• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গরুড় পুরাণে এমন কিছু জিনিসের কথা বলা হয়েছে, যা বিশেষ শুভ

Google Oneindia Bengali News

হিন্দু ধর্মে গুরু পুরাণে অনেক দিকের কথা বলা হয়েছে। ১৮ টি পুরাণের মধ্যে একটি হল গরুড়পুরাণ। যেখানে মৃত্যুর পরেও আত্মার যাত্রার বিষয়গুলির কথা বলা হয়। আবার একই সঙ্গে মানুষ নিজের জীবনকে কীভাবে সুন্দরভাবে গড়ে তুলবেন, সেটাও বলা হয়েছে। গরুড় পুরাণ এমন কিছু কথা বলা হয়েছে যেগুলো জীবনে প্রয়োগ করলে মানুষ অনেক সুখী হয়। এখানে গরুকে এক বিশেষ স্থান দেওয়া হয়েছে। এই জিনিসগুলো একবার করলে মানুষ জীবনে কতটা সুখ ও শান্তি পেতে পারেন সেটা সেই কাজ করার পরেই তিনি বুঝতে পারেন। তাহলে কোন কোন জিনিস দেখলে জীবন খুব সুখের হয়। কারণ, গরুকে হিন্দুরা দেবতা রূপে পুজো করে থাকেন। দেখে নিন কোন কোন জিনিস মানলে জীবনে খুব ভালো হয়।

গরুর দুধ

গরুর দুধ

গরুর দুধ সম্পর্কে বিশেষ কিছু কথা উল্লেখ রয়েছে গরুড় পুরাণে। বলা হয় যে কেউ যদি আসল গরুর দুধ দেখে, তবে, সে অনেক জীবনে পুন্য লাভ করেন। যেকোনোও শুভ অনুষ্ঠানে গরুর দুধ দরকার হয়। তাছাড়াও এটি শরীরের পুষ্টি যোগাতে সাহায্য করে।

গোয়ালঘর

গোয়ালঘর

আগে, প্রাচীনকালে মানুষ নিজেদের বাড়িতে গোয়ালঘর তৈরি করতেন। যেখানে গরু রাখা হত। কিন্তু বর্তমানে গৌশালা প্রায় দেখাই যায় না। যদিও তা দেখা যায় তা গ্রামের দিকে। গুরুড় পুরাণে বলা হয়েছে, সকালে ঘুম থেকে উঠে গোয়ালঘর দেখা খুব শুভ। গরুড় সেবা করা জীবনে খুব পুণ্য বলে মনে করা হয়।

 গরুর পা

গরুর পা

যদি কোনোও ব্যক্তি শুভ কাজে যাবার আগে গরুর পা দেখা যায়, তাহলে সেই কাজেই তিনি সাফল্য পাবেনই। এটি তীর্থযাত্রা করার মতো। গরুর খুর দেখলে পুণ্য লাভ হয়।

গোমূত্র

গোমূত্র

সনাতন ধর্মে গোমূত্রকে একটি বিশেষ শুভ বলে ধরা হয়। কোনও কিছু শোধনের জন্য এটি ব্যবহার করা হয়। আয়ুর্বেদে অনেক ঔষধি কাজেও গোমূত্র ব্যবহার করা হয়। গুরুপুরাণ অনুসারে গোমূত্র অত্যন্ত শুভ। তা দেখলেই পুণ্য লাভ হয়। এটি দেখে শুভ কাজে গেলে খুব ভালো।

 গোবর

গোবর

আগে বড়িতে ঢোকার সকলে গোবর ব্যবহার করতেন। কিন্তু এই প্রচলন বর্তমানে কিন্তু অনেকটাই কমে গেছে। অনেক পুজো করার সময়ে গোবরের দরকার হয়। গুরুপুরাণে উল্লেখ আছে যে, বাড়ির সামনে গোবর রাখলে তা শুভ।

ক্ষেতে ফলস ফলানো

ক্ষেতে ফলস ফলানো

সকালে ঘুম থেকে ওঠার পর ক্ষেতে ফসল ফলাতে দেখেন, তাও কিন্তু বিশেষ শুভ বলে মনে করা হয়। সেই সঙ্গে এটি জীবনে পুণ্য হয়। এছাড়াও, এটি মনকে স্থিতিশীল করে। মনকে শিথিল রাখতে সাহায্য করে। গরুকে হিন্দুরা দেবতারা রূপে পুজো করে থাকেন।

অক্ষয় তৃতীয়ায় তিন মহাযোগ খুলে দেবে সমৃদ্ধি লাভের দরজা, জানুন কেনাকাটার শুভ সময় অক্ষয় তৃতীয়ায় তিন মহাযোগ খুলে দেবে সমৃদ্ধি লাভের দরজা, জানুন কেনাকাটার শুভ সময়

English summary
what is the special thing about the garuda purana in astrology
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X