• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অষ্টমীতে কুমারী পুজো করলে কোন ফল লাভ হয়! শাস্ত্র কী বলছে

বাঙালির দুর্গাপুজো ঘিরে বিভিন্ন দিনে বিভিন্ন বিশেষ আচার আচরণের একাধিক তাৎপর্য রয়েছে। সমাজের সমস্ত মহলের জন্যই এই দুর্গাপুজো যেন বিশেষ বার্তা দিয়ে যায় তার এক একটি রীতির মাধ্যমে। নবপত্রিকার পুজো থেকে শুরু করে কুমারী পুজো ঘিরে বেশ কিছু আকর্ষণীয় রীতি রয়েছে দুর্গাপুজোয়। দেখে নেওয়া যাক কুমারী পুজো করেল কোন কোন ফল পাওয়া যায়।

 তপস্যা ও কুমারী পুজো

তপস্যা ও কুমারী পুজো

বেশ কয়েকটি গুণ ও লক্ষণ দেখে একজন কুমারীকে বেছে নেওয়া হয় দুর্গাষ্টমীর কুমারী পুজোর জন্য। আর এই পজোর হাত ধরেই মর্ত্যের মহিলাকেও দেবীজ্ঞানে শ্রদ্ধা করার এক সুক্ষ্ম বার্তা দেওয়া হয় সমাজের প্রতি। প্রসঙ্গত কুমারী পুজো শাস্ত্র মতে তন্ত্রের একটি বিশেষ দিক।

 কুমারীকে কিভাবে পুজো করলে দেবতারা তুষ্ট হন?

কুমারীকে কিভাবে পুজো করলে দেবতারা তুষ্ট হন?

শাস্ত্র বলছে, চন্দন, তিল , কেশর অর্পণ করে কুমারীকে ভক্তিভরে পুজো করলে মেলে কাঙ্খিত ফল। আর কুমারী তুষ্ট হলেই ব্রহ্মা, বিষ্ণু, মহেশ্বর তুষ্ট হয়ে থাকেন। তাতেই জগত সংসারে বিরাজ করে শান্তি।

 কুমারী পুজোর ফল

কুমারী পুজোর ফল

কথিত রয়েছে কুমারী পুজো করলে দৈব রোষ থেকে রক্ষা পাওয়া যায়। এর পাশাপাশি ধনলাভ, বিদ্যালাভ, ও মহাজেজ প্রাপ্তি হয় কুমারী পুজোর আয়োজনের মাধ্যমে। কুমারী পুজর ফলে জমি সংক্রান্ত বহু কষ্ট দূর হয়ে যায় বলেও শাস্ত্রজ্ঞদের দাবি।

কুমারী পুজো কাটিয়ে তোলে ভয়

কুমারী পুজো কাটিয়ে তোলে ভয়

শাস্ত্রজ্ঞদের দাবি কুমারী পুজো করলে ভয় দুর হয়। আসে সুসময়। এছাড়াও অপমৃত্যু দূর হয় কুমারী পুজো করলে। তন্ত্র শাস্ত্র মতে এই পুজোয় স্বয়ং ভগবতী প্রসন্ন হন। আর তাহলেই সংসারে আসে শান্তি।

নিম্নচাপ এগোচ্ছে স্থলভাগের দিকে! উত্তর ও দক্ষিণবঙ্গের জন্য আবহাওয়া দফতরের কোন সতর্কবার্তা

বর্ধমান : করোনার প্রভাব পুজোর মিষ্টিমুখেও

English summary
Durga puja 2020, know special rituals of Kumari puja during during Durgashtami
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X