India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

এই মাসে নিজের বাড়িতে আনুন এই শুভ জিনিসগুলি, বদলে যেতে পারে আপনার ভাগ্য

Google Oneindia Bengali News

হিন্দু পঞ্চাঙ্গ অনুসারে পৌষ মাসে সূর্যের তেজ কম থাকে। এইজন্য এই মাসটিকে অশুভ বলে মনে করা হয়। হিন্দু পঞ্চাঙ্গ মতে, এই মাসে কোনও ধরনের শুভ কাজ করার নির্দেশ নেই। মানা হয় যে পৌষ মাসে বিয়ে–বিবাহ, ঘর–গাড়ি কেনা, গৃহ প্রবেশ, বাড়ি তৈরি করার মতো কাজ করা উচিত নয়। তবে এইমাসে আবার সূর্য দেবের পুজোর সঙ্গে দান–ধ্যান করার মতো পুণ্য কাজকে শুভ বলে বিবেচিত করা হয়। গত বছর ২০ ডিসেম্বর থেকে পৌষ মাস শুরু হয়েছিল। এ বছর তা ১৭ জানুয়ারি থেকে শুরু হতে চলেছে।

মকর সংক্রান্তির জন্য বিশেষ

মকর সংক্রান্তির জন্য বিশেষ

জানুয়ারি মাসে হওয়া হিন্দুদের এই উৎসব মকর সংক্রান্তি এই মাসেই পালন করা হয়। পৌষমাসের শুক্লপক্ষ এমনিতেই খুব গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। আসলে পৌষের শুক্লপক্ষ অর্থাৎ মকর সংক্রান্তির দিন থেকে সূর্য ধনু রাশি ছেড়ে মকর রাশিতে প্রবেশ করে এবং আবার পূর্ণভাবে তেজ দিতে শুরু করে। এই দিনে মানুষ সূর্য দেবতার পুজো করে। পবিত্র নদীগুলিতে স্নান করার সময় সূর্যদেবকে অর্ঘ্য নিবেদন করা হয়। এমনটা বিশ্বাস করা হয় যে শুক্লপক্ষের সময় বাড়িতে কিছু শুভ জিনিস আনা হলে সেই ব্যক্তির ভাগ্য উজ্জ্বল হতে পারে।

 লক্ষ্মী–গণেশের পুজো

লক্ষ্মী–গণেশের পুজো

এমনটা বিশ্বাস করা হয় যে পৌষ মাসের শুক্লপক্ষে, লক্ষ্মীজি এবং ভগবান গণেশের রূপোর মূর্তি ঘরে এনে প্রতিদিন পুজো করা উচিত। এ ছাড়া মা লক্ষ্মীর শ্রীযন্ত্র এনে নিয়মানুযায়ী তার পুজো করে পুজোর ঘরে স্থাপন করলে তাঁর কৃপা আপনার ওপর থাকবে।

 সূর্যকে অর্ঘ্য দান

সূর্যকে অর্ঘ্য দান

বিশ্বাস করা হয় য এই মাসে সূর্যকে তামার পাত্রে সূর্য দেবতাকে অর্ঘ্য দান করলে গোটা বছর সফলতার দরজা খুলে যাবে। হিন্দু শাস্ত্রে মানা হয় যে সূর্য সফলতার কারক আর তাঁর কৃপায় ব্যক্তি সফলতা, আত্মবিশ্বাস ও সুস্বাস্থ্যের অধিকারী হন।

শঙ্খের পুজো

শঙ্খের পুজো

পৌষ মাসের শুক্লপক্ষের দিন দক্ষিণাবর্তি শঙ্খ ঘরে আনার উপযুক্ত সময়। এই মাসে ঘরে মতি শঙ্খ বা দক্ষিণাবর্তি শঙ্খ রাখা খুবই শুভ বলে মনে করা হয়। নিয়ম করে এই শঙ্খ প্রতিষ্ঠা করুন এবং প্রতিদিন পুজো করুন।

লাল কাপড় ও তিল

লাল কাপড় ও তিল

শাস্ত্র মতে পৌষ মাসে মানুষের লাল বা হলুদ বস্ত্র পরিধান করা উচিত। এছাড়া ঘরে তিল ও গুড় আনাও খুব শুভ। এতে তাঁদের ভাগ্য উজ্জ্বল হতে পারে।

একাক্ষী নারকেল

একাক্ষী নারকেল

বিশ্বাস করা হয় যে এই দিনগুলিতে একটি ছোট নারকেল বা একাক্ষী নারকেল লাল কাপড়ে বেঁধে ভল্টে রাখলে ধন-সম্পদ আসে। এর পাশাপাশি, এই প্রতিকারটি প্রচুর অর্থ দেয়।

English summary
new bring these things to your home this month your luck may change
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X