• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

এবারের মকর সংক্রান্তিতে তৈরি হচ্ছে ৩ টি শুভ যোগ, কতটা শুভ এই বিশেষ দিন

  • |
Google Oneindia Bengali News

হিন্দু ধর্মে মকর সংক্রান্তি উৎসবের বিশেষ গুরুত্ব রয়েছে। নতুন বছরের প্রথম মাসে মকর সংক্রান্তি একটি বড় উৎসব হিসেবে পালিত হয়। মকর সংক্রান্তি এবছর ১৪ জানুয়ারি পালিত হয়। এই দিনে সূর্য মকর রাশিতে প্রবেশ করে, তাই এটি মকর সংক্রান্তি বা উত্তরায়ণ নামে পরিচিত। জ্যোতিষীদের মতে, এবারের মকর সংক্রান্তি বিশেষ গুরুত্বপূর্ণ হতে চলেছে। আসলে কিছু বিশেষ যোগ এই দিনে উত্সবটিকে বিশেষ করে তোলে। জেনে নিন এই বছরের মকর সংক্রান্তি কতটা বিশেষ। কিছু বিশেষ কাকতালীয় ঘটনা এই দিনে উৎসবটিকে বিশেষ করে তুলছে।

এই বছরে মকর সংক্রান্তি শুক্রবার

এই বছরে মকর সংক্রান্তি শুক্রবার

জ্যোতিষীদের মতে, এই বছরে মকর সংক্রান্তি শুক্রবার। রোহিণী নক্ষত্রের একটি বিশেষ সংমিশ্রণ তৈরি হচ্ছে। ১৪ জানুয়ারি মকর সংক্রান্তির দিন রোহিণী নক্ষত্র থাকবে রাত ৮.১৮ পর্যন্ত। রোহিণী নক্ষত্রকে জ্যোতিষশাস্ত্রে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এই সময়ে, স্নান, দান এবং পূজা শুভ। এছাড়াও মকর সংক্রান্তির দিনে আনন্দাদি ও ব্রহ্ম যোগ তৈরি হতে চলেছে।

আনন্দাদি আর ব্রহ্ম যোগ কাকে বলে?

আনন্দাদি আর ব্রহ্ম যোগ কাকে বলে?

জ্যোতিষীদের মতে, শুভ কাজ শুরু করার জন্য ব্রহ্ম যোগ অত্যন্ত শুভ। যেখানে আনন্দাদি যোগ সব ধরনের আরাম পাওয়ার জন্য শুভ। এই শুভ যোগে শুরু হওয়া কোনও কাজে কোনও বাধা নেই। এ ছাড়া যে কোনো নতুন কাজ শুরু করার জন্য আনন্দাদি যোগ শুভ বলে মনে করা হচ্ছে।

এই বিশেষ দিনে কী কী জিনিস দান করা শুভ

এই বিশেষ দিনে কী কী জিনিস দান করা শুভ

মকর সংক্রান্তির দিনে দানের বিশেষ তাৎপর্য রয়েছে। এই দিনে দান করলে পূর্ণ ফল পাওয়া যায়। এই দিনে চাল, ঘি, দই, ময়দা, গুড়, কালো তিল, সাদা তিল, লাল মরিচ, চিনি, মিছরি, আলু ইত্যাদি দান করা যেতে পারে মন্দিরে গিয়ে। এই দিনে দান করলে জীবনের যাবতীয় দুঃখ দূর হয়।

মকর সংক্রান্তির বিশেষ তাৎপর্য রয়েছে

মকর সংক্রান্তির বিশেষ তাৎপর্য রয়েছে

মকর সংক্রান্তির বিশেষ তাৎপর্য রয়েছে। এই দিনে গঙ্গা ও যমুনার মতো পবিত্র নদীতে স্নান ও দান করলে মোক্ষ লাভ হয়। মকর সংক্রান্তি উৎসবের দিনে তিল-গুড় ও খিচুড়ি খাওয়া শুভ। এছাড়া চাল, ডাল ও খিচুড়ি দান করলে পুণ্য লাভ হয়। মকর সংক্রান্তির দিনে সূর্য দেবতার পূজা করাও খুব ফলদায়ক বলে মনে করা হয়।

English summary
some coincidences are going to happen in the makar sankranti 2022
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X