• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

গাছ ভালোবাসেন? জানুন বাস্তু মতে বাড়িতে গাছ লাগানোর সঠিক নিয়ম

Google Oneindia Bengali News

বাস্তুশাস্ত্রে অনেক গাছপালা আছে, যেগুলো লাগালে ঘরে ইতিবাচক শক্তির সঞ্চার হয়। আবার সেই সঙ্গে বাড়িতে কিছু গাছ লাগানো নিষিদ্ধও করা হয়েছে বাস্তু অনুযায়ী। বাস্তু বিশেষজ্ঞরা বলছেন, প্রতিটি গাছের নিজস্ব গুরুত্ব রয়েছে। যে কোনো গাছের সঠিক উপকার পাওয়ার জন্য সঠিক জায়গায় এবং সঠিক পথে রোপণ করা খুবই জরুরি। বাস্তুশাস্ত্র অনুসারে কিছু গাছ লাগিয়ে বাড়ির বাস্তু দোষ দূর করা যায়। অন্যদিকে, ভুল দিকে লাগানো গাছপালা নেতিবাচকতা তৈরি করে। এটি অর্থনৈতিক অবস্থা এবং বাড়ির সুখ ও সমৃদ্ধির উপর খারাপ প্রভাব ফেলে। জেনে নেওয়া যাক গাছপালা সম্পর্কিত কিছু বিশেষ বিষয়।

বাস্তুতে গাছের বিশেষত্ব

বাস্তুতে গাছের বিশেষত্ব

বাস্তু অনুসারে বাড়িতে গাছ লাগানোর সময় কিছু জিনিসের যত্ন নেওয়া উচিত। ভুলেও ঘরে কাঁটাযুক্ত বা শুকনো গাছ লাগাবেন না। এসব গাছ স্বাস্থ্যের ওপর খারাপ প্রভাব ফেলে। উপরন্তু, এটি অর্থনৈতিক অবস্থার উপরও প্রভাব ফেলে। পাশাপাশি কথিত আছে যে বাড়ির বাইরে বাগানের প্রবেশ পথে অশোক গাছ লাগালে ঘরে সমৃদ্ধি আসে। এর সাথে পরিবারের সদস্যদের মধ্যে পারস্পরিক সম্পর্কের উন্নতি ঘটে এবং সম্পর্কের মধ্যে মধুরতা আসে।

বাস্তু মতে শুভ গাছ

বাস্তু মতে শুভ গাছ

বাস্তু বিশেষজ্ঞরা বলছেন, ঘরে তুলসী গাছকে শুভ বলে মনে করা হয়। তুলসী গাছকে দেবী লক্ষ্মীর রূপ বলে মনে করা হয়। এটি পূর্ব, উত্তর বা পূর্ব-উত্তর দিকে লাগাতে হবে। এমনটা বিশ্বাস করা হয় যে এটি লাগালে বাড়ির নেতিবাচক শক্তি নষ্ট হয়ে যায়। সেই সঙ্গে বাড়িতে মানি প্ল্যান্টের গাছ লাগালে অর্থনৈতিক অবস্থারও উন্নতি হয়। এটি বাড়ির দক্ষিণ-পূর্ব বা উত্তর দিকে রাখতে হবে। এমনটা বিশ্বাস করা হয় যে মানি প্ল্যান্ট লাগালে ঘরে মা লক্ষ্মীর আশীর্বাদ বজায় থাকে।

 অশ্বত্থ গাছ ভুলেও নয়

অশ্বত্থ গাছ ভুলেও নয়

বাস্তু মতে, বাড়িতে অশ্বত্থ গাছ ভুলেও লাগানো উচিত নয়। এমনটা বিশ্বাস করা হয় যে বাড়িতে এই গাছ রাখলে অর্থের ক্ষতি হয়। বাস্তু মতে বলা হয় যে গাছ থেকে দুগ্ধজাত পদার্থ বের হয় তা বাড়ির বাইরে লাগাতে হবে। যেমন রাবার গাছ বা কাঠ টগর গাছ, সবেদা গাছ, এই প্রকৃতির গাছগুলো ঘরে নেতিবাচক শক্তি তৈরি করে।

গাছ লাগানোর সঠিক দিক

গাছ লাগানোর সঠিক দিক

বাস্তু মতে বিশ্বাস করা হয় যে উত্তর বা উত্তর-পূর্ব দিকে কলা গাছ লাগালে ঘরে সুখ, শান্তি ও সমৃদ্ধি আসে।অথচ ক্যাকটাস গাছ ঘরে নেতিবাচক শক্তির জন্ম দেয়। ঘরে কাঁটাযুক্ত গাছ লাগানো থেকেও বিরত থাকতে হবে। কথিত আছে যে বাড়ির দক্ষিণ দিকে কাঁটাযুক্ত গাছ লাগালে রোগ বাড়ে। সেই সঙ্গে সিরকা বা লেবু গাছ লাগালে চোখের সমস্যা দেখা দেয়।

(এই সকল তথ্য সম্পূর্ণ বাস্তু শাস্ত্রের উপর নির্ভরশীল)

English summary
According to the Vastu, some special tips and caution to plant trees at home
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X