• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মকর সংক্রান্তি উৎসব কেন পালন করা হয়, জেনে নিন এবছরের শুভ সময়

  • |
Google Oneindia Bengali News

দেশজুড়ে অনেক আড়ম্বরের সাথে পালিত হয় মকর সংক্রান্তি উৎসব। এটি হিন্দুদের কাছে একটি বিশেষ উৎসব। মকর সংক্রান্তি উৎসবকে পৌষ সংক্রান্তিতেও বলা হয়। এই উৎসবকে অধ্যবসায়, উপাসনা, দান ও ত্যাগের জন্য শুভ বলে মনে করা হয়। মকর সংক্রান্তি ভগবান সূর্য দেবতাকে উৎসর্গ করে করা হয়। পাশাপাশি সূর্য মকর রাশিতে প্রবেশ করে। এই উত্সবটিকে সবচেয়ে শুভ উপলক্ষ হিসাবে বিবেচনা করা হয়। এই উৎসবটিকে ফসল কাটার ঋতু হিসাবে চিহ্নিত করা হয়।

২০২২ সালের মকর সংক্রান্তির তারিখ ও শুভ সময়

২০২২ সালের মকর সংক্রান্তির তারিখ ও শুভ সময়

দৃক পঞ্চং অনুসারে এই বছর, মকর সংক্রান্তি ১৪ জানুয়ারী পড়েছে। দিনটি শুক্রবার। মকর সংক্রান্তি পুণ্য কালের সময় দুপুর ০২:৪৩ থেকে ০৫:৪৫ পর্যন্ত। সময়কাল ৩ ঘন্টা, ২ মিনিট। মকর সংক্রান্তির মহা পুণ্যকাল সময় দুপুর ০২:৪৩ থেকে ০৪:২৮ পর্যন্ত। অবশেষে, দৃক পঞ্চং অনুসারে মকর সংক্রান্তির মুহূর্ত হল দুপুর ০২:৪৩ মিনিট।

 মকর সংক্রান্তির তাৎপর্য কী

মকর সংক্রান্তির তাৎপর্য কী

মকর সংক্রান্তি হিন্দুদের দ্বারা সুখ ও সমৃদ্ধির দিন হিসাবে বিবেচিত হয়। বিশ্বাস করা হয় যে এই দিনে গঙ্গা স্নান করা শুভ। ভক্তরাও সূর্য ঈশ্বরের প্রতি শ্রদ্ধা নিবেদন করে এবং তাঁর উষ্ণ এবং উজ্জ্বল রশ্মি দিয়ে আমাদের আশীর্বাদ করার জন্য তাঁর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে।

মকর সংক্রান্তির ইতিহাস

মকর সংক্রান্তির ইতিহাস

এটি বিশ্বাস করা হয় যে, মকর সংক্রান্তি বিশেষ উত্সবটির একজন দেবতা যিনি শঙ্করাসুর নামক এক রাক্ষসকে হত্যা করেছিলেন তাঁর নামানুসারে। মকর সংক্রান্তির পরের দিন যাকে করিদিন বা কিঙ্করান্ত বলা হয়, সেদিন দেবী খলনায়ক কিঙ্করাসুরকে বধ করেন বলে প্রচলিত আছে।

মকর সংক্রান্তির সময়ে সূর্য উত্তর দিকে যেতে শুরু করে। মকর সংক্রান্তির আগে, সূর্য দক্ষিণ গোলার্ধে আলো দেয়। হিন্দুরা এই সময়টিকে শুভ বলে বিশ্বাস করেন। এটি উত্তরায়ণ বা শীতকালীন অয়নকাল নামে পরিচিত। মহাভারত অনুসারে, ভীষ্ম পিতামহ মৃত্যুকে আলিঙ্গন করার জন্য উত্তরায়ণে সূর্য আসার জন্য অপেক্ষা করেছিলেন। অধিকাংশ অঞ্চলে সংক্রান্তি উৎসব ২ থেকে ৪ দিন আয়োজিত হয় ।

কেন করা হয় মকর সংক্রান্তি উদযাপন

কেন করা হয় মকর সংক্রান্তি উদযাপন

অধিকাংশ অঞ্চলে সংক্রান্তি উৎসব ২ থেকে ৪ দিন আয়োজিত হয়। উৎসবের সময় মানুষ সূর্য দেবতার পূজা করে থাকেন। তাঁরা পবিত্র জলাশয়ে স্নানের জন্য জান। ভিক্ষুককে ভিক্ষা দান করে থাকেন। অনেকে ঘুড়ি উড়ায়। তিল ও গুড় দিয়ে তৈরি করে মিষ্টি। আবার গবাদি পশুরও পূজা করা হয়। এই বিশেষ উৎসবের সময় খিচড়ি তৈরি করে খাওয়া হয়। বিশেষ করে পূর্ব উত্তর প্রদেশ, বিহার ও ঝাড়খণ্ডে এই কারণেই মকর সংক্রান্তি 'খিচড়ি' নামেও পরিচিত। গোরক্ষপুরে, গোরক্ষনাথ মন্দিরে ভক্তদের খিচড়ি দেওয়ার রেওয়াজও রয়েছে। হরিয়ানা, পাঞ্জাব ও দিল্লিতে মকর সংক্রান্তির ১ দিন আগে লোহরি পালন করা হয়

English summary
when is the auspicious time for the makar sankranti festival of 2022
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X