India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

লক্ষ্মীপুজোর এই বিশেষ রীতি পালনে ঘরে আসে সোনা-সম্পত্তি! জ্যোতিষমতে টোটকা একনজরে

Google Oneindia Bengali News

কার্তিক মাসে লক্ষ্মীপুজোর বিশেষ রীতি নিয়ে বহু দিন ধরেই বহু জ্যোতিষমত প্রচলিত রয়েছে। কার্তিক মাসে বিভিন্ন শাস্ত্রীয় বিধি মেনে পুজো করা হয় লক্ষ্মীর। লক্ষ্মী পুজো নিয়ে রীতিমতো বিভিন্ন রীতি পালন করে ধনদেবীর আরাধনা করা হয়। মনে করা হয় কার্তিক মাসে লক্ষ্মীপুজো নিষ্ঠাভরে করলে তা খুবই সুখকর ফল দেয়। সাধারণত বাঙালি মতে বৃহস্পতিবার লক্ষ্মীপুজো করা হয়। তবে , বাংলার বাইরে বহু জায়গায় কার্তিক মাসে খুব ধুমধাম সহকারে লক্ষ্মীপুজো করা হয়। একনজরে দেখে নেওয়া যাক, এই বিভিন্ন ধরনের লক্ষ্মী পুজোর রীতি। কার্তিক মাসের শুক্রবার লক্ষ্মীপুজো কীভাবে করলে মেলে ধন সম্পত্তি দেখে নেওয়া যাক।

 মা লক্ষ্মীর পুজোর নিয়ম

মা লক্ষ্মীর পুজোর নিয়ম

বৃহস্পতিবার ছাড়াও শুক্রবার লক্ষ্মীর পুজো করলে মেলে কাঙ্খিত সাফল্য। জ্যোতিষমতে বলা হয় শুক্রবার সম্পদের দেবী লক্ষ্মীর প্রিয় দিন। এই দিনে দেবী লক্ষ্মীকে গোলাপী রঙের ফুল ও পোশাক উপহার দিতে হবে। এতে করে মা লক্ষ্মী শীঘ্রই প্রসন্ন হন। এণন দিনে গোলাপী রঙের বেদীতে মা লক্ষ্মীকে বসিয়ে পুজো করলে মেলে ধন সম্পত্তি ও সোনা, বলছেন জ্যোতিষবিদরা।

ঘি দিয়ে করুন পুজো

ঘি দিয়ে করুন পুজো

দেবী লক্ষ্মীর আরাধনায় খাঁটি ঘি বা তিলের তেলের ১১ টি বাতি জ্বালান। জ্যোতিষবিদরা বলছেন এই বাাতি জ্বালিয়ে তাতে একটু লবঙ্গ দিয়ে দিলে তা খুবই ভালো ফল দেয়। এটি করার মাধ্যমে মা লক্ষ্মী সুখ এবং সৌভাগ্যের আশীর্বাদ দান করেন।

লক্ষ্মীপুজোর সময় কোনদিক খেয়াল রাখবেন?

লক্ষ্মীপুজোর সময় কোনদিক খেয়াল রাখবেন?

যদি দেখেন যে বাড়িতে লক্ষ্মীপুজোর দিন কোনও কল দিয়ে জল পড়েই যাচ্ছে, তাহলে সত্ত্বর সেই কল বন্ধ করার উপায় বের করুন। এতে ঘরের অর্থকড়ি বেরিয়ে যেতে পারে বলে মনে করা হয়। যদি বাড়ির কোথাও লিকিং ট্যাপ থাকে, তা অবিলম্বে ঠিক করুন। মা লক্ষ্মীও জলের অপচয় পছন্দ করেন না বলে মনে করেন বহু অর্থবিদ। জল সারাদিন ধরে পড়ে গেলে তা আর্থিক ক্ষতির সাামিল বলে মত অনেকের।

সুগন্ধি দিয়ে করুন পুজো

সুগন্ধি দিয়ে করুন পুজো

কার্তিক মাসের লক্ষ্মীপুজোয় ঘরে প্রদীপের সঙ্গে সুগন্ধি ধূপ দিয়ে পুজো করা খুবই কার্যকরী উপায়। শুক্রবার বৈভব লক্ষ্মীর উপবাস ও পূজা করার নিয়ম আছে। এই দিনে দেবী লক্ষ্মীকে পুজোতে সুগন্ধি, বা সুগন্ধযুক্ত পদার্থ অর্পণ করে পুজো করা উচিত। মা লক্ষ্মী স্বয়ংক্রিয়ভাবে সুগন্ধির সুবাস নিয়ে ঘরে প্রবেশ করে।

প্রদীপ জ্বালান

প্রদীপ জ্বালান

জ্যোতিষ মতে কার্তিক মাসের বৃহস্পতিবারের লক্ষ্মীপুজোয় দেবী লক্ষ্মীর সামনে একটি সরিষার তেলের প্রদীপ জ্বালান। প্রদীপ নিভানোর পর, পরের দিন শনিবার পিপল গাছে অবশিষ্ট তেল দিন। আপনার ঘর থেকে দুঃখ দূর হবে এবং টাকা আসবে।

মা লক্ষ্মীকে অর্পণ করুন নারকেল

মা লক্ষ্মীকে অর্পণ করুন নারকেল

উল্লেখ্য, মা লক্ষ্মীকে যেদিন ঘরে পুজো করবেন ঘটা করে, সেদিন বাড়ি যেন পরিস্কার তাকে, সেদিকে নজর রাখবেন। এমন দিনে বাড়িতে যেন মাকড়সার জাল না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। এছাড়াও লক্ষ্মীদেবীকে এমন দিকে অবশ্যই নারকেল অর্পণ করলে তা ভালো ফল দিয়ে থাকে।


খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
Lakshmi Puja on kartik month: know about astrological remedies to gain wealth.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X