• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Navaratri 2020:নবদুর্গা পুজোয় কোন ৯ ধরনের ভোগ অর্পণ করা হয় দেবীকে! একনজরে তালিকা

ব্যস্ততা, মনের ভারাক্রান্তি, দমবন্ধের পরিবেশ কাটিয়ে উৎসব মানে একরাশ খোলা হাওয়া! এভাবেই উৎসবের সঙ্গে মানব সনাজের ওতোপ্রোত সম্পর্ক। কিন্তু করোনা কালে সেই উৎসবকে চেনা মেজাজে পালন করা যাচ্ছে না। ফলে ২০২০ সালের দুর্গাপুজো ঘিরে শাস্ত্রবিধি থেকে স্বাস্থ্যবিধি মানার চেষ্টাই বড় চ্যালেঞ্জ হয়ে উঠেছে। এমন এক পরিস্থিতিতে নবরাত্রির নবদুর্গা পুজো ঘিরে আচার রীতির দিকে নর রাখা যাক। দেখা যাক নবদুর্গা পুজোয় কোন কোন ভোগ মাকে অর্পণ করা হয়।

প্রথমার ভোগ

প্রথমার ভোগ

প্রথমার দিন নবদুর্গা পুজোয় মা শৈলপুত্রীকে পুজো করা হয়। সেদিন মাকে আলুর হালুয়া, রাজগিরা লাড্ডু, আর সাবুদানার খিডুড়ি ভোগে রাখা হয় নবদুর্গার পুজোয়।

 দ্বিতীয়ার ভোগ

দ্বিতীয়ার ভোগ

নবরাত্রির দ্বিতীয় দিনে দেবী ব্রহ্মচারিণীকে পুজো করা হয়। সেই দিন ভোগে চিনির তৈরি কিছু অর্পণ করা হয়। , গুজরাতের দিকে, কলার বরফি বা আটার হালুয়া এদিন মাকে ভোগ স্বরূপ দেওয়া হয়।

 তৃতীয়ার ভোগ

তৃতীয়ার ভোগ

তৃতীয়াতে মা চন্দ্রঘণ্টাকে পুজো করা হয়। নবদুর্গা পুজোয় এই চন্দ্রঘণ্টার আরাধনায় দুধ অর্পণ করার রীতি প্রচলিত। মাখানা ক্ষীর আর ফল দিয়ে এদিন মাকে ভোগ দেওয়া হয়।

চতুর্থীর ভোগ

চতুর্থীর ভোগ

দেবী কুষ্মান্ডার পুজো হয় চতুর্থীর দিন। সেদিন সারা দিন উপবাসের পর ভক্তরা মাকে পুজো অর্পণ করেন। এদিন দেবীকে মালপোয়া অর্পণ করা হয়।

 পঞ্চমীর ভোগ

পঞ্চমীর ভোগ

দেবী স্কন্দমাতাকে পুজো করা হয় পঞ্চমী তিথিতে।

সেদিন কার্যত পুজোর সূর্য ধীরে ধীরে মধ্যগগনের দিকে যেতে শুরু করে। এদিন ভোগ হিসাবে দেওয়া হয়, কলা থেকে তৈরি খাবার। দেওয়া হয় কলার লস্য়ি।

ষষ্ঠীর ভোগ

ষষ্ঠীর ভোগ

নবরাত্রির ষষ্ঠীর দিন মা কাত্যায়নীকে পুজো করা হয়। সেদিন সাদা পোশাকে ভক্তরা এই পুজো সম্পন্ন করেন। এদিন মাকে আলুর তৈরি সব্জি ভোগে দেওয়া হয়।

সপ্তমীর ভোগ

সপ্তমীর ভোগ

সপ্তমী তিথিতে দেবী কালরাত্রির পুজো করা হয়। ভোগ হিসাবে এদিন দেবীকে গুড়ের তৈরি খাবার অর্পণ করা হয়।

অষ্টমীর ভোগ

অষ্টমীর ভোগ

দুর্গা অষ্টমীর দিন নবদুর্গার পুজোয় মহাধুমধাম করা হয়। সেই দিন দেবীকে মহাগৌরী রূপে পুজো করা হয়। এমন দিনে নারকেলের তৈরি মিষ্টি দেবীকে অর্পণ করা হয়।

নবমীর ভোগ

নবমীর ভোগ

নবদুর্গার পুজোয় শেষ দিন নবমী। সেই দিন দেবীকে সিদ্ধিদাত্রী রূপে পুজো করা হয়। সেদিন দেবীকে হালুয়া পুরী ও , ছোলার খাবার অর্পণ করা হয়। এই দিনে গোলাপী রঙের পোশাক পরে দেবীকে পুজো করেন ভক্তরা।

Navaratri 2020: নবদুর্গার আরাধনায় কোন দিন কোন রঙের পোশাক ভক্তরা বেছে নেবেন! জানুন শাস্ত্র মতে

English summary
Navaratri 2020, different Bhog for 9 forms of Durga during festival
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X