• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

‌এ বছর জন্মাষ্টমীতে দ্বাপর যুগের সংযোগ, কৃষ্ণের পুজোয় এদিন ভুলেও করবেন না এই কাজগুলি

Google Oneindia Bengali News

সোমবার ৩০ অগাস্ট শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী। করোনা আবহের মধ্যেও দেশজুড়ে মহাসমারোহের সঙ্গে উদযাপন হচ্ছে কৃষ্ণের জন্মদিন। এই বছর জন্মাষ্টমী একটি বিশেষ। কারণ এই বছর জন্মাষ্টমীতে দ্বাপর যুগের মতো সংযোগের সৃষ্টি হয়েছে। শ্রীকৃষ্ণের জন্ম ভাদ্র কৃষ্ণ অষ্টমী তিথিতে রোহিনী নক্ষত্র ও বৃষ রাশির মধ্যরাতে হয়েছিল। এই বছরের জন্মাষ্টমীতেও একই সংযোগ তৈরি হচ্ছে। আসুন জেনে নেওয়া যাক জন্মাষ্টমীর সময় ভগবান কৃষ্ণকে শ্রদ্ধা সহকারে পুজো করার পাশাপাশি আর কোন কোন কাজ করা অনুচিত।

‌ এগুলি করবেন না

‌ এগুলি করবেন না

কৃষ্ণ জন্মাষ্টমীর দিন খুব শুভ বলে মনে করা হয়। এইদিন ভক্তের সব মনোকামনা পূর্ণ হয়। তবে এইদিন কিছু কথা মনে রাখতে হবে এবং কঠিনভাবে নিয়মের পালন করতে হয়।

শ্রী হরির পিঠ দেখবেন না

শ্রী হরির পিঠ দেখবেন না

ভগবান শ্রী হরির পিঠ দেখা উচিত নয়, কারণ এটি আমাদের সৎকর্মের প্রভাবকে হ্রাস করে এবং অধর্ম বৃদ্ধি করে। এর অর্থ হল কৃষ্ণের পিঠ দেখলে মানুষের পুণ্য কম হয়ে যায়। এর পেছনেও পৌরাণিক কাহিনী রয়েছে। ভগবান কৃষ্ণের সবসময় মুখের দিক থেকেই দর্শন করা উচিত।

নির্দিষ্ট সময়ে ব্রত ভাঙুন‌

নির্দিষ্ট সময়ে ব্রত ভাঙুন‌

যাঁরা এইদিন ব্রত রাখবেন তাঁদের ১২টার আগে ব্রত না ভাঙার উপদেশ দেওয়া হয়েছে। নির্ধারিত সময়ের আগে ব্রত ভাঙলে আপনার মনের ইচ্ছা অপূর্ণ রয়ে যাবে এবং আপনি তার ফলও পাবেন না।

তুলসী পাতা ছিঁড়বেন না

তুলসী পাতা ছিঁড়বেন না

জন্মাষ্টমীর দিন ভুল করেও তুলসী পাতা ছিঁড়বেন না। ভাগবান বিষ্ণুকে শ্রীকৃষ্ণের অবতার বলে মনে করা হয়। আর এটা সকলেই জানেন যে তুলসী ভগবান বিষ্ণুর অত্যন্ত প্রিয়। আর এই কারণেই জন্মাষ্টমীর দিন তুলসী পাতা ছেঁড়া শুভ বলে মনে করা হয় না।

চালের খাবার খাবেন না

চালের খাবার খাবেন না

যাঁরা জন্মাষ্টমীর ব্রত রাখছেন না তাঁদেরও এইদিন চালের কোনও খাবার খাওয়া উচিত নয়। একাদশী ও জন্মাষ্টমীর দিন চাল বা চালের তৈরি কোনও খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে।

আমিষ খাবার খাবেন না

আমিষ খাবার খাবেন না

ভগবান কৃষ্ণের জন্মোৎসবে রসুন, পেঁয়াজ সহ কোনও আমিষ ভোজন করা উচিত নয়। এইদিন বাড়িতে মাংস ও মদ আনা শুভ বলে মনে করা হয় না।

‌ গরুর ওপর অত্যাচার নয়

‌ গরুর ওপর অত্যাচার নয়

এইদিন ভুলেও গরুর ওপর কোনও অনাচার বা অত্যাচার করবেন না। ভগবান কৃষ্ণের খুব প্রিয় গরু। কানহা ছোটবেলায় গরুদের সঙ্গেই খেলতেন। এইজন্য মানা হয় যে যাঁরা এইদিন গরুর পুজো করেন তাঁদের শ্রীকৃষ্ণের আশীর্বাদ পাওয়া থেকে কেউ আটকাতে পারবে না।

‌ কারোর অনাদর–অপমান নয়

‌ কারোর অনাদর–অপমান নয়

কৃষ্ণ জন্মাষ্টমীর দিন ভুলেও কারোর অনাদর করবেন না। ভগবান কৃষ্ণের কাছে ধনী-দরিদ্র সব ভক্তই সমান। কোনও গরীবের অসম্মান করলে শ্রীকৃষ্ণ অপ্রসন্ন হতে পারেন।

গাছ কাটা অশুভ

গাছ কাটা অশুভ

জন্মাষ্টমীর দিন গাছ কাটাও অশুভ বলে মনে করা হয়। শ্রীকৃষ্ণ সব জিনিসের মধ্যে রয়েছে এবং সব জিনিস তাঁর মধ্যে বিরাজমান। বরং যদি সম্ভব হয় তো ওইদিন বেশি করে গাছ লাগাতে পারেন। এতে ঘর-পরিবারে সুখ ও শান্তি বিরাজ করে।

ব্রহ্মচর্য ধর্ম পালন

ব্রহ্মচর্য ধর্ম পালন

জন্মাষ্টমীর দিন ব্রহ্মচর্য ধর্ম পালন করা অনিবার্য। এইদিন পবিত্র শরীর ও মনে ভগবান কৃষ্ণের আরাধনা করতে হবে।



খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
do not make these mistake during janmashtami puja
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X