• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কোজাগরী লক্ষ্মীপুজোর দিন ভুলেও এই কাজগুলি করবেন না, ফিরবে সৌভাগ্য

দুর্গাপুজো শেষ হতেই লক্ষ্মী পুজোর আয়োজনে মেতে ওঠে বাঙালি। বাণিজ্যতরী, ধানের ছররার বিশেষ আল্পনায় সাজসজ্জায় মা লক্ষ্মীর আরাধনা চলে বাঙালি গৃহস্থে। রাত জেগে মা লক্ষ্মীর এই আরাধনা, কোজাগরী লক্ষ্মী পুজো হিসাবে খ্যাত। শাস্ত্র মতে এই পুজোর দিন বেশ কয়েকটি ঘটনা ডেকে আনতে পারে অলক্ষ্মীকে। দেখে নেওয়া যাক অলক্ষ্মী দূর করতে কোন কোন কাজ করা উচিত।

লোহার বাসনে প্রসাদ দেবেন না

লোহার বাসনে প্রসাদ দেবেন না

লক্ষ্মী পুজোর দিন, মাকে লোহার বাসনে প্রসাদ অর্পণ করা থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছেন শাস্তজ্ঞরা। এমনকি এদিন, ভোগ রান্নায় মাটির বাসন ব্যবহারেরও পারমর্শ দিয়ে থাকেন অনেকে।

তুলসী পাতা

তুলসী পাতা

অনেকের মতে, তুলসী যেহেতু নারায়ণের পুজোয় ব্যবহৃত হয়, তাই এই পাতাকে লক্ষ্মীদেবীর সতীন বলে মানা হয়। সেজন্য লক্ষ্মীপুজোয় তুলসী পাতা অপর্ণ থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছেন শাস্ত্রজ্ঞরা।

প্রদীপ কোন দিকে থাকবে?

প্রদীপ কোন দিকে থাকবে?

পুজোর সময় লক্ষ্মীর বাম দিকে যেন মাটির প্রদীপ ও ধূপ থাকে, সেদিকে নজর দিতে হবে। লক্ষ্মীপুজোর সময় এমন আচার অত্য়ন্ত প্রাসঙ্গিক বলে দাবি অনেকেরই।

 সাদা ফুলে পুজো নয়!

সাদা ফুলে পুজো নয়!

সাদা ফুল দিয়ে লক্ষ্মীর আরাধনা করবেননা। এমনই পরামর্শ দিয়েছেন জ্যোতিষবিদরা। কোজাগোরী লক্ষ্মীপুজোর দিন মা লক্ষ্মীকে লাল ফুলে পুজো করলে বাড়ির অলক্ষ্মী দূর হয় বলে দাবি শাস্ত্রজ্ঞদের।

English summary
What are the things you should avoid during kojagori laxmi puja on 24 October 2018.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X