• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২০১৯-এর শেষ সূর্যগ্রহণের দিন, সময়, তিথি জেনে নিন একনজরে

  • |

বছরের শেষ সূর্যগ্রহণ সম্পন্ন হতে আর মাত্র এক মাস। আগামী মাসেই সেই মহাজাগতিক দৃশ্য ঘিরে ক্রমেই চড়তে চলেছে কৌতূহলের পারদ। মহাকাশ বিজ্ঞান থেকে জ্যোতিষশাস্ত্র, সমস্ত ক্ষেত্রেই এই মহাজাগতিক ঘটনা ঘিরে নজর রয়েছে। আসন্ন এই সূর্যগ্রহণে সূর্যকে সোনালী আংটির মতো দেখতে লাগবে বলেও একাধিক রিপোর্টে দাবি করা হয়েছে। একনজরে দেখে নেওয়া যাক এই ডিসেম্বরের সূর্যগ্রহণ সম্পর্কে কিছু তথ্য।

কবে সূর্যগ্রহণ?

কবে সূর্যগ্রহণ?

আগামী ২৬ ডিসেম্বর সম্পন্ন হতে চলেছে বলয়াকার সূর্যগ্রহণ। চাঁদ, সূর্য আর পৃথিবী একই সরল রেখায় অবস্থান করলে সংগঠিত হয় এই মহাজাগতিক ঘটনা। আর আগামী ২৬ ডিসেম্বর সেই ঘটনা সংগঠিত হতে চলেছে।

কোন কোন দেশে দেখা যাবে এই সূর্যগ্রহণ?

কোন কোন দেশে দেখা যাবে এই সূর্যগ্রহণ?

ভারতের দক্ষিণাংশ থেকে এই সূর্যগ্রহণ খুব স্পষ্ট দেখা যাবে বলে মনে করা হচ্ছে। এছাড়াও, শ্রীলঙ্কা, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, সৌদি আরব, ইউএই, ওমান থেকেও এই সূর্যগ্রহণ দেখা যাবে। দক্ষিণ ভারতের কোঝিকোড ও কোয়েম্বাটুর থেকে এই দৃশ্য পরিস্কার আকাশে খুবই স্পষ্ট দেখা যাবে।

কখন সংগঠিত হবে সূর্যগ্রহণ?

কখন সংগঠিত হবে সূর্যগ্রহণ?

২০১৯ সালের সর্বশেষ 'গ্রহণ' সম্পন্ন হবে ২৬ ডিসেম্বর। সেদিন সকাল ৮:১৭ মিনিট থেকে শুরু হবে সূর্যগ্রহণ। আর শেষ হবে বেলা ১০:৫৭ মিনিটে। মোট ২:৪০ মিনিট ধরে দেখা যাবে এই সূর্যগ্রহণ।

সূর্যগ্রহণ নিয়ে জ্যোতিষ কী বলছে?

সূর্যগ্রহণ নিয়ে জ্যোতিষ কী বলছে?

জ্যোতিষ শাস্ত্র মতে ২০১৯ সালের ২৬ ডিসেম্বরের শেষ সূর্যগ্রহণের সুতককাল শুরু হবে ২৫ ডিসেম্বর বিকেল ৫:৩৩ মিনিট থেকে । আর সুতককাল শেষ হবে ২৬ ডিসম্বর বেলা ১০:৫৭ মিনিটে।

English summary
An annular solar eclipse will occur on December 26, 2019. A solar eclipse occurs when the Moon passes between Earth and the Sun, thereby totally or partly obscuring the Sun for a viewer on Earth.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X