• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

এ বছর গুড ফ্রাইডে কবে জেনে নিন?‌ এই দিনের তাৎপর্য ও গুরুত্ব কি জানুন

Google Oneindia Bengali News

গুড ফ্রাইডে খ্রীষ্টানদের সম্প্রদায়ের প্রধান উৎসব। খ্রীষ্টানরা এই উৎসবকে কালো দিন হিসাবে পালন করে। বিশ্বাস করা হয় যে এই দিনে প্রভু যীশু খ্রীস্ট তাঁর জীবন ত্যাগ করেছিলেন। আর এই কারণেই খীষ্ট্র ধর্মের মানুষ গুড ফ্রাইডের দিন প্রভু যীশুর আত্মত্যাগকে স্মরণ করে। এই দিনকে পবিত্র শুক্রবার, ব্ল্যাক শুক্রবার বা গ্রেট ফ্রাইডেও বলা হয়। খ্রীস্টধর্মের অনুসারীদের জন্য এই দিনটি খুবই বিশেষ। গুড ফ্রাইডে উপলক্ষ্যে, লোকেরা প্রার্থনা করতে গির্জায় যায়। এছাড়াও প্রভু যীশুর স্মরণে উপবাস করা হয় এবং উপবাসের পর মিষ্টি রুটি খাওয়া হয়। গুড ফ্রাইডে প্রায়ই প্রতি বছর এপ্রিল মাসে পড়ে। এমন পরিস্থিতিতে আসুন জেনে নেওয়া যাক এই বছরের গুড ফ্রাইডে কবে এবং কেন এই দিনটি পালিত হচ্ছে।

গুড ফ্রাইডে ২০২২ কবে

গুড ফ্রাইডে ২০২২ কবে

গুড ফ্রাইডে প্রতি বছর ইস্টার রবিবারের আগে শুক্রবার করে পড়ে। এই বছর গুড ফ্রাইডে ১৫ এপ্রিল পালিত হবে। এটি খ্রীস্টান সম্প্রদায়ের অন্যতম গুরুত্বপূর্ণ উৎসব।

কেন গুড ফ্রাইডে পালন করা হয়

কেন গুড ফ্রাইডে পালন করা হয়

খ্রীস্টধর্মে বিশ্বাসী লোকেরা গুড ফ্রাইডে উদযাপন করে কারণ এই দিনে প্রভু যীশুকে ক্রুশবিদ্ধ করা হয়েছিল। যীশু খ্রীষ্ট ছিলেন প্রেম ও শান্তির মশীহ। বিশ্বকে ভালবাসা ও সহানুভূতির বার্তা প্রদানকারী প্রভু যীশুকে রোমের শাসকের কাছে অভিযোগ করার পর তৎকালীন ধর্মান্ধরা ক্রুশে ঝুলিয়েছিলেন, কিন্তু বলা হয় এই ঘটনার তিন দিন পর প্রভু যীশুকে পুনঃজীবিত করা হয়েছিল।

কীভাবে গুড ফ্রাইডে পালন করা হয়

কীভাবে গুড ফ্রাইডে পালন করা হয়

গুড ফ্রাইডেতে, খ্রীস্টান ধর্মাবলম্বীরা উপবাস রাখে এবং গির্জায় যায় এবং বিশেষ প্রার্থনা করে। এই দিনে, গির্জাগুলিতে ঘণ্টা বাজানো হয় না, তবে কাঠের ঘণ্টা বাজানো হয়। এছাড়াও লোকেরা গির্জায় ক্রুশ চুম্বনের মাধ্যমে প্রভু যীশুকে স্মরণ করে। এইদিন অনেকে কালো রঙের পোশাক পরেন এবং প্রভু যীশুর আত্মত্যাগকে স্মরণ করেন।

দান–ধর্ম করা হয় এইদিনে

দান–ধর্ম করা হয় এইদিনে

এটা বিশ্বাস করা হয় যে গুড ফ্রাইডেতে দান করার কাজ করা খুবই শুভ। উপবাসের পর মিষ্টি রুটি খাওয়া হয়। গুড ফ্রাইডের পর রবিবার ইস্টার সানডে পালিত হয়।

English summary
Find out the date of 2022 on this year's Good Friday
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X