইন্টিগ্রেটর অ্যাপের দায়িত্ব তাঁরা যে সমস্ত সংস্থা হোটেল কিংবা রেস্টুরেন্টের সঙ্গে কাজ করছে তাঁদের কাছ থেকে এই কর সংগ্রহ করা। আর তা কালেক্ট করে সরকারকে জমা দেওয়া। আগে রেস্টুরেন্ট-হোটেলগুলি জিএসটি কালেক্ট করলেও তা সরকারের কাছে জমা দেওয়ার ক্ষেত্রে একটা সমস্যা ছিল। এতে তা কাটবে বলে মনে করা হচ্ছে।

পাদুকা এবং টেক্সটাইল পণ্যের উপর ১২ শতাংশ GST

পাদুকা এবং টেক্সটাইল পণ্যের উপর ১২ শতাংশ GST

১ জানুয়ারি থেকে, পাদুকা এবং টেক্সটাইল পণ্যগুলি সম্ভবত ব্যয়বহুল হবে। কারণ সেগুলি এখন ১২ শতাংশ জিএসটির আওতায় পরবে। আগে এই হার ছিল ৫ শতাংশ। এর মধ্যে একটি ব্যতিক্রম তুলা পণ্য। তাদের জিএসটি-র পুরনো হার অব্যাহত থাকবে। যদিও ৩১ ডিসেম্বর জিএসটি কাউন্সিলের একটি বৈঠক হবে। সেখানে একগুচ্ছ বিষয় নিয়ে আলোচনা হতে পারে। এমনকি ফুড ডেলিভারি অ্যাপের উপর জিএসটি কমানো নিয়েও আলোচনা হতে পারে বলে খবর।

English summary
5 percent GST for online food delivery from January onwards
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X