• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নবরাত্রি ২০২০: ষষ্ঠীতে দেবী কাত্যায়ণী রূপে পুজিত, জেনে নিন পুজোর মাহাত্ম্য, আচার ও বিধি

বাঙালির দুর্গাপুজোর মহাষষ্ঠী। কলাবউ স্নান থেকে ঘট স্থাপনা সেদিনই হয়ে থাকে। নবরাত্রিতে এদিন দেবী কাত্যায়ণী রূপে পুজিত হন দেবী দুর্গা। এই রূপেই মহিষাসুরকে বধ করেছিলেন দেবী দুর্গা।

দেবী কাত্যায়য়ণীর কাহিনী

দেবী কাত্যায়য়ণীর কাহিনী

দেবী কাত্যায়ণী রূপের একটি কাহিনী রয়েছে। বৈদিক যুগে কাত্যায়ন নামে এক ঋষি ছিলেন। কন্যা সন্তান প্রাপ্তির জন্য দেবী পার্বতী র তপস্যা করেছিলেন তিনি। দেবী তুষ্ট হযএ নিজেই তাঁর ঘরে কন্যা রূপে জন্ম নিয়েছে। কাত্যায়ণের কন্যার জন্য নাম হয় কাত্যায়ণী। সিংহ বাহিনী দেবীর দুই হাতে ধরা থাকে দুটি পদ্ম এবং এক হাতে ধরা থাকে তলোয়ার।

মহিষাসুর বধ

মহিষাসুর বধ

এই রূপেই দেবী মহিষাসুরকে বধ করেছিলেন। আশ্বিন মাসের শুক্লপক্ষে সপ্তমী, অষ্টমী, নবমী এই তিন দিন কাত্যায়ণের পুজো গ্রহণ করে দশমীর দিন মহিষাসুরকে বধ করেছিলেন। তার জন্য সব দেবতারা তাঁকে শক্তি এবং অস্ত্র দান করেছিলেন। দেবীর এই মহিষাসুরমর্দিনী রূেপরই পুজো হয়ে থাকে বাংলায়।

মায়ের মাহাত্ম্য

মায়ের মাহাত্ম্য

গৌর বর্ণা দেবীর চারটি হাত। উপরের হাতে অভয় মুদ্রা এবং নীচের হাতে বর মুদ্রা থাকে। বাম দিকের উপরের হাতে পদ্ম এবং নীচের হাতে তলোয়ার থাকে। সিংহ বাহন মায়ের।

উপাসনার মাহাত্ম্য

উপাসনার মাহাত্ম্য

দেবীর আরাধনা সঠিক মনে করলে সব বিপদ থেকে মুক্তি পাওয়া যায়। সেকারণেই ষষ্ঠীর দিন দেবীর ঘট প্রতিস্থাপন করা হয়। এবং সেদিনই কলাবউ স্নান করিয়ে বাংলায় দুর্গাপুজোর সূচনা হয়। সেদিন থেকেই বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গাপুজোর সূচনা হয়।

নবরাত্রি ২০২০: পঞ্চম দিন দেবী 'স্কন্দমাতা' রূপে পুজিত, জেনে নিন পুজোর মাহাত্ম, আচার ও বিধি

English summary
Navaratri 2020: siginificance of worshiping devi Katyani
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X