• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মহালয়া ২০২০: তর্পণ থেকে অমাবস্যার সময়, তিথি একনজরে

  • |

মহালয়া মানেই বাঙালি যে দুটি জিনিস নিয়ে তোড়জোড় করে, তারমধ্যে একটি হল, ঠিক মহালয়ার দু'দিন আগে রেডিওর ব্যাটারি পরখ করে নেওয়া, আর দ্বিতীয়টি হল, তর্পণ। তর্পণের নিয়ম থেকে শুরু করে এর গুরুত্ব নিয়ে শাস্ত্রে বহু ব্যাখ্যা রয়েছে। রয়েছে বহু আচার বিধি। একনজরে দেখে নেওয়া যাক, মহালয়ার আগে কিছু গুরুত্বপূর্ণ বিষয়ের শস্ত্রীয় ব্যাখ্যা ও বহু প্রাসঙ্গিক বিষয়ের তিথি ।

 পিতৃপক্ষ কতদিন?

পিতৃপক্ষ কতদিন?

পিতৃপক্ষ মূলত, ভাদ্র মাসের পূর্ণিমা তিথির পরবর্তী প্রতিপদ থেকে অমাবস্যা তিথির শেষপর্যন্ত থাকে। ২০২০ সালে এই পিতৃপক্ষ শুরু হয়েছে ১ সেপ্টেম্বর থেকে শেষ হবে ১৭ সেপ্টেম্বর।

 তর্পণ ঘিরে কাহিনী

তর্পণ ঘিরে কাহিনী

মহাভারতে বর্ণিত রয়েছে, কর্ণের আত্মা যখন স্বর্গে বসবাস করতে শুরু করে, তখন তাঁকে খাবার হিসাবে শুধু সোনা আর রত্ন দেওয়া হয়। হতবাক কর্ণ, তখন জিজ্ঞাসা করেন, এমন দ্রব্য খাবারের জন্য তাঁকে কেন দেওয়া হল। এরপর , তাঁকে জানানো হয় যে, দাতা হিসাবে কর্ণ সারা জীবন ধরে শুধুই সোনা আর রত্ন দান করেছেন। পিতৃপুরুষকে তিনি খাবার বা জল দেননি। তাই খাবার হিসাবে তিনি রত্ন আর সোনাই পাচ্ছেন।

 এরপর কী ঘটে?

এরপর কী ঘটে?

এরপর কর্ণ জানান, পিতৃপুরুষ সম্পর্কে তিনি জানা ছিলনা। কারণ, শুধু যুদ্ধের আগের রাতেই তিনি মা কুন্তীর থেকে পিতা সম্পর্কে তিনি আসল তথ্য জানতে পারেন। ফলে তার আগে পর্যন্ত যে , তিনি পিতৃপুরুষকে জলদান করেননি, তা তাঁর অনিচ্ছাকৃত ভুল। সেই ভুল সংশোধন করতেই তর্পণের পরামর্শ।

তর্পণের পরামর্শ কর্ণকে

তর্পণের পরামর্শ কর্ণকে

এরপর যমরাজ ইন্দ্রকে ১৬ দিনের জন্য মর্ত্যে গিয়ে ভুল সংশোধন করে তর্পণ করার ছাড়পত্র দেন। এই ১৬ টি দিনই সেই থেকে পিতৃপক্ষ নামে পরিচিত। এই তিথিতেই পূর্ব পুরপুরুষকে জলদান করার রীতি রয়েছে শাস্ত্রে। আর তা যদি কেউ করতে না পারেন , তাই অমাবস্যায় পিতৃপক্ষের শেষ দিনেও তর্পণ করে পূর্ব পুরুষকে জলদান করা যায়।

 তর্পণ সম্পর্কে তথ্য

তর্পণ সম্পর্কে তথ্য

মহালয়ার দিন, পূর্বপুরুষ, ঋষি, গুরুদেব, পিতামাতার উদ্দেশে জল ও খাবার দান করার রীতিকেই তর্পণ বলা হয়। তর্পণের বিভিন্ন ধরন, ও প্রক্রিয়া রয়েছে। কথিত রয়েছে, তর্পণে পিতৃপুরুষ সন্তুষ্ট হলে ধন, মান, শান্তি ,সম্পত্তি লাভ হয়।

 অমাবস্যা তিথি

অমাবস্যা তিথি

১ সেপ্টেম্বর ২০২০ সাল অর্থাৎ ১৮২৭ সালের ৩১ ভাদ্রতে অমাবস্যা শুরু হচ্ছে। বিশুদ্ধ সিদ্ধান্তের মত অনুযায়ী, বুধবার সন্ধ্যে ৭ টা ৫৮ মিনিটে অমাবস্যা শুরু। এই পঞ্জিকা মতে , ১৭ সেপ্টেম্বর (২০২০), ১ আশ্বিন ১৪২৭ সালে বিকেল ৪:৩০ মিনিটে অমাবস্যা শেষ হবে।

গুপ্তপ্রেস পঞ্জিকা মতে..

গুপ্তপ্রেস পঞ্জিকা মতে..

এদিকে, গুপ্ত প্রেস পঞ্জিকা বলছে, ১৬ সেপ্টেম্বর বাংলায় ৩০ ভাদ্র বুধবার রাত ৭ টা ০৩ মিনিট ৪১ সেকেন্ড অমাবস্যা শুরু হবে। শেষ হবে ৩১ ভাদ্র অর্থাৎ ১৭ সেপ্টেম্বর বিকেল ৫:০৩ মিনিট ৮ সেকেন্ডে অমাবস্যা শেষ।

Puja Special : করোনা আবহে পুজোর আগেই ঢাকি পাড়ায় নিস্তব্ধতা

English summary
Mahalaya 2020 astrology , know time and significance of tarpan
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X