India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বাস্তু মতে কোন ঘরের রং কেমন রাখলে তা নিয়ে আসে সৌভাগ্য, জানেন কি?

Google Oneindia Bengali News

প্রায় প্রতিটি মানুষেরই ইচ্ছা থাকে নিজের মনের মত একটি বাড়ি করার। আর সেক্ষেত্রে যাঁদের নিজস্ব বাড়ি বা ফ্ল্যাট রয়েছে তাঁদের আবার ইচ্ছা থাকে মনের মত করে নিজের স্বপ্নের বাড়ি সাজিয়ে তোলার। আর সেক্ষেত্রে বাস্তু শাস্ত্র অনুযায়ী, অত্যন্ত গুরুত্বপূর্ণ হল বাড়ির বিভিন্ন অংশে কেমন রঙ করা উচিত তা সঠিক ভাবে নির্ধারণ করা। জ্যোতিষশাস্ত্র অনুসারে, প্রতিটি গ্রহই কোনো না কোনো রঙের সঙ্গে যুক্ত। আর সেই মতই জাতক জাতিকাদের রং ব্যবহার করা উপকারী বলে মনে করা হয়। আবার এটাও মনে করা হয় যে, ভুল রঙ ব্যবহার করা ব্যক্তির জন্য সমস্যা তৈরি করতে পারে। দেখে নেওয়া যাক কোন কোন ক্ষেত্রে কেমন রঙ ব্যবহার করা উচিত।

দিক ভেদে রং নির্ণয়

দিক ভেদে রং নির্ণয়

বাস্তু শাস্ত্র মতে বাড়ির পূর্ব দিক সাদা এবং পশ্চিম দিক নীল রাখতে হবে। উত্তর দিক সবুজ এবং দক্ষিণ অংশ লাল বা গোলাপী রাখতে হবে। আবার কৌণিক ক্ষেত্র বিচারে দক্ষিণ-পূর্ব দিক লাল বা গোলাপী, দক্ষিণ-পশ্চিম অংশে সবুজ বা ধূসর রং রাখলে শুভ হয়। উত্তর-পূর্ব অংশে হলুদ বা হালকা কমলা রং করা উচিত এবং উত্তর-পশ্চিম অংশে সাদা ও আকাশি রং করা ভালো।

যদিও মানুষ তাদের পছন্দ অনুযায়ী রং বেছে নিতে পছন্দ করেন। কিন্তু তাও পূর্বমুখী বাড়িতে প্রবেশদ্বারের সাদা বা হালকা নীল বা সবুজ অংশ থাকা খুবই শুভ, ঘরের প্রবেশদ্বার কখনও কালো বা বাদামী রং রাখা ভালো না। রান্নাঘরের জন্য গোলাপী ও হালকা কমলা রং করা ভালো। ঘরের অন্দরসজ্জায় পর্দা, আসবাবপত্র, জানালা, দরজার রঙেরও গুরুত্বপূর্ণ স্থান রয়েছে। ডাইনিং হলে সবুজ বা নীল রং রাখার চেষ্টা করুন, এটি হজমে খুবই উপকারী প্রমাণিত হয়। পূজা ঘরের রং হালকা হলুদ, হালকা কমলা ও সাদা রং করা শুভ।

 নব দম্পতির ঘরের রং

নব দম্পতির ঘরের রং

বাস্তু মতে, নববিবাহিত দম্পতির ঘরের রঙ হালকা হলুদ বা সাদা হওয়া উচিত, এতে দুজনের মধ্যে পারস্পরিক ভালোবাসা ফুটে ওঠে, ঘরের পরিবেশ আনন্দময় থাকে এবং ঝগড়া হওয়ার সম্ভাবনা কম থাকে। আবার সদ্য বিবাহিত ব্যক্তিদের বিছানার চাদর সাদা বা হলুদ না রাখাই ভালো। সেক্ষেত্রে লাল বা গোলাপী রঙের বিছানার চাদর ব্যবহার করা তাঁদের জন্য শুভ বলে বিবেচিত হয়।

ছোটদের ঘরের রং

ছোটদের ঘরের রং

বাস্তু শাস্ত্র অনুযায়ী, শিশুদের ঘরে গোলাপী বা ক্রিম রং করা সবথেকে ভালো। এই রং শিশুদের একাগ্রতা বাড়ায়। শিশুদের ঘরে লাল বা কালো রং একেবারেই ব্যবহার করা উচিত নয়। হ্যাঁ, আসবাবের কিছু অংশ অবশ্যই কালো রাখতে হবে। যেসব শিশু পড়াশুনা থেকে দূরে থাকে বুদ্ধির তীব্রতা কম, তাদের ঘরে সাদা এবং লাল গোলাপী রং করা উচিত, এতে একাগ্রতা বাড়বে। পড়াশোনায় মনও বসবে। হলুদ রঙ মনঃসংযোগ বাড়ায়, তাই ছাত্র ও পড়ুয়াদের ঘরে এই রং করা ভালো।

রং সম্পর্কিত গুরুত্বপূর্ণ বিষয়

রং সম্পর্কিত গুরুত্বপূর্ণ বিষয়

ঘরের পূর্ব বা দক্ষিণ দিকের দেওয়ালে নীল রং রাখা উচিত নয়। এছাড়া সাগর, নদী, ঝর্ণা ইত্যাদির ছবিও ঘরে রাখা উচিত নয়। উত্তর থেকে পশ্চিমের মাঝখানের দেওয়ালে লাল রঙ পরিহার করা উচিত, ছাদে সাদা রং করা সবচেয়ে ভালো। পূর্ব থেকে উত্তরে মাঝখানের দেওয়ালে উজ্জ্বল লাল, মেরুন জাতীয় রং ব্যবহার করা উচিত নয়। এছাড়াও, কোনো হিংস্র প্রাণী বা যুদ্ধের ছবি ঘরে লাগানো ঠিক নয়।

(এই সকল তথ্য সম্পূর্ণ জ্যোতিষ ও বাস্তু শাস্ত্রের উপর নির্ভরশীল)

এই কাজগুলি করে মা লক্ষ্মীকে রুষ্ট করবেন না, দরিদ্র হয়ে যেতে পারেন আপনিএই কাজগুলি করে মা লক্ষ্মীকে রুষ্ট করবেন না, দরিদ্র হয়ে যেতে পারেন আপনি

English summary
what should be the color of the rooms of your house on vastu
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X