• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

কেন জন্মাষ্টমীতে ৫৬ ভোগ দেওয়া হয়? জেনে নিন পৌরাণিক কাহিনী

Google Oneindia Bengali News

আর হাতে মাত্র কয়েকটা দিন তারপরেই জন্মাষ্টমীর শুভ তিথি শুরু হয়ে যাবে। এবছর পঞ্জিকা মতে জন্মাষ্টমী তিথি শুরু হচ্ছে ৩০ অগাস্ট। সেটি থাকবে ৩১ অগাস্ট পর্যন্ত। গোটা দেশেই জন্মাষ্টমী পালিত হয়ে থাকে। শ্রীকৃষ্ণের জন্মদিনটিতেই গোটা দেশে জন্মাষ্টমী দিবস হিসেবে উদযাপন করা হয়ে থাকে। বিশেষ করে বৃন্দাবন, মথুরা, গুজরাতে জন্মাষ্টমী তিথি ধুমধাম করে উদযাপন করা হয়ে থাকে।

Recommended Video

Janmashtami : ৩০ আগস্ট সোমবার শ্রীকৃষ্ণের জন্মতিথি জন্মাষ্টমী

জেনে নিন পৌরাণিক কাহিনী

প্রায় সব গহস্থ বাড়িতেই জন্মাষ্টমী ব্রত পালন করা হয়। এদিন অনেক জায়গাতেই ৫৬ ভোগ দেওয়া হয় শ্রীকৃষ্ণকে। এই ভোগ দেওয়ার পৌরাণিক কাহিনী কথিত আছে। বলা হয়ে থাকে দেবরাজ ইন্দ্র একবার তাঁর ভক্তদের উপর খুবই বিরক্ত হয়ছিলেন৷ কেউ তাঁর পুজো করছেন না দেখে ভীষণ রুষ্ট হন তিনি। ইন্দ্রের কোপে অঝোরে বৃষ্টি শুরু হয়৷ যার জেরে বন্যা পরিস্থিতি তৈরি হয় ধরা ধামে৷ যাতে প্রবল ক্ষতির সম্ভাবনা তৈরি হয়৷ শ্রীকৃষ্ণ তখন গোকুলে বেড়ে উঠছেন। নিজের গোকুলকে বন্যা থেকে বাঁচাতে আসরে নামেন গোপাল। গোকুলের বাসিন্দাদের গোবর্ধন পর্বতের কাছে নিয়ে আসেন। নিজের কনিষ্ঠ আঙুলের ডগায় গোবর্ধন পর্বতকে তুলে নেন তিনি। তার নীচে আশ্রয় নেয় গোকুলবাসী। ইন্দ্র কৃষ্ণের লীলা বুঝতে বৃষ্টি থামিয়ে দেন। যে সাতদিন টানা বৃষ্টি হয়েছিল সেই সাতদিন এক দানা অন্ন গ্রহন করেননি শ্রীকৃষ্ণ। বৃষ্টি থামলে দিনে ৯বার ছেলেকে খাওয়াতে শুরু করেন যশোদা। সেই মতো দেওয়া হয়েছিল ৫৬টি খাবার৷ সেই থেকেই এই ৫৬ ভোগের নিময় শুরু এবং এর জন্যই জন্মাষ্টমী বা কৃষ্ণের পুজোতে ৫৬ ভোগ উৎসর্গ করা হয়৷

৫৬ ভোগের সঙ্গে আরও একটি গল্প শোনা যায়। শ্রীকৃষ্ণ নাকি একবার রাধার ঐশ্বরিক পদ্মের উপর বসেছিলেন৷ তাতে ছিল ৩টি স্তর৷ প্রথমটি ৪টে, দ্বিতীয়টি ২৬টি এবং তৃতীয়টি ৩২টি৷ সেই মতো শ্রীকৃষ্ণকে ৫৬টি খাবার ভোগ হিসেবে দেওয়া হয়৷ সেই থেকে জন্মাষ্টমীর দিন শ্রীকৃষ্ণকে ৫৬টি ভোগ নিবেদন করা হয়। তাতে মিছরি এবং মাখন আবশ্যিক রাখতে হয়। এই দুটি পদ না রাখলে নািক শ্রীকৃষ্ণ ভীষণ রুষ্ট হন। সুনির্দিষ্ট নিয়মে ভোগ সাজাতে হয়। প্রথমে থাকে ১৬ রকমের জলখাবার। তারপর থাকে ২০ রকমের মিষ্টি এবং শেষে থাকে ২০ রকমের শুকনো ফল।
থালায় প্রথমে দুধের খাবার রাখতে হয়। তারপর রাখা হয় মিষ্টি।

English summary
Lord Krishna Food for Janmashtami 2021
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X