• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গণেশ চতুর্থী ২০২০: পুজোর সময়কাল, তারিখ, দিনক্ষণ জেনেনিন একনজরে

  • |

উৎসবের মরশুম কার্যত ভারতে শুরু হয়ে গিয়েছে। প্রতিবারের মতোই এবারেও নির্দিষ্ট তারিখ ধরে শুরু হয়েছে দেশের উৎসবের মরশুম। তবে, ২০২০ সালের যেকোনও উৎসবের থেকে আলাদা অন্যান্য়বারের উৎসবগুলি। এবারের গণেশ চতুর্থীও আসন্ন। একনজরে দেখে নেওয়া যাক, এবারের গণেশ চতুর্থীর দিন, ক্ষণ তারিখ।

কবে পড়েছে গণেশ চতুর্থী?

কবে পড়েছে গণেশ চতুর্থী?

২২ অগাস্ট ২০২০ সালে আয়োজিত হতে চলেছে গণেশ চতুর্থী। শিঙার আওয়াজে, নাকাড়ার শব্দে প্রতিবার গণেশকে আহ্বান করে মহারাষ্ট্র। তবে এবার সেই রাজ্যই করোনার প্রবল দাপটে রয়েছে। ফলে লকডাউনের মধ্যে সেই চেনা আড়ম্বর গণেশ চতুর্থীতে দেখা যাবে না মহারাষ্ট্রে।

কলকাতায় গণেশ পুজোর প্রস্তুতি

কলকাতায় গণেশ পুজোর প্রস্তুতি

মঙ্গল ও বুধবার থেকেই কলকাতার বারোয়ারি গণেশ পুজোর দিকে নজর রাখতে শুরু করছে প্রশাসন। কোনও গণেশ পুজো ঘিরে যেন প্রবল জমায়েত না হয়, তারজন্য চেষ্টায় রয়েছে কলকাতা প্রশাসন।

 চতুর্থী কখন পড়ছে?

চতুর্থী কখন পড়ছে?

উল্লেখ্য, ২১ তারিখের রাত থেকেই পড়ে যাচ্ছে চতুর্থীর তিথি। ২১ অগাস্ট রাত ১১:০২ মিনিটে পড়ছে গণেশ চতুর্থীর তিথি। এই তিথি শেষ হচ্ছে ২২ অগাস্ট সন্ধ্যে ৭:৫৭ মিনিটে। আর এরমধ্যেই পুজো প্রাথমিকভাবে সম্পন্ন করতে হয়।

 কীভাবে করতে হয় পরম্পরা মাফিক গণেশ পুজো?

কীভাবে করতে হয় পরম্পরা মাফিক গণেশ পুজো?

সংকল্প ছাড়া গণেশ পুজো সম্ভব নয়। প্রদীপ জ্বালিয়ে, শাঁখ বাজিয়ে , গণেশ পুজো শুরু করা হয় প্রতিবছর। আর সেই নিয়মই শাস্ত্র মতে প্রচলিত। সংকল্পের পর ফুল, মালা , জল, ধূপ, ধুন দিয়ে পুজো করা হয় গণেশকে। সঙ্গে অবশ্যই থাকতে হবে প্রসাদ হিসাবে মোদক।

কৌশিকী অমাবস্যা ২০২০: দুর্ভাগ্য কাটাতে কিছু বিশেষ টিপস শাস্ত্র মতে

English summary
Ganesh Chaturthi 2020, know date, time, puja muhurat details here
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X