• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

১৪ না ১৫ জানুয়ারি, কবে মকর সংক্রান্তি?‌ জানুন কোন দিন পালন করবেন সংক্রান্তি

Google Oneindia Bengali News

এই বছরও মকর সংক্রান্তির তারিখ নিয়ে ‌বিভ্রান্তি দেখা দিয়েছে। পঞ্চাঙ্গতে সূর্যের মকর রাশিতে প্রবেশের আলাদা আলাদা সময় হওয়ার কারণে এটা হয়েছে। অধিকাংশ পঞ্চাঙ্গ মতে ১৪ জানুয়ারির রাত ৮টা ৫৮ মিনিটে সূর্য মকর রাশিতে প্রবেশ করছে। কিছু জায়গায় ১৪ জানুয়ারি আবার কিছু জায়গায় ১৫ জানুয়ারি মকর সংক্রান্তি পালন করা হয়। তবে জ্যোতিষীরা বলছেন, যেহেতু মকর রাশিতে সূর্যের উদয় হবে ১৫ জানুয়ারি সকালে, সেই সঙ্গে পুণ্যকালও থাকবে এই দিনে দুপুর ১২টা ৪৯ মিনিট পর্যন্ত। অতএব, শুধুমাত্র ১৫ জানুয়ারী মকর সংক্রান্তি উদযাপন করা উচিত হবে।

শনিবার সূর্যের উত্তরায়ণ হবে

শনিবার সূর্যের উত্তরায়ণ হবে

শৈব সম্প্রদায়ের লোকেরা ১৪ জানুয়ারি মকর সংক্রান্তি উদযাপন করবে এবং বৈষ্ণব সম্প্রদায়ের লোকেরা ১৫ জানুয়ারি মকর সংক্রান্তি উদযাপন করবে। সূর্যের উত্তরায়ণও হচ্ছে ১৫ জানুয়ারি শনিবার। এছাড়াও এই দিনে বুধাদিত্য যোগ ও শনি প্রদোষ যোগ রয়েছে। সূর্য ও বুধ একই রাশিতে থাকলে এই যোগ তৈরি হয়। ১৫ জানুয়ারী, ২০২২ তারিখে, সূর্য এবং বুধ মকর রাশিতে থাকবে।

 মকর সংক্রান্তির মুহুর্ত

মকর সংক্রান্তির মুহুর্ত

জ্যোতিষী ডাঃ অরবিন্দ মিশ্র বলেছেন যে মুহুর্ত চিন্তামণি পাঠ অনুসারে, মকর সংক্রান্তির শুভ সময় সূর্যের সংক্রান্তি সময়ের ১৬ ঘন্টা আগে এবং ১৬ ঘন্টা পরে। এবার পূণ্যকাল ১৪ জানুয়ারি সকাল ৭.১৫ মিনিট থেকে শুরু হবে, যা চলবে সন্ধ্যা ৫:৪৪ মিনিট পর্যন্ত। এতে স্নান করা যায়, দান করা যায়, জপ করা যায়। অন্যদিকে, আপনি যদি একটি স্থিতিশীল লগ্নের কথা বিবেচনা করেন, অর্থাৎ মহাপুণ্য কাল মুহুর্ত সকাল ৯ টা থেকে ১০:৩০ পর্যন্ত স্থায়ী হবে। এর পর দুপুর ১.৩২ থেকে ৩.২৫ মিনিট পর্যন্ত।

মকর সংক্রান্তি আসবে বাঘে চড়ে

মকর সংক্রান্তি আসবে বাঘে চড়ে

এবার মকর সংক্রান্তির বাহন বাঘ এবং উপবাহন ঘোড়া। এই ধরনের মকর সংক্রান্তি কৃষক এবং গবাদি পশু মালিকদের জন্য খুবই লাভদায়ক বলে প্রমাণিত হয়। তবে এটি আবহাওয়ার ওঠানামা ঘটাবে এবং সংক্রমক রোগ বৃদ্ধি করবে। ব্যবসা জগতেরও ক্ষতির আশঙ্কা রয়েছে। এ কারণে খাদ্য ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়তে পারে।

 শুভ ফল পেতে করুন এই কাজ

শুভ ফল পেতে করুন এই কাজ

মকর সংক্রান্তির সময় শুভ ফল পাওয়ার জন্য এইদিন তামার ঘটে করে জল, রোলী, চাল, লাল ফুল ও তিল নিয়ে সূর্যকে অর্ঘ্য নিবেদন করুন। এর সঙ্গে '‌ওম ঘ্রিণী সূর্যায় নমঃ শ্রী সূর্য নারায়ণায় অর্ঘ্যম সমর্পয়ামি'‌ মন্ত্র পাঠ করুন। এই দিনে তিল ও গুড় দান করুন এবং নিজে সেবন করুন।

মকর সংক্রান্তিতে কী করবেন?

মকর সংক্রান্তিতে কী করবেন?

এদিন সকালে স্নান করে পাত্রে লাল ফুল ও অক্ষত রেখে সূর্যকে অর্ঘ্য নিবেদন করুন। সূর্যের বীজ মন্ত্র জপ করুন। শ্রীমদ ভগবদ থেকে থেকে একটি অধ্যায় পড়ুন বা গীতা পাঠ করুন। নতুন শস্য, কম্বল, তিল এবং ঘি দান করুন। খাবারের জন্য নতুন শস্যের খিচুড়ি তৈরি করুন। ভগবানকে খাবার নিবেদন করুন এবং প্রসাদ হিসাবে গ্রহণ করুন। সন্ধ্যায় খাবার খাবেন না।

English summary
know the makar sankranti right date timeing
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X