India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মৃত্যুর সময় ‘‌রাম নাম সত্য হ্যায়’‌ বলা হয়, জানেন এই নামজপের মাহাত্ম্য কী

Google Oneindia Bengali News

রামের মহিমা অপার। কলিযুগে নাম জপের বিশেষ মাহাত্ম্য রয়েছে। '‌রাম’‌–এর নাম এমন যেটা জীবনের সঙ্গেও থাকে আবার জীবন শেষ হয়ে যাওয়ার পরও থাকে। এই পৃথিবীতে কেউ অমর নয়। যাঁর জন্ম আছে তাঁর মৃত্যুও অনিবার্য। ভগবানের নাম নিলে যেখানে জীবনে চলা সহজ হয়ে যায় ঠিক অন্যদিকে মানুষের মৃত্যুর পর তাঁর অন্তিম যাত্রাতেও রামের নাম সঙ্গে চলে। গহিন্দু ধর্মের সঙ্গে যুক্ত কোনও ব্যক্তির মৃত্যু হলে তাঁর অন্তিম যাত্রায় '‌রাম নাম সত্য হ্যায়’‌ বলে। তবে আপনি কি জানেন এমনটা কেন করা হয়?‌ এর পেছনে থাকা কারণ কি?‌ আসুন জেনে নিই।

মৃত্যুর পর নিজের কর্ম ছাড়া কিছুই সঙ্গে যায় না

মৃত্যুর পর নিজের কর্ম ছাড়া কিছুই সঙ্গে যায় না

মানুষ তাঁর জীবনে টাকা-অর্থ, জমি-জায়গা, পদ আর প্রতিষ্ঠা পাওয়ার জন্য দৌড়ায়। নিজের কাজ হাসিল করার জন্য মানুষ ছল কপটের আশ্রয় নেন, কিন্তু মৃত্যুর পর তাঁকেও সবকিছু এখানে ছেড়ে যেতে হয়। হিন্দু বিশ্বাসে মানুষের সঙ্গে তাঁর কাজের হিসাবও যায়। এর ওপরই তাঁর মুক্তি ও অন্যত্র জন্ম নেওয়া নির্ভর করে।

 যুধিষ্ঠিরের শ্লোক

যুধিষ্ঠিরের শ্লোক

মানুষ যেখানে জন্ম নেয় তাকে সেখানকার নিয়মের পালন করতে হয়। আয়ু অর্থাৎ মানুষের শেষ সময়তেও ভগবানের নাম, অর্থাৎ রাম নাম তাঁর সঙ্গে যায়। বলা হয় যে সবার প্রথমে এই কথার উল্লেখ মহাভারত কালে পাণ্ডবদের মধ্যে সবচেয়ে বড় ভাই ধর্মরাজ যুধিষ্ঠির একটি শ্লোকের মাধ্যমে বলেছিলেন।

'‌অহন্য়হনি ভূতানি গচ্ছতি যমমমন্দিরম্‌।

শেষা বিভূতিমিচ্ছতি কিমাশ্চর্য মতঃ পরম্‌।'‌

রামই সত্য, বাকি সবের কোনও মূল্য নেই

রামই সত্য, বাকি সবের কোনও মূল্য নেই

এই শ্লোকের অর্থ হল, মৃতদেহ কে শ্মাশানে নিয়ে যাওয়ার সময় সবাই '‌রাম নাম সত্য হ্যায়'‌ বলেন কিন্তু মৃতদেহ পোড়ানোর পর বাড়ি ফেরার সময় সবাই এই রাম নাম ভুলে আবার মায়া-মোহতে পড়ে যান। লোকেরা মৃতের অর্থ, বাড়ি ইত্যাদি র বন্টন নিয়ে চিন্তিত হয়ে পড়েন। সম্পত্তি নিয়ে একে-অপরের সঙ্গে লড়াই-ঝগড়া করেন। ধর্মরাজ যুধিষ্ঠির এটাও বলেছেন, '‌নিত্য প্রাণীর মৃত্যু হয়, কিন্তু শেষে তাঁর পরিজনেরা তাঁর সম্পত্তিকেই চায় এর থেকে বড় আশ্চর্য আর কি আছে।'

 রামের নামই সত্যি

রামের নামই সত্যি

'‌রাম নাম সত্য হ্যায়, সত্য বোলো মুক্তি হ্যায়'‌ বলার অর্থ মৃতদেহকে শোনানোর জন্য নয়‌, বরং অন্ত্যেষ্টি ক্রিয়ায়, পরিবারের সদস্য, বন্ধু এবং পথ দিয়ে যাওয়া লোকদের বোঝানোর জন্য যে, জীবনে এবং জীবনের পরও শুধু রামের নামই সত্য, বাকি সবই বৃথা। একদিন সবকিছু এখানে রেখে যেতে হবে। শুধুমাত্র আমাদের কর্ম যাবে আমাদের সঙ্গে। আত্মা গতি পাবে কেবল এবং শুধুমাত্র রাম নামের মাধ্যমে।

আত্মার মুক্তি হয়

আত্মার মুক্তি হয়

কারোর মৃত্যু হলে রামের নাম নেওয়া হয়। এর অর্থ হল ওই জীব মুক্তি পেয়ে গিয়েছে। আত্মা সংসার চক্র থেকে মুক্ত হয়ে গিয়েছে। রাম নামের আরও একটি অর্থ হল যে আত্মা সবকিছু ছেড়ে ইশ্বরের কাছে চলে গিয়েছে। এটাই চূড়ান্ত সত্য। হিন্দু শাস্ত্র অনুসারে 'রাম নাম সত্য হ্যায়' একটি বীজপত্র। রামের নাম জপ করে কেউ মন্দ কাজ থেকে মুক্তি পায়। কিছু লোক বিশ্বাস করে যে এটি জপ করলে মৃতের পরিবারের সদস্যরা মানসিক শান্তি পায়। এই সময়, '‌রাম নাম স হ্যায়'‌ শুনলে তিনি উপলব্ধি করতে পারবেন যে এই সংসার ব্যর্থ।


English summary
what is the meaning of ram nam satya hai
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X