Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বাস্তুশাস্ত্র মেনে গণেশ চতুর্থীতে পালন করুন এই নিয়ম, বাড়িতে আসবে সমৃদ্ধি

  • Posted By:
Subscribe to Oneindia News

বলা হয় যেকোনও কাজে সমৃদ্ধি তথা সিদ্ধি দান করেন ঈশ্বর গণেশ। এছাড়াও বুদ্ধিভ্রষ্ট মানুষকে বুদ্ধি দান করেন তিনি। তাই গণেশ চতুর্থীর পূজা উপলক্ষ্যে ভগবানের আরাধনার সঙ্গে সঙ্গে উদযাপন করা হয় সুখ ও সমৃদ্ধিকেও। বাস্তুশাস্ত্রবিদরা মনে করেন বাড়িতে গণেশ পূজা করলে সেখানে সুখ, শান্তি যেমন বজায় থাকে তেমনই প্রবেশ করতে পারে না বিপদও । তবে চতুর্থীতে পূজা করার আগে জেনে নিন বাস্তুমতে কীভাবে গণেশ পূজা করলে আপনার জীবনে আসবে সমৃদ্ধি।

[আরও পড়ুন:চতুর্থীর পুজো উপলক্ষ্যে গোবরের তৈরি গণেশ মূর্তির চাহিদা তুঙ্গে]

বাড়ির কোনদিকে রাখতে হবে গণেশ মূর্তি?

বাড়ির কোনদিকে রাখতে হবে গণেশ মূর্তি?

বাড়ির উত্তর-পূর্ব দিক বা একেবারে পশ্চিমর দিকে গণেশকে প্রতিষ্ঠা করে বাড়িতে সমৃদ্ধি লাভ হয়। বাস্তুশাস্ত্র বিদরা মনে করেন এইভাব গণেশ মূর্তি রাখলে সৌভাগ্যও নেমে আসবে আপনার জীবনে। উল্লেখ্য, বাড়িতে ঢুকেই যেখানে সবচেয়ে বেশি মানুষ গণেশমূর্তি দর্শন করতে পারবেন , সেরকম জায়গায় রাখতে হবে 'বাপ্পার' মূর্তি ।

[আরও পড়ুন:মুম্বইয়ের বিখ্যাত 'লালবাগুচা রাজা'-র গণেশ মূর্তি এবার বিষ্ণু অবতারের আদলে, দেখুন ছবি]

একসঙ্গে বাড়িতে কতগুলি মূর্তি রাখা যাবে ?

একসঙ্গে বাড়িতে কতগুলি মূর্তি রাখা যাবে ?

চতুর্থীর পুজোয় বাড়িতে গণেশকে প্রতিষ্ঠা করতে হলে, কিছুতেই একসঙ্গে গণেশের একাধিক মূর্তির স্থাপনা করা যাবে না। বাস্তুবিদদের মতে, একসঙ্গে অনেক গণেশমূর্তি একজায়গায় থাকলে তার প্রভাব পড়ে বাড়ির সদস্যদের উপর।পরিবারের সদস্যদের সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা কমতে পারে।

পূজার বাসন কেমন হবে ?

পূজার বাসন কেমন হবে ?

তামার বাসনের জায়গায় গণেশ পূজার সামগ্রীতে ব্যবহার করা হোক রুপোলি রঙের বাসন। জ্যোতিষবিদ তথা বাস্তুবিদদের মতে রূপোর বাসন যদি গণেশ চতুর্থীর পুজোয় ব্যাবহার করা হয়, তাহলে তা বাড়িরর সদস্যদের সৌভাগ্য বৃদ্ধি করে ।

গণেশ পুজো ও রঙের ব্যবহার

গণেশ পুজো ও রঙের ব্যবহার

হলুদ রঙের গণেশমূর্তি পরিবারের পক্ষে সুখ সমৃদ্ধি নিয়ে আসে। তবে বাস্তুবিদদের মতে সাদা রঙের গণেশ মূর্তিতে পরিবারে আসে অর্থ, বাড়ে বৈভব ও সম্পত্তি।

কোন ঘরে রাখা যাবে না গণেশ মূর্তি ?

কোন ঘরে রাখা যাবে না গণেশ মূর্তি ?

সাধারণত বাড়ির শোয়ার ঘরে গণেশ মূর্তি না রাখাই ভালো। অন্তত তেমনটাই বলছেন বাস্তুশাস্ত্রবিদরা। আর অবশ্যই গণেশমূর্তির দিকে পা করে শোয়া উচিত নয়।

গণেশ চতুর্থীর পূজার সময়-ক্ষণ

গণেশ চতুর্থীর পূজার সময়-ক্ষণ

এই বছর গণেশ চতুর্থী আগামী ২৫ অগাস্ট । দক্ষিণ ভারত জুড়ে ৫ সেপ্টেম্বর পর্যন্ত এই উৎসব চলবে। ২০১৭ সালে ,গণেশ চতুর্থীর শুরু হবে ২৪ অগাস্ট রাত ৮:২৭ মিনিটে। পরের দিন রাত ৮ টা ৩১ মনিট পর্যন্ত থাকবে চতুর্থীর সময়কাল। তবে এর মধ্যে মধ্যনা পূজা হবে দুপুর ১১:২৫ মিনিট থেকে ১:৫৫ পর্যন্ত হবে।

English summary
As per VastuShastra, if an idol of Ganesha is placed in the wrong zone, it can have an adverse effect on your mind, and there could even be negative effects on your career, health, relationships as well as your financial situations.
Please Wait while comments are loading...