• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাড়িতে গণেশ পূজা করছেন! সৌভাগ্য লাভে এই নিয়মগুলি পালন করছেন তো

মঙ্গলমূর্তি গণপতি পূজায় মাতোয়ারা গোটা দেশ। মহারাষ্ট্র জুড়ে এদিন সাজো সাজো রব। আলোর রোশনাইয়ে সেজে উঠেছে গোটা মায়ানগরী। পিছিয়ে নেই নিজামের শহর হায়দরাবাদ। গণেশ আরাধনায় সমস্ত জায়গাতেই ব্যস্ততা চোখে পড়ার মত। অনেকেই চতুর্থী উপলক্ষ্যে বাড়িতে গণেশ পূজায় ব্যস্ত রয়েছেন। জ্যোতিষবিদরা বলছেন, এই দিনটিই সৌভাগ্য ফিরিয়ে আনবার জন্য সেরা সময়। কীভাবে পূজা করলে, সৌভাগ্য ফিরে আসে গণেশ চতুর্থীর দিন ,জেনে নিন।

পূজা বিধি

পূজা বিধি

এদিনের পূজা কোনও লাল পোশাক বা কাপড় পরে করলে, তা সৌভাগ্য় আনতে সাহায্য করে। তাই জ্যোতিষবিদরা বলছেন লাল রঙের পোশাক পরে এদিন গৃহস্থের পূজায় সামিল হোন।

[আরও পড়ুন:সুখ-সমৃদ্ধি লাভে কোন গণেশমূর্তি ঘরে রাখা উচিত! কয়েকটি বাস্তু টিপস]

কোন দিকে মুখ করে পূজা

কোন দিকে মুখ করে পূজা

পূর্ব দিকে মুখ রেখে গণেশ বন্দনা সৌভাগ্য নিয়ে আসে বলে দাবি জ্যোতিষশাস্ত্রবিদদের। তাই গণেশ চতুর্থীর দিন গণেশ বন্দনায় পূর্ব দিকে মুখ করে গণেশের আরাধনার পরামর্শ দিচ্ছেন তাঁরা।

[আরও পড়ুন:কিছুতেই কি সাফল্য পাচ্ছেন না! গণেশ চতুর্থীতে পালন করুন কয়েকটি বিধি, সমৃদ্ধি আসবেই]

মোদক

মোদক

গণেশের আরেক নাম "মোদপ্রিয়"। নারকোল ও গুড়ের পুরকে ময়দার মধ্যে ঢুকিয়ে তৈরি করা হয় মোদক। যা গণেসের বিশেষভাবে প্রিয় খাবার।

[আরও পড়ুন:এবছরের গণেশ চতুর্থীতে ধন-সম্পত্তি বাড়িয়ে তুলতে দূর করুন বাস্তুদোষ, জেনে নিন উপায়]

মোয়া

মোয়া

প্রসাদের ক্ষেত্রে সবশেষে মুড়ির মোয়া পছন্দ করেন গণেশ দেব। তাই তাঁর প্রসাদে অবশ্যই রাখা হয় মুড়ির মোয়া। গুরের সঙ্গে মুড়ি দিয়ে এই বিশেষ মোয়া বাানো হয়।

পঞ্চামৃত

পঞ্চামৃত

এদিন পঞ্চামৃত তৈরি করে গণেশকে অর্পণ করলে তা সৌভাগ্য সমৃদ্ধি দুইই নিয়ে আসে। তার সঙ্গে লালচন্দনে গণেশকে সাজিয়ে তাঁর সামনে মাটির প্রদীপ রাখবার পরামর্শ দিচ্ছেন শাস্ত্রজ্ঞরা।

English summary
oing this on the first day of Ganesh Chaturthi will bring you luck
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X