• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নবরাত্রি ২০২০: ৯ দিনের কোন দিন কোন দেবীর পুজো হয়! দেখেনিন

দুর্গাপুজোর কাউন্টডাউনের প্রব যে দিন ঘিরে শুরু হয়, সেই মহালয়া পেরিয়ে গিয়েছে। এবার পালা মায়ের আগমনের। তবে তার আগে এক মাসের অপেক্ষা। ২০২০ সালের দুর্গাপুজোয় মহালয়া ও পুজোর দিনগুলির মধ্যে ১ মাসের ফারাক রয়েছে। এদিকে, কোভিড পরিস্থিতিতে মায়ের আরাধনা ঘিরে যতটা সাজো সাজো রব বাংলায় ঠিক ততটাই গুজরাতে। পশ্চিমের এই রাজ্যে পালিত হয় নবরাত্রি। ৯ দিনের উৎসবে কোন দিন কোন দেবীকে দুর্গা রূপে পুজো করা হয়, দেখা যাক।

প্রথমা

প্রথমা

প্রথমার দিন দেবী শৈলপুত্রীকে পুজো করা হয়।

দুর্গা যেন সেদিন শৈলপুত্রী বেশে ধরা দেন। পর্বত কন্যা রূপে পূজিতা দুর্গার এই রূপের অংশ ত্রিশূল। এই রূপে ডান হাতে পদ্ম আর বাম হাতে থাকে ত্রিশূল।

দ্বিতীয়া

দ্বিতীয়া

দ্বিতীয়ার দিন দেবী ব্রহ্মচারিণী রূপে পূজাতি হন। খালি পায়ে হাতে জপ মালা কমণ্ডুলু নিয়ে থাকেন দেবী। এই বেশে তিনি সতীর রূপ ধারণ করেন।

 তৃতীয়

তৃতীয়

তৃতীয়াতে দেবী চন্দ্রঘণ্টা রূপে ধরা দেন। শিবের মাথায় অর্ধ চন্দ্র থাকার সঙ্গে দেবী দুর্গার এই রূপ মিলিয়ে এমন নাম।

 চতুর্থী

চতুর্থী

চতুর্থীর দিন দেবী কুষ্মন্ডা নামে পূজাতি হন। যেন এই দিন মা দুর্গা বিশ্বর সৃষ্টিকর্তার রূপ নিয়ে ফেলেন, এমন কল্পনা থেকেই দেবীর কুষ্মন্ডা রূপ। সিংহের উপর বসে , দেবী এখানে অষ্টহাতের অধিকারী।

পঞ্চমী

পঞ্চমী

পঞ্চমী ঘিরে যখন কলকাতায় প্রবল পুজো ফিভার চড়ে, তখন সপদূর গুজরাতের মন্দিরে ঘণ্টাধ্বনি শোনা যায় স্কন্দমাতার পুজো ঘিরে। একদিকে বাংলার বুক জুড়ে তখন উমাকে ঘরে আনার তোড়জদোর , অন্যদিকে, চার হাতের অধিকারী স্কন্দ মাতাতে পুজো চলে নবরাত্রিতে। এই রূপে মায়ের কোলে একটি শিশু থাকে, সঙ্গে থাকে সিংহবাহন।

 ষষ্ঠী

ষষ্ঠী

ষষ্ঠীর দিন বাংলা দেবীর বোধনে ব্যাস্ত থাকে। আর তখন নবরাত্রির আবহে পূজিতা হন গদেবি কাত্যায়নী। পার্বতীর সবচেয়ে ভায়নক রূপ দেবী কাত্যায়নী। চার হাতের অধিকারী এই দেবীও সিংহের উপর অধিষ্ঠাত্রী।

 সপ্তমী

সপ্তমী

পুজোর সূর্য বাংলার বুকে কার্যত মধ্যগগনের দিকে যেতে শুরু করে সপ্তমীর দিন। সেদিন নবরাত্রির পুজোয় দেবী কালরাত্রিকে পুজো করা হয়। সেদিন দেবী কালিকার মতোই বেশ কৃষ্ণ বর্ণ নিয়ে শুম্ভ ,নিশুম্ভ বধ করেন। সেই তিথি উদযাপন করেই পুজো।

 অষ্টমী

অষ্টমী

দুর্গা অষ্টমীতে বাংলা অঞ্জলি থেকে সন্ধি পুজো নিয়ে ব্যস্ত থাকে। অন্যদিকে নবরাত্রির পুজোয় তখন মা পার্বতীকে মহাগৌরী রূপে পুজো করা হয়। ষাঁড় সঙ্গে নিয়ে চার হাতের অধিকারী দেবী এদিন শান্ত মূর্তি ধারণ করেন মহাগৌরী রূপে।

 নবমী

নবমী

নবমীর দিনে দেবী সিদ্ধিদাত্রী রূপে পূজিতে হন। এই দিনে দেবির কাছে কিছু চাইলে তিনি ফেরাননা ভক্তকে। এমনই বিশ্বাস যুগ যুগ ধরে চলে আসছে। এই দিনের পুজোয় সিদ্ধিলাভ হয় বলে বিশ্বাস রয়েছে।

English summary
Navaratri 2020, know which of 9 godess worshiped in which day
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X