• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

এ বছর জন্মাষ্টমীতে শ্রী কৃষ্ণ কত বছর বয়সে পা দিলেন জানা আছে কি, তবে জানুন

Google Oneindia Bengali News

২০২২ সালের ১৯ অগাস্ট জন্মাষ্টমী পালন করা হচ্ছে গোটা দেশজুড়ে। এইদিন মথুরা, বৃন্দাবন, দ্বারকা ও ইস্কন সেজে উঠেছে এবং বিশ্বের সব কৃষ্ণ মন্দিরগুলিতেই জন্মাষ্টমী পালন করা হচ্ছে। এইদিন ৮টি শুভ যোগ তৈরি হয়েছে। এরকম শুভ যোগ ৪০০ বছর পর তৈরি হয়েছে বলে জানা গিয়েছে। তাই এই জন্মাষ্টমীতে বিধি-বিধান মেনে পুজো করলে ভালো ফল পাওয়া যাবে।

জন্মাষ্টমীতে শুভ মুহূর্ত

জন্মাষ্টমীতে শুভ মুহূর্ত

এ বছর জন্মাষ্টমীর পুজোর জন্য ১৯ অগাস্ট ২০২২ সালের মধ্যরাত ১২টা ০৫ মিনিট থেকে ১২টা ৪৫ মিনিট মাত্র ৪০ মিনিটের শুভ মুহূর্ত রয়েছে। এইদিন ৮টি শুভ যোগ-ধ্রুব, ছাতা, মহালক্ষ্মী, বুধাদিত্য যোগ, হর্ষ, কুলদূপক, ভারতী, সংকীর্তি রাজ যোগ তৈরি হচ্ছে। জন্মাষ্টমীর সময় এতগুলো রাজযোগ একসঙ্গে ৪০০ বছর পর তৈরি হয়েছে। এই কারণে এই জন্মাষ্টমী খুবই শুভ।

ভগবান শ্রীকৃষ্ণের ৫২৪৯তম জন্মোৎসব

ভগবান শ্রীকৃষ্ণের ৫২৪৯তম জন্মোৎসব

পৌরাণিক মান্যতা অনুসারে ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব দিবস ভাদ্রপদ মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথির মধ্যরাত্রির সময় হয়েছিল। শাস্ত্র মতে এই বছর ভগবান শ্রীকৃষ্ণের ৫২৪৯তম জন্মোৎসব। এর পাশাপাশি ভগবান শ্রী কৃষ্ণের জন্ম রোহিণী নক্ষত্রে হয়েছিল আর শ্রী কৃষ্ণের কুণ্ডলীতে বৃষ লগ্ন, বৃষ রাশি রয়েছে। এই বছর জন্মাষ্টমীর সময় চন্দ্রমা বৃষ রাশি ও বৃষ লগ্নে থাকবে। এটাও খুব শুভ সংযোগ। এর পাশাপাশি কৃষ্ণ জন্মাষ্টমীতে কেনাকাটা করার জন্য কিছু শুভ মুহূর্ত থাকবে। এর জন্য শুভ সময় সকাল ৯টা থেকে সাড়ে দশটা পর্যন্ত, দুপুরে ১২টা থেকে ২টো ৩০ মিনিট পর্যন্ত ও সন্ধ্যায় ৫টা ৩০ থেকে ৭টা ৩০ পর্যন্ত।

উপোসের নিয়ম

উপোসের নিয়ম

যাঁরা উপোস করবেন তাঁরা জন্মাষ্টমীর আগের দিন খেয়ে নেবেন, উপোসের দিন সারাদিন উপোস করে পরেরদিন যখন অষ্টমী তিথি এবং রোহিণী নক্ষত্রের সময় শেষ হয়ে যাবে তখনই উপোস ভাঙতে পারবেন। উপোসের সময় কোনও শস্যদানা জাতীয় খাবার খাওয়া যাবে না। একাদশী উপোসের নিয়ম জন্মাষ্টমীর উপোসেও মানতে হবে।

মাখন ও মিছরি দিন ভোগে

মাখন ও মিছরি দিন ভোগে

এমনিতে শ্রী কৃষ্ণকে ভোগ হিসাবে দুধের তৈরি যে কোনও খাবার, লুচি, পায়েস, ক্ষীর, নাড়ু ভোগে দেওয়া যায়। তবে বাল গোপালের প্রিয় খাবার মাখন। তাই ভোগের খাবারে মাখন অবশ্যই রাখুন। এছাড়া চিনির মিছরিও দিতে পারেন গোপালকে।

(এই সকল তথ্য সম্পূর্ণ জ্যোতিষ শাস্ত্রের উপর নির্ভরশীল)‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌

সরকারি খেলার তকমা পেল '‌দহি হান্ডি’‌, অংশ নিলেই চাকরি–বীমা, ঘোষণা একনাথ শিণ্ডেরসরকারি খেলার তকমা পেল '‌দহি হান্ডি’‌, অংশ নিলেই চাকরি–বীমা, ঘোষণা একনাথ শিণ্ডের

English summary
Find out how old Shri Krishna is during this year's Janmashtami
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X