• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মকর সংক্রান্তিতে সূর্যের বিশেষ প্রতীক ঘরে আনলেই সারা বছর বজায় থাকবে সুখ শান্তি

Google Oneindia Bengali News

আজ গোটা দেশ জুড়ে পালিত হচ্ছে মকর সংক্রান্তি। ভগবান সূর্য নারায়ণ আজ ধনু রাশি থেকে বিদায় নিয়ে মকর রাশিতে প্রবেশ করলেন। তাঁর এই অবস্থান আগামী একমাস পর্যন্ত এখানে থাকবে। আর সূর্যের এই রাশি পরিবর্তনকে মকর সংক্রান্তি হিসেবে পালন করা হয়। মনে করা হয় এইদিন স্নান ও উপাসনা করলে মকর সংক্রান্তিরর দিন সরাসরি সূর্যদেবের আশীর্বাদ পাওয়া যায়। এই বছর, অর্থাৎ ২০২২ সালের মকর সংক্রান্তি ১৪ জানুয়ারি রাত ৮টায় শুরু হচ্ছে। তাই প্রদোষ পুণ্যকাল হওয়ার কারণে, বেশিরভাগ মানুষ ১৫ জানুয়ারি মকর সংক্রান্তি পালন করবে। এই পবিত্র দিন দেশের বিভিন্ন জায়গায় বিভিন্ন ভাবে পালন করা হয়ে থাকে। সেই সঙ্গে সব ধর্মীয় দিনের সঙ্গে এমন কিছু বিশেষ জিনিস যুক্ত থাকে যেটি সেই বিশেষ ধর্মীয় দিনে বাড়ি নিয়ে এলে সুখ শান্তিতে ভরে ওঠে জীবন। সেই সঙ্গে নাশ হয় সব বাঁধারও।


বাস্তুতে সূর্যের মহত্ব

বাস্তুতে সূর্যের মহত্ব

ধর্ম ও জ্যোতিষশাস্ত্র অনুযায়ী, ভগবান সূর্যকে শক্তির উৎস এবং বেঁচে থাকার কারক হসেবে মনে করা হয়। সেই মতই বাস্তুশাস্ত্রেও সূর্য দেবতাকে অত্যন্ত গুরুত্ব দেওয়া হয়েছে। তাই ঘরে সূর্য সম্পর্কিত জিনিস রাখলে তা জীবনের সব বাঁধা বিপত্তি নাশ করে বলে মনে করা হয়। বাস্তুশাস্ত্র অনুসারে, মকর সংক্রান্তির দিন সূর্য সম্পর্কিত কোনও বিশেষ জিনিস যদি বাড়ির পূর্ব দিকে এনে রাখা হয় তাহলে তা সারা বছর ঘরকে ইতিবাচক শক্তিতে ভরিয়ে রাখে।

 পিতলের সূর্য যন্ত্রম

পিতলের সূর্য যন্ত্রম

যে কোনও দেব দেবীর যন্ত্রম সেই দেব দেবীর প্রতীক হয়ে থাকে। ঠিক তেমনই সূর্যের বিশেষ যন্ত্রম যদি ঝুলন্ত হয় তাহলে তার ফল আরও কয়েকগুণ বেড়ে যায়। মকর সংক্রান্তির দিন স্নান করার পর সূর্য দেবতার এই পিতলের প্রতীকটি বাড়ির পূর্ব দিকে রাখা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এটির নীচে অবশ্যই ঘণ্টা থাকা দরকার। এই ঘণ্টাগুলিও খুব শুভ কারণ তাদের আওয়াজে সব নেতিবাচিক শক্তি বিনাশ হয়। প্রতীকটিকে একটি লাল সুতোয় ঝুলিয়ে এমনভাবে রাখা দরকার যাতে বাতাস বইলে এই ঘণ্টাগুলো বেজে ওঠে। আর এই একটা জিনিস এইদিন ঘরে আনলেই বাড়ি সুখ আর আনন্দে ভরে উঠবে।

 সূর্য দেবের স্তব

সূর্য দেবের স্তব

সূর্য দেবতার এই প্রতীক যন্ত্রম বাড়িতে নিয়ে আসার পর অবশ্যই সূর্য দেবতার মন্ত্র জপ করা উচিত। আদিত্য হৃদয় স্তোত্র পাঠ করলে সবথেকে ভালো। ঘরে সূর্যের প্রতীক লাগালে কোনও অশান্তি হয় না। পাশাপাশি বাড়ির সদস্যরা আত্মবিশ্বাসে ভরপুর থাকেন এবং অনেক উন্নতিও করেন। জীবনে সফলতা পেতে ভগবান সূর্যের কৃপা খুবই গুরুত্বপূর্ণ।

English summary
special vastu prateek of sun bring home on makar sankranti
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X