• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রথযাত্রা ২০২১ : জগন্নাথ দেবের স্নানযাত্রা থেকে উল্টো রথের দিন, তারিখ, সূচি একনজরে

উৎসবের মরশুম শুরু হয়ে গিয়েছে। দেশে করোনা আবহে এবছরের বৈশাখের প্রথম উৎসবের দিন পয়লা বৈশাখ থেকেই বাঙালি দেখেছে প্রবল করোনা আতঙ্ক। দেশ জুড়ে করোনার দ্বিতীয় স্রোতের তাণ্ডব শুরু হয়েছে সেই সময়ই। এদিকে, ক্যালেন্ডারের দিনক্ষণ এগিয়ে যাচ্ছে নিজের তালে। সেই নিয়মে এবার আসতে চলেছে রথযাত্রা। একনজরে দেখা যাক, ২০২১ রথযাত্রার কিছু সময়সূচি।

রথযাত্রা কবে?

রথযাত্রা কবে?

অশধ শুক্লা পক্ষে প্রতিবারের মতো এবারেও পালিত হতে চলেছে জগন্নাথ, বলরাম ,শুভদ্রাকে নিয়ে রথযাত্রা। পুরীতে এই বিশেষ দিনে হাজার হাজার ভক্তের সমাগমে এগিয়ে চলে দেব-রথ। তবে গত বছর করোনা আবহে তার সমারোহ বন্ধ ছিল। এবারেও রয়েছে করোনার বিরুল প্রকোপ। এমতাবস্থায় ১২ জুলাই ২০২১ সালে পড়েছে রথযাত্রা।

 চন্দন যাত্রা থেকে স্নানযাত্রার দিনক্ষণ

চন্দন যাত্রা থেকে স্নানযাত্রার দিনক্ষণ

প্রসঙ্গত, জগন্নাথ দেবের চন্দন যাত্রা ইতিমধ্যই শুরু হয়ে গিয়েছে। ১৫ মে তার দিন সম্পন্ন হয়েছে। অক্ষয় তৃতীয়ার দিন এটি সম্পন্ন হয়। এরপর স্নান যাত্রা রয়েছে ২৪ জুন। ২৪ জুন বৃহস্পতিবার দেবস্নান পূর্ণিমা বা স্নান পূর্ণিমার দিন সম্পন্ন হবে এই জগন্নাথ দেবের স্নানযাত্রা। যা অত্যন্ত শুভ দিন বলে বিবেচিত হয়।

 নেত্র উৎসব থেকে হেরা পঞ্চমী

নেত্র উৎসব থেকে হেরা পঞ্চমী

নেত্র উৎসব রয়েছে ৯ জুনাই। পূণ্যস্নানের পর মনে করা হয় জগন্নাথ দেবের জ্বর আসে। ১৫ দিন ধরে তাঁকে ঘরোয়া পোথ্য এই সময় খাওয়ানো হয়। এই ১৫ দিন কেটে গেলে, শুরু হয় নেত্র উৎসব, যা ২০২১ সালে ৯ জুলাই পড়েছে। গুন্ডিচা যাত্রা ১২ জুলাই। সেই দিন মাসির বাড়ি যান তিন দেবদেবী। এরপর হেরা পঞ্চমী পড়েছে ১৬ জুলাই।

উল্টো রথ যাত্রা

উল্টো রথ যাত্রা

এরপর উল্টো রথ হবে ২০ জুলাই। সেদিন মাসির বাড়ি থেকে তিন দেবদেবী ফিরবেন ঘরে। এরপর দিনই হবে ২১ জুলাই সুনা বেশ যাত্রা। ২৩ জুলাই সম্পন্ন হবে নিলাদ্রি বিজে যাত্রা।

English summary
Jagannath Rathyatra 2021 date and time significance of events
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X