• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জেনে নিন বাস্তু অনুযায়ী কেমন হওয়া উচিত বাড়ির প্রধান দরজা

Google Oneindia Bengali News

প্রত্যেকের অন্যতম ইচ্ছা থাকে নিজের একটি স্বপ্নের বাড়ি তৈরি করার। আর সেই বাড়িতে সদা বিরাজ করবে সুখ সমৃদ্ধি। জীবনে সুখ শান্তি আনতে চাইলে বাড়ি তৈরি বা কেনার সময় বেশ কিছু জিনিস মাথায় রাখা প্রয়োজন যাতে মনের মত বাড়িকে অশুভ শক্তির হাত থেকে রক্ষা করা যায়। তার মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ হল বাড়ির প্রধান দরজা।

প্রধান দরজার অবস্থান

প্রধান দরজার অবস্থান

বাড়ির প্রধান দরজাটি সঠিক জায়গায় থাকা গুরুত্বপূর্ণ। বাড়ির প্রবেশদ্বারের অবস্থান যদি বাস্তু মেনে হয়, তাহলে সেখানে বসবাসকারী মানুষের স্বাস্থ্য, সমৃদ্ধি বজায় থাকে এবং যদি কোনও কারণে এটি ভুল জায়গায় থাকে তাহলে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। মূলত ঈশান কোণকে বাস্তু দেবের মাথা হিসেবে গণ্য করা হয়। তাই বাড়ির মূল দরজা ঈশান কোণে রাখা ঠিক নয়। পাশাপাশি বাড়ির মূল দরজা পূর্ব এবং উত্তর দিকে মুখ করে হলে তা খুব শুভ। বাড়ির প্রধান দরজা দক্ষিণ ও পশ্চিমে একেবারেই হওয়া উচিত নয়।

প্রধান দরজার সজ্জা

প্রধান দরজার সজ্জা

বাড়ির প্রধান ফটককে শাস্ত্রে বাড়ির গৃহমুখ বলা হয়। এটি পরিবার এবং গৃহকর্তার শালীনতা, সমৃদ্ধি এবং সুখ বজায় রাখতে সাহায্য করে। তাই এই দরজাকে সুন্দর করে রঙ করে সাজিয়ে রাখা উচিত। বাড়ির প্রধান দরজায় কলশ, নারকেল ও ফুল,আম পাতার বন্ধন ও স্বস্তিক ইত্যাদি দিয়ে সাজিয়ে রাখার উপদেশ দেন জ্যোতিষীরা। প্রবেশদ্বার খুব সজ্জিত করা উচিত। এতে গৃহকর্তার প্রতিপত্তি বাড়ে।

প্রধান দরজার ক্ষেত্রে অশুভ ছায়া

প্রধান দরজার ক্ষেত্রে অশুভ ছায়া

কূপ, পুকুর, নর্দমা, অন্যের বাড়ির কোণ বা সিঁড়ি, প্রধান ফটকের সামনে একদমই ভালো নয়। ফটকের সামনে বড় গাছ, পিলার, বৈদ্যুতিক খুঁটি থাকাও ভালো নয়। পাশের মন্দির থাকলে তার পতাকার ছায়া প্রধান ফটকে পড়া খুব অশুভ বলে মানা হয়।

প্রধান দরজার মাপ

প্রধান দরজার মাপ

বাড়ির প্রবেশদ্বার অন্যান্য দরজার চেয়ে উঁচু এবং বড় রাখা খুব শুভ। বাড়ির মূল দরজায় একটি তোরণ রাখা শুভ বলে মনে করা হয় জ্যোতিষ ও বাস্তু শাস্ত্রে। বাড়ির মূল ফটক ভিতরের দিকে দরজা খোলা ভাল বলে মনে করা হয়, যদি দরজা বাইরের দিকে খোলে, তাহলে বিশ্বাস করা হয় যে প্রতিটি কাজে বাধা আসে এবং ধীরে ধীরে অর্থহানি শুরু হয়।

 প্রবেশ দ্বারে অশুভ শব্দ

প্রবেশ দ্বারে অশুভ শব্দ

প্রায়শই বাড়ির প্রধান দরজা খোলা এবং বন্ধ করার সময় শব্দ করা শুরু করে। অনেক দরজা ঝুলে থাকে এবং মাটিতে ঘষতে থাকে। যদি ঘরের দরজা ঝুলে থাকে, তবে তা অবিলম্বে ঠিক করা উচিত, এত দীর্ঘ থাকার কারণে পারস্পরিক সম্পর্কের টানাপোড়েন শুরু হয়। প্রধান দরজা ভাঙা হলে চিকিৎসা ও ওষুধ কিনতে অনেক খরচ হয়।

প্রসঙ্গত, বাড়ির প্রধান দরজা সরাসরি রাহুর সাথে সম্পর্কিত। তাই ঘরের দরজা ঠিকমতো রাখা ও রং করার সময়ও সাজিয়ে রাখলে তা বাড়িতে সুখ সমৃদ্ধি নিয়ে আসে।


English summary
to bring happiness how should be the front door according to vastu
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion