• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভুল করে ভেঙে গিয়েছে করবা চৌথের ব্রত?‌ চট করে এই সহজ উপায়গুলি করে নিন

Google Oneindia Bengali News

বিবাহিত স্ত্রীদের নিজের স্বামীকে সব বিপদ থেকে রক্ষা করার জন্য করবা চৌথের ব্রতকে খুব গুরুত্ব দেওয়া হয়। বিবাহিত মহিলারা নিজেদের স্বামীদের দীর্ঘায়ুর জন্য করবা চৌথের ব্রত করে, তবে অবিবাহিত মেয়েরাও নিজেদের মনের মতো স্বামী পেতে এই করবা চৌথের ব্রত করে থাকেন। এদিন নির্জলা ব্রত রাখতে হয়। তবে কোনও কারণ বশত বা অকারণেই করবা চৌথের ব্রতের আগে এই উপবাস ভেঙে যাওয়াকে ভালো বলে মনে করা হয় না। এই ব্রতের সময় পুরো দিন জল খেতে পারেন না মহিলারা এবং এছাড়াও কিছু নিয়মের পালন করতে হয়। কিন্তু কোনও কারণবশত করবা চৌথের ব্রত ভেঙে গেলে উত্তেজিত হবেন না। ধর্ম ও জ্যোতিষ শাস্ত্রে এরকম পরিস্থিতিতে কিছু উপায় বলা হয়েছে, যেটা করলে আপনার মনের ইচ্ছা পূরণ হবে এবং ব্রতের পূর্ণ ফলও পাবেন।

প্রথম উপায়

প্রথম উপায়

যদি ভুল করে করবা চৌথের ব্রত ভেঙে যায় তাহলে খুব সহজ উপায় করতে পারেন। এর জন্য করওয়া মা ও গৌরী মায়ের কাছে ক্ষমা চেয়ে নিন। এই দুই দেবীর নাম জপ করুন এবং শেষে এঁদের আরতি করে পুনরায় ক্ষমা চেয়ে নিন।

গৌরী ও করবা মাতার পুজো

গৌরী ও করবা মাতার পুজো

করবা চৌথের ব্রত ভেঙে গেলে গৌরী মা ও করবা মায়ের ষোদশোপচার পুজো করা খুবই শুভ বলে মনে করা হয়। ষোদশোপচার পুজো ১৬টি ক্রিয়া সম্পন্ন একটি পুজো। এই ক্রিয়াগুলি হল, শ্লোক, অর্ঘ্য, আচমন, স্নান, বস্ত্র, আভুষণ, সুগন্ধী, ফুল, ধূপ, প্রদাপ, প্রসাদ, তাম্বুল, শপথ, তর্পণ ও নমস্কার। বিধি-বিধান মেনে ষোদশোপচার পুজো করার পর দান করুন। এরপর ফের করবা চৌথের পুজো করুন।

যজ্ঞ করুন

যজ্ঞ করুন

করবা চৌথের ব্রত ভেঙে গেল পুরোহিত ডেকে যজ্ঞ-পুজো করতে পারেন। পুজোর পর ভগবানের কাছে ব্রত ভাঙার জন্য ক্ষমা চেয়ে নিন। এরপর দান অবশ্যই করুন। এরকম করলে ব্রত ভাঙার দোষ দূর হয়ে যায়।

ব্রত চলার সময় ভুল করে কিছু খেয়ে ফেললে

ব্রত চলার সময় ভুল করে কিছু খেয়ে ফেললে

ব্রত চলার সময় যদি ভুল করে কিছু খেয়ে ফেলেন তবে চিন্তা করবেন না, আপনার এই ভুলের জন্য ভগবানের থেকে ক্ষমা চেয়ে নিন এবং পুর্ণ ভক্তি-শ্রদ্ধা সহকারে পুজো করুন। ভগবান আমাদের শ্রদ্ধাও দেখেন। ভুলের জন্য মন থেকে চাওয়া ক্ষমা অবশ্যই মঞ্জুর করবেন ভগবান এবং আপনাকে ক্ষমাও করে দেবেন।

স্নান করে সব দেবতাদের থেকে ক্ষমা চেয়ে নিন

স্নান করে সব দেবতাদের থেকে ক্ষমা চেয়ে নিন

ব্রত ভেঙে গেলে করবা চৌথের পুজোর আগে স্নান করে নিন এবং সব দেব-দেবীদের থেকে ক্ষমা চেয়ে নিন। এরপর বিধি-বিধান মেনে দেবী পার্বতী, ভগবান গণেশ, ভগবান শিব ও ভগবান কার্তিকের পুজো করুন। এরপর চন্দ্রমাকে অর্ঘ্য দান করার আগে চন্দ্র দেবতার থেকে ব্রত ভেঙে যাওয়ার জন্য ক্ষমা চেয়ে নিন। সম্ভব হলে কোনও বিবাহিত মহিলাকে কিছু দান করুন।

চাঁদ দেখার সময়

চাঁদ দেখার সময়

এই বছর করবা চৌথের দিন চাঁদ উদয় হওয়ার সময় রাত ৮টা বেজে ১৬ মিনিট। এই সময় চন্দ্র দেবের পুজো করে অর্ঘ্য দিয়ে ব্রত ভাঙুন।

(এই সকল তথ্য সম্পূর্ণ জ্যোতিষ শাস্ত্রের উপর নির্ভরশীল)‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌

শুক্র গোচরের ফলে ত্রিকোণ রাজযোগ, শীঘ্রই এই রাশিদের ভাগ্য চমকাতে চলেছেশুক্র গোচরের ফলে ত্রিকোণ রাজযোগ, শীঘ্রই এই রাশিদের ভাগ্য চমকাতে চলেছে

English summary
If you accidentally break the Karwa Chauth Vrat, you will get relief if you follow these remedies
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X