• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

চৈত্র নবরাত্রিতে মা দুর্গা কোন বাহনের ওপর চড়ে আসছেন জানেন কি?

Google Oneindia Bengali News

হিন্দু ধর্মে নবরাত্রির বিশেষ মাহাত্ম্য রয়েছে। নবরাত্রি বছরে ৪ বার পালিত হয়। দুটি গুপ্ত নবরাত্রি এবং একটি চৈত্র ও শারদীয়া নবরাত্রি। ফাল্গুন মাসের পূর্ণিমার পর চৈত্র মাস শুরু হবে এবং চৈত্র মাসের শুক্লপক্ষের প্রতিপদ তিথি থেকে নবরাত্রি শুরু হবে। এবারের নবরাত্রি শুরু হচ্ছে ২ এপ্রিল থেকে। যা চলবে ১১ এপ্রিল সোমবার পর্যন্ত। আসুন জেনে নিই নবরাত্রি সংক্রান্ত কিছু বিশেষ জিনিস সম্পর্কে।

নবরাত্রির ঘট স্থাপন মুহূর্ত

নবরাত্রির ঘট স্থাপন মুহূর্ত

হিন্দু ক্যালেন্ডার অনুসারে, চৈত্র মাসের শুক্লপক্ষের প্রতিপদ তিথি শুরু হবে ১ এপ্রিল শুক্রবার সকাল ১১:৫৩ মিনিটে এবং শেষ হবে ২ এপ্রিল শনিবার সকাল ১১:৫৮ মিনিটে। নবরাত্রির প্রথম দিনেই ঘট প্রতিষ্ঠা করা হয় এবং তার পরে ৯ দিন ধরে ঘটের পুজো করা হয়।

ঘোড়ায় চড়ে আসবেন মাতারানী

ঘোড়ায় চড়ে আসবেন মাতারানী

এটি একটি ধর্মীয় বিশ্বাস যে প্রতি বছর নবরাত্রির দিন কোন না কোন বাহনে চড়ে মা পৃথিবীতে আসেন। আর ফেরার সময় মায়ের বাহন আলাদা হয়। এ বছর চৈত্র নবরাত্রিতে মা আসছেন ঘোড়ায় চড়ে। একে শুভ বলে মনে করা হয়। অন্যদিকে, রবিবার বা সোমবার থেকে নবরাত্রি শুরু হলে, তাহলে মা হাতিতে চড়ে আসেন।

ন’‌দিন মায়ের ন’‌টি রূপের পুজো করা হয়

ন’‌দিন মায়ের ন’‌টি রূপের পুজো করা হয়

নবরাত্রির নয় দিনে মায়ের নয়টি রূপের পুজো করা হয়। প্রথম দিনে মাতা শৈলপুত্রীর পুজো করার নিয়ম আছে। দ্বিতীয় দিন ব্রহ্মচারিণী, তৃতীয় দিন চন্দ্রঘন্টা, চতুর্থ দিন কুষ্মাণ্ডা, পঞ্চম দিন স্কন্দমাতা, ষষ্ঠ দিন কাত্যায়নী, সপ্তম দিন কালরাত্রি, অষ্টম দিন মা মহাগৌরী এবং নবম দিন মা সিদ্ধিদাত্রীর পুজো করা হয়।

ঘট স্থাপনের পদ্ধতি

ঘট স্থাপনের পদ্ধতি

ঘট স্থাপনের জন্য প্রথমে মা দুর্গার ছবির সামনে অখণ্ড প্রদীপ জ্বালান। এর পরে, একটি মাটির পাত্রে মাটি রাখুন, যব রাখুন তার মধ্যে। একটি ঘট সঠিকভাবে পরিস্কার করার পরে, তার উপর কলাব বাঁধুন। একটি স্বস্তিক তৈরি করুন এবং ঘটে কিছু গঙ্গাজল দিয়ে জল পূর্ণ করুন। এরপর ঘটে গোটা সুপারি, চাল ও দক্ষিণা দিন। এরপরে ঘটের ওপরে ৫টি আম বা অশোক পাতা রেখে ঘট বন্ধ করে তার ঢাকনার উপরে শস্য ভরে দিন। এবার একটি লাল ওড়নায় নারকেল মুড়ে শস্য ভর্তি ঢাকনার উপরে রাখুন। যবযুক্ত মাটির পাত্রের মাঝখানে এই ঘটটি রাখুন। এরপর সকল দেব-দেবীকে আবাহন করে মায়ের সামনে নয় দিনের উপবাস ও ব্রতের সংকল্প নিয়ে পুজো পদ্ধতি শুরু করুন।

English summary
Know all the puja vidhi of the first Chaitra Navratri Puja of the year
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X