• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

দুর্গাপুজোর সময় বাড়িতে কোন কোন গাছ লাগালে তা সমৃদ্ধি-শান্তি বাড়িয়ে দেয়! জ্যোতিষ টিপস একনজরে

  • |
Google Oneindia Bengali News

কাউন্টডাউনের পালা শেষ। মহালয়া পার করেই দুর্গাপুজোর অপেক্ষার দিন গণনা শুরু হয়ে গিয়েছে। কুমোরটুলিতে এই মুহূর্তে শেষ পর্যায়ের ব্যস্ততা। একদিকে বাংলার বুকে যেমন দুর্গাপুজো নিয়ে রীতিমতো তোলপাড় শুরু হয়ে গিয়েছে, তেমনই মহালয়া পার হতেই গুজরাতে নবরাত্রির আসর জমে উঠেছে। এমন কিছু গাছ রয়েছে যা নবরাত্রির সময় বাড়িতে লাগানো শুভ বলে মনে করা হয়। এর মধ্যে সবচেয়ে বিশেষ হল তুলসী । এটা বিশ্বাস করা হয় যে আপনি যদি নবরাত্রির সময় একটি তুলসী গাছ বাড়িতে লাগান, তাহলে এটি সমৃদ্ধি বয়ে আনবে। তুলসী গাছ ছাড়াও কোন কোন গাছ লাগানো এই সময় শুভ বলে মনে করা হয় দেখা যাক।

তুলসী

তুলসী

মনে করা হয় নবরাত্রিতে বা দুর্গাপুজোর সময় বাড়িতে তুলসী গাছের প্রবেশ ভালো। যবে থেকে বাড়িতে তুলসী প্রবেশ করে, তখন থেকেই ভালো সময় বাড়িতে শুরু হয় বলে মনে করা হয়। এদিকে, তুলসী গাছের বিশেষ গুরুত্ব রয়েছে এই দুর্গাপুজোর সময়। এটা বিশ্বাস করা হয় যে মা লক্ষ্মী নবরাত্রির সময় ঘরে তুলসী গাছ লাগালে খুশি হন। জ্যোতিষ মত বলছে, এটি আপনার বাড়িতে সুখ এবং সমৃদ্ধি আনবে এবং অর্থ সংক্রান্ত সমস্যা দূর হবে। এই উদ্ভিদ লাগানোর পর, রবিবার এবং একাদশী ছাড়া প্রতিদিন এটিতে জল দিন। এছাড়াও, সন্ধ্যায়, তুলসী গাছের কাছে অবশ্যই একটি প্রদীপ জ্বালান।

অপরাজিতা

অপরাজিতা

দুর্গাপুজোতে অপরাজিতা খুবই কার্যকরী ফুল। এটি দুর্গা ঠাকুরকে অর্পণ করলে তা শুভ ফল দিয়ে থাকে। এই গাছকে দুর্গাপুজোর সময় রোপণ করতে পরামর্শ দিচ্ছেন জ্যোতিষবিদরা। এর শিকড় থেকে পাতা পর্যন্ত ওষধি হিসেবে ব্যবহৃত হয়। জ্যোতিষমত বলছে, এই গাছ শুধুমাত্র স্বাস্থ্যের জন্য উপকারী নয়, এটি ঘরে সমৃদ্ধি এনে দেয়। নবরাত্রির সময় এর মূল বাড়িতে নিয়ে আসুন এবং এটি একটি রূপার বাক্সে রাখুন। এতে টাকা সংক্রান্ত সমস্যা দূর হবে।

কলা গাছ

কলা গাছ

দুর্গাপুজোতে নবদুর্গা রূপে পুজো করা হয় নবপত্রিকার। নয়টি পাতার মধ্যে একটি হল কলা। আর এই গাছকে কলাবউ হিসাবে চিহ্নিত করে করা হয় পুজো। জ্যোতিষবিদদের মতে সপ্তমীতে যদি কলাগাছ রোপণ করেন, তাহলে তা ভালো ফল দেয়। এদিকে,
নবরাত্রি চলাকালীন একটি কলাগাছ লাগানো শুভ বলে মনে করা হয় ভিন রাজ্যের জ্যোতিষশাস্ত্র অনুযায়ী। এটা বিশ্বাস করা হয় যে এই গাছটি বাড়িতে রোপণ করা এবং প্রতি বৃহস্পতিবার জলে দুধ মিশিয়ে দিয়ে তা কলাগাছকে অর্পণ করলে জীবনে সুখ এবং সমৃদ্ধি আসে, বলে মনে করা হয়।

 শিউলি

শিউলি

দুর্গাপুজোতে শিউলি ফুল অঞ্জলির থালায়, থাকবে না তা হয় না। শিউলি গাছও নবরাত্রিতে লাগানো যেতে পারে। এটি রোপণ করাও শুভ বলে মনে করা হয়। এটি আপনার আর্থিক অবস্থার উন্নতি করবে। স্নান এবং পরিষ্কার কাপড় পরার পর এই গাছটি লাগান। এতে মিলবে কাঙ্খিত স্বপ্ন পূরণের সমস্ত উপাদান।


খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
Navaratri 2021: Name of the plants which are lucky for this occasion.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X