• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিবাহের ১৫টি অত্যন্ত ভালো লগ্ন, জেনে নিন মে মাসের বিভিন্ন মাঙ্গলিক অনুষ্ঠানের শুভ দিন

Google Oneindia Bengali News

আর মাত্র একদিন পরেই শুরু হতে চলেছে ইংরাজি ক্যালেন্ডারের পঞ্চম মাস অর্থাৎ মে মাস। জ্যোতিষ শাস্ত্র ও পঞ্জিকা অনুযায়ী, বছরের ১২টি মাসের আলাদা আলাদা গুরুত্ব রয়েছে। তার মধ্যে বেশকিছু মাসকে সনাতন ধর্ম অনুযায়ী বিয়ে করার যথাযোগ্য সময় বলে বিবেচনা করা হয়। সেই হিসেবে হিন্দু ক্যালেন্ডারের প্রথম ও দ্বিতীয় মাস অর্থাৎ বৈশাখ ও জ্যৈষ্ঠ মাসকে অন্যতম বিয়ের মাস বলে নির্দিষ্ট করা হয়েছে। এই বছর অর্থাৎ ২০২২ সালের এপ্রিল মাসে শুরু হয়েছে বৈশাখ। ও জ্যৈষ্ঠ মাস শুরু হতে চলেছে আগামী মে মাসে। জেনে নেওয়া যাক আসছে মে মাসে বিয়ে, পৈতে, অন্নপ্রাশন সহ সকল মাঙ্গলিক অনুষ্ঠানের শুভ দিন পড়েছে কোন কোন তারিখ।

মে মাসের দিনক্ষণ

মে মাসের দিনক্ষণ

চলতি বছর অর্থাৎ ২০২২ সালের দিনপঞ্জি অনুযায়ী, বৈশাখ মাস শুরু হয়েছে ১৫ এপ্রিল থেকে। যা চলবে আগামী মাস অর্থাৎ মে মাসের ১৬ তারিখ পর্যন্ত। অপরদিকে মে মাসের ১৭ তারিখ থেকে শুরু হবে জ্যৈষ্ঠ মাস। অর্থাৎ পর পর দুই মাস বিয়ের মরশুম হিসেবে ধার্য করা হয়। দেখে নেওয়া যাক এই বছর মে মাসে বর্তমান হিন্দু ক্যালেন্ডারের বৈশাখ ও জ্যৈষ্ঠ মাস অবলম্বনে মাঙ্গলিক কাজের শুভ দিন পড়েছে কোন কোন তারিখ।

বিয়ের জন্য শুভ তারিখ

বিয়ের জন্য শুভ তারিখ

এই বছর মে মাসে বিয়ের জন্য মোট ১৫টি শুভ তারিখ বা মুহূর্ত রয়েছে। জ্যোতিষ শাস্ত্র অনুযায়ী এই মাসে বিয়ে করলে সেই বিবাহ বন্ধন খুবই মজবুত হয়। যেহেতু মে মাসেই অক্ষয় তৃতীয়া তাই এই মাস শ্রী গণেশের আশীর্বাদধন্য মাস বলে বিবেচিত, তাই এই মাসে বিয়ে করলে খুলে যায় সৌভাগ্যের দরজা। আগামী মে মাসের ২রা মে, ৩রা মে, ৯ই মে, ১০ই মে, ১১ই মে, ১২ই মে, ১৫ই মে, ১৭ই মে, ১৮ই মে, ১৯ মে, ২০ মে, ২১ মে, ২৬ মে, ২৭ মে, ৩১ মে এই ১৫ দিন বিয়ের জন্য অত্যন্ত শুভ বলে বিবেচিত হয়। এছাড়াও অক্ষয় তৃতীয়ার দিন যে কোনও মঙ্গলিক অনুষ্ঠান বিশেষ করে বিয়ে করাকে খুব শুভ বলে মনে করা হয়।

গৃহপ্রবেশের শুভ দিন

গৃহপ্রবেশের শুভ দিন

শুধুমাত্র যে বিয়ের জন্য তাই নয়, পাশাপাশি মে মাস গৃহপ্রবেশের জন্যও খুব শুভ হতে চলেছে। এই বছর গৃহ প্রবেশের শুভ দিন ও মুহূর্তগুলি হল, মে মাসে বাড়িতে প্রবেশের জন্য ১০টি শুভ দিন বলা হচ্ছে। ২রা মে, ১১ই মে, ১২ই মে, ১৩ই মে, ১৪ই মে, ১৬ই মে, ২০ই মে, ২৫ই মে, ২৬ মে, ৩০ মে, বাড়িতে প্রবেশের জন্য শুভ দিন। এই দিনে যে কোনও দিন বাড়িতে প্রবেশ করা যেতে পারে।

 নামকরণ ও উপনয়নের শুভ দিন

নামকরণ ও উপনয়নের শুভ দিন

চলতি বছরের মে মাসে নামকরণের জন্য মোট ১৩টি শুভ দিন ধার্য করা হয়েছে। সেগুলি হল, ৩রা মে, ৪মে, ৫ মে, ৮ মে, ১২ মে, ১৩ মে, ১৬ই মে, ১৭ই মে, ২০ মে, ২১ মে, ২২মে, ৩০ মে ও ৩১ মে হল নামকরণের সেরা দিন। এ ছাড়াও উপনয়ন বা পইতের জন্য আগামী মে মাসের বেশ কিছুদিন শুভ বলে বিবেচিত হয়েছে। এই মাসে মোট ৭টি দিনকে উপনয়ন বা পৈতের জন্য শুভ হিসেবে ধার্য করা হয়েছে, সেগুলি হল ৪ঠা মে, ৫ই মে, ৬ই মে, ১২ই মে, ১৩ই মে, ১৮ই মে এবং ২০ মে যে কোনও একটি দিনে করা যেতে পারে।

(এই সকল তথ্য সম্পূর্ণ পঞ্জিকা মত ও জ্যোতিষ শাস্ত্রের উপর নির্ভরশীল)

অক্ষয় তৃতীয়ার দিন ভুলেও করবেননা এইসব কাজ, নাহলে জীবনে আসবে চরম আর্থিক দুর্দশা অক্ষয় তৃতীয়ার দিন ভুলেও করবেননা এইসব কাজ, নাহলে জীবনে আসবে চরম আর্থিক দুর্দশা

English summary
various days in may for good ceremonies like marriage and others
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X