• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Nag Panchami :নাগপঞ্চমীর দিনই শুধু খোলে এই মন্দিরের দরজা, আসেন 'তক্ষক রাজ'! নাগচন্দ্রেশ্বরে কী ঘটে

  • |

নাগ পঞ্চমী উপলক্ষ্যে এদিন থেকে দেশের বিভিন্ন মন্দিরে শুরু হয়েছে বিশেষ পূজাপাঠ। বিভিন্ন জ্যোতির্লিঙ্গ মন্দির, যেমন মধ্যপ্রদেশের মহাকাল মন্দিরে শিবের আরাধনার সঙ্গে সঙ্গে শুরু হয়েছে এই পুজো । তবে এদেশে এমন একটি মন্দির রয়েছে যেখানে নাগপঞ্চমী উপলক্ষ্যে বিশেষ পুজো আয়োজিত হয়। বছরে কেবল এই একটি দিনেই খোলে মন্দিরের দরজা।

নাগপঞ্চমী উজ্জয়িনীর নাগচন্দ্রেশ্বর মন্দির

উজ্জয়িনীর নাগ চন্দ্রেশ্বর মন্দির ঘিরে রয়েছে একাধিক কাহিনি। শ্রাবণ মাসের শুক্লপক্ষ তিথিতে এখানে গোটা দেশের মতোই ধুমধাম সহকারে আয়োজিত হয় নাগপঞ্চমীর অনুষ্ঠান। আর এমন দিনেই কেবলমাত্র নাগচন্দ্রেশ্বর মন্দিরের দরজা খোলে। আর বাকি দিন বন্ধ থাকে এই মন্দির।

আসেন নাগরাজ তক্ষক!

মনে করা হয় নাগপঞ্চমী তিথিতেই কেবলমাত্র এই মন্দিরের ভিতর প্রকট হন নাগরাজ তক্ষক। আর সেদনিই তিনি ভক্তদের আশীর্বাদ দেন। ফলে নাগ পঞ্চমীর দিনই খোলা হয় মন্দিরের কপাট। আর মন্দিরের মূল মূর্তিতে দেখা য়ায় ,শিব-পার্বতী-গণেশের মাথায় ছাতার মতো বারিজ করছেন নাগরাজ।

নাগচন্দ্রেশ্বরের অজানা কথা

বলা হয়, শিবকে তুষ্ট করতে বছরের পর বছর নাগরাজ তক্ষক তপস্যা করেন। এরপর নাগরাজের তপস্যায় খুশি হয়ে শিব তাঁকে বরদান করেন। এরপর থেকেই শিবের সঙ্গে নাগরাজ বসবাস শুরু করেন। প্রসঙ্গত, এই নাগচন্দ্রেশ্বর মন্দিরই বিশ্বের একমাত্র মন্দির যেখানে বিষ্ণুর বদলে নাগশয্যায় থাকেন শিব। আর এই বিরল মূর্তি দেখতে পাওয়া যায় কেবলমাত্র নাগপঞ্চমীর দিন।

ছবি সৌজন্য ফেসবুক

English summary
Nag Panchami 2019:The Unknown story of Nag Chandreshwar Temple of Ujjain .
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X