• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

রাতের আকাশে দেখা যাবে ‘‌স্ট্রবেরি সুপারমুন’‌কে, আসুন জেনে নিই এই পূর্ণিমার চাঁদ নিয়ে সব তথ্য

Google Oneindia Bengali News

পূর্ণ চন্দ্রগ্রহণের পর চাঁদের আরও একটি জাগতিক দৃশ্যের সাক্ষী হতে চলেছে গোটা বিশ্ব, মঙ্গলবার বিশ্বের আকাশে দেখা যাবে সুপারমুন। বিশ্বজুড়ে এই পূর্ণিমার চাঁদ স্ট্রবেরি সুপারমুন, দ্য মিড, হানি বা রোজ মুন নামেও পরিচিতি লাভ করেছে। আর ভারতে এই পূর্ণিমার চাঁদকে বলা হয় বট পূর্ণিমা।

কতদিন পর্যন্ত দেখা যাবে

কতদিন পর্যন্ত দেখা যাবে

পূর্ণিমার চাঁদ সূর্যাস্তের সময় পূর্ব দিগন্ত বরাবর উঠবে এবং সূর্যোদয়ের পর পশ্চিম দিকে অস্ত যাবে। রবিবার সন্ধ্যা থেকে বুধবার সকাল পর্যন্ত এই সময়কে কেন্দ্র করে এটি প্রায় তিন দিন পূর্ণ দেখাবে ৷

সুপারমুন আসলে কী

সুপারমুন আসলে কী

১৯৭৯ সালে জ্যোর্তিবিজ্ঞানী রিচার্ড নলে এই চাঁদটিকে সুপারমুন অ্যাখা দেন এবং একটি নতুন বা পূর্ণিমার চাঁদকে বোঝায় সেটি যখন ঘটে তখন চাঁদ নিজের কক্ষপথের ৯০% এর মধ্যে থাকে, এটি পৃথিবীর সবচেয়ে নিকটবর্তী। সুপারমুন তখনই দেখা যায় যখন পৃথিবীর কাছাকাছি থাকে চাঁদের কক্ষপথ এবং একই সময়ে তা পূর্ণচাঁদ হয়। চাঁদ একটি উপবৃত্তাকার পথে পৃথিবীকে প্রদক্ষিণ করে, এই উপবৃত্তের সবচেয়ে দূরবর্তী বিন্দুটিকে অ্যাপোজি বলা হয় এবং এটি পৃথিবী থেকে গড়ে প্রায় ৪,০৫,৫০০ কিলোমিটার দূরে থাকে।

পূর্ণিমার চাঁদের চেয়ে কিছুটা বড়

পূর্ণিমার চাঁদের চেয়ে কিছুটা বড়

নাসার মতে, পৃথিবী থেকে চাঁদের সবচেয়ে কাছের কক্ষপথের দুরত্ব ৩,৬৩,৩০০ কিলোমিটার। কক্ষপথে যখন একটি পূর্ণ চাঁদ দেখা যায় তখন এটি একটি নিয়মিত পূর্ণিমার চাঁদের চেয়ে কিছুটা উজ্জ্বল এবং বড় হয় এবং সেখানেই আমরা একটি '‌সুপারমুন'‌ পাই।

কেন জুনের সুপারমুনকে স্ট্রবেরি মুন বলা হয়?‌

কেন জুনের সুপারমুনকে স্ট্রবেরি মুন বলা হয়?‌

স্ট্রবেরি মুন নামটি এলগনকুইন উপজাতি থেকে এসেছে, যারা উত্তর-পূর্ব মার্কিন যুক্তরাষ্ট্রে বাস করে এবং এই অঞ্চলে স্ট্রবেরি সংগ্রহে অপেক্ষাকৃত ছোট মরসুমের জন্য পূর্ণ চাঁদের এই ঘটনাটিকে এই নাম দিয়েছে তারা। যদিও ইউরোপিয়ানরা এই চাঁদকে মিড বা হানি মুন বলে, এটা বলার অর্থ হল জুন মাসের শেষে মধু যখন সংগ্রহ করার জন্য প্রস্তুত হয়ে যায়, তখন এই চাঁদটি আরও '‌মিষ্টি'‌ হয়ে ওঠে। নাসার মতে, অনকে ইউরোপিয়ান আবার এই পূর্ণ চাঁদকে রোজ মুন বলে থাকে। কিছু সূত্র ইঙ্গিত করে যে '‌রোজ মুন'‌ নামটি এসেছে বছরের এই সময়ে ফোটা এমন গোলাপ থেকে। পূর্ণ চাঁদের অন্যান্য মরশুমি নামগুলি হল ফ্লাওয়ার মুন, হট মুন, হো মুন ও প্লান্টিং মুন।

ভারতে কী বলা হয়

ভারতে কী বলা হয়

তবে ভারতে হিন্দুদের জন্য এই চাঁদকে বট পূর্ণিমা বলা হয়। বৌদ্ধরা এই পূর্ণিমাকে পোসন পোয়া অ্যাখা দিয়েছেন। এই পূর্ণিমা চিনা ক্যালেন্ডারের পঞ্চম মাসের মাঝামাঝি, হিব্রু ক্যালেন্ডারে সিভান এবং ইসলামিক ক্যালেন্ডারে ধু আল-কাদাহ।

কখন দেখা যাবে এই স্ট্রবেরি ফুল মুন

কখন দেখা যাবে এই স্ট্রবেরি ফুল মুন

মঙ্গলবার রাতের আকাশে এই চাঁদকে ৯৯.‌৮ শতাংশ পূর্ণ অবস্থায় দেখা যাবে এবং সন্ধ্যা ৫টা ২১ মিনিটে ভারতের আকাশে এই চাঁদ উদয় হবে। সুপারমুন সোমবার গভীর রাতে আন্তর্জাতিক তারিখ রেখার পশ্চিম টাইম জোনের জন্য, পৃথিবীর অনেক সময় অঞ্চলের জন্য মঙ্গলবার এবং বুধবার সকালে চ্যাথাম স্ট্যান্ডার্ড টাইম জোন থেকে পূর্ব দিকে আন্তর্জাতিক তারিখ রেখা পর্যন্ত দেখা যাবে।

রাহুর শুভ প্রভাব পড়বে কোন কোন রাশির ওপর, জানেন আপনি রাহুর শুভ প্রভাব পড়বে কোন কোন রাশির ওপর, জানেন আপনি

English summary
Get to know all the information about Strawberry Supermoon at a glance
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X